1. admin@upokulbarta.news : admin :
শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৭:৩৫ অপরাহ্ন
শিরোনাম :
আড়াইহাজারে উপজেলা চেয়ারম্যানের অবৈধ গরুর হাট, জানতে চাইলে সাংবাদিককে হুমকী দলের নাম ভাঙ্গিয়ে অপরাধের সাথে যুক্ত হলে তাকে কোন ছাড় দেয়া হবে না- এমপি শাওন ফকিরহাটে মাদক বিরোধী টাস্কফোর্সের অভিযানে জেল ও জরিমানা তজুমদ্দিনে ৫ জেলে অপহরণ, আড়াই লাখ টাকা মুক্তিপণ দাবী কক্সবাজারে কাঁকড়ার পোনা উৎপাদনে নতুন রেকর্ড করলো কোস্ট ফাউন্ডেশনের কাকড়া হ্যাচারি। ফকিরহাট কেন্দ্রীয় মহাশ্মশানের নির্মান কাজের উদ্বোধন শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারনে দেশে এখন কোন জঙ্গীবাদ নেই-এমপি শাওন সিরিজ বোমা হামলার প্রতিবাদে ফকিরহাটে বিক্ষোভ মিছিল কক্সবাজারে ডিম ও মুরগির দোকানে অভিযান, জরিমানা রাজশাহীতে সাংবাদিকের নামে মিথ্যা মামলার প্রতিবাদে মানববন্ধন

হাঁস মুরগীর ডাক্তার নামেই পরিচিত নীলিমা রাণী।।

মোঃ মিজানুর রহমান
  • আপডেট সময় : রবিবার, ১২ ডিসেম্বর, ২০২১
  • ২০১ বার পঠিত

এলাকার লোকের কাছে হাঁস মুরগীর ডাক্তার নামেই পরিচিত নীলিমা রাণী। গ্রামের বিভিন্ন পাড়া থেকে ডাক আসে নীলিমার। কারো হাঁসের অসুখ, কারো আবার মুরগী ঝিমায়, দিয়ে দেন প্রাথমিক চিকিৎসার ঔষধ। কে এই নীলিমা রাণী, লালমোহনের গজারিয়ার নবগ্রামের এই নারী বাড়ী বাড়ী হেটে হাঁস মুরগীর টিকা দেন। ষোল বছর যাবৎ এ সেবা দিয়ে যাচ্ছেন তিনি।

২০০৫ সালে কোস্ট ফাউন্ডেশন হতে সাত দিনের প্রশিক্ষনে হাঁস মুরগীর এ টিকা ও প্রাথমিক চিকিৎসা সেবার কাজ রপ্ত করেন এই নারী। তিনি জানান, শীতকালে হাঁস-মুরগীর রোগ বালাই দেখা দেয় বেশী তখন বেশী ডাক পড়ে তার, তবে সারা বছরই গ্রামে ঘুরে ঘুরে টিকা দেন। হাঁস-মুরগী প্রতি ২/৩ টাকা করে দেন।

লালমোহন উপজেলা প্রানি সম্পদ অফিস হতে এ টিকা আনেন। সংসারের কাজের ফাঁকে তিনি এ সেবা দেন। এ কাজে প্রতি মাসে দুই হাজার টাকার মত পান।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা