1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:৩৩ অপরাহ্ন
শিরোনাম :
আলিপুরে চেয়ারম্যান পদপ্রার্থী জিয়াউল ইসলাম জিয়ার মোটরসাইকেল প্রতীকে গণসংযোগ বন্দরে ছেঁচড়া আলমগীরের মাদক ব্যবসায় যুব ও কিশোররা বিপথগামী ॥ প্রশাসনের হস্তক্ষেপ জরুরী তাপদাহে রিকশাচালক-পথচারী‌দের‌ মাঝে ড্রিম সাতক্ষীরার পা‌নি ও স্যালাইন বিতারণ ভোলায় হিটস্ট্রোকে যুবকের মৃত্যু ৩য় ধাপের উপজেলা নির্বাচন ঘিরে সরগরম তজুমদ্দিনের ভোটের মাঠ পুলিশের পক্ষ থেকে বোরহানউদ্দিনে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ বোরহানউদ্দিনে স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আর, এম. ও ডা: আশরাফুল আমিনের ব্যবহারে অতিষ্ঠ রুগী ও স্বজন ছবি তোলার অপরাধে সাংবাদিক গ্রেফতার, অত:পর মুক্তি সাতক্ষীরায় সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়নে উদ্বুদ্ধকরণ কর্মশলা

সিইএইচআরডিএফ মানবাধিকার কনফারেন্স অনুষ্ঠিত।

কক্সবাজার প্রতিনিধি
  • আপডেট সময় : শনিবার, ১১ ডিসেম্বর, ২০২১
  • ১৮৫ বার পঠিত

প্রেস বিজ্ঞপ্তিঃ

কক্সবাজারভিত্তিক মানবাধিকার সংগঠন সেন্টার ফর এনভায়রনমেন্ট, হিউম্যান রাইটস এন্ড ডেভেলপমেন্ট ফোরাম- সিইএইচআরডিএফ এর উদ্যোগে মানবাধিকার কনফারেন্স শহরের আলীরজাহালস্থ সায়মুন সংসদ কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়েছে।

আন্তর্জাতিক মানবাধিকার দিবস ও সার্বজনীন মানবাধিকার ঘোষণাপত্র ৬৩ তম বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে আয়োজিত কনফারেন্সে অংশগ্রহণ করেন কক্সবাজার ৮ উপজেলার বিভিন্ন পর্যায়ের তরুণ মানবাধিকার কর্মীবৃন্দ।

সিইএইচআরডিএফ এর প্রধান নির্বাহী মোঃ ইলিয়াছ মিয়া’র সভাপতিত্বে এবং কুতুবদিয়া সার্কেল ডেপুটি কো-অর্ডিনেটর আবু সালেহ’র সঞ্চালনায় এতে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষাবিদ অধ্যাপক মকবুল আহমেদ, কক্সবাজার সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞানের সহকারী অধ্যাপক আবুল মনসুর, কক্সবাজার নিউজ.কম সম্পাদক অধ্যাপক আবুল মনসুর, সিএইচআরডিএফ প্রেসিডেন্ট মোহাম্মদ মহিউদ্দিন, তৈয়্যবিয়া তাহেরিয়া সুন্নিয়া মাদরাসার প্রভাষক আজিজুল ইসলাম।

কনফারেন্সে মানবাধিকার, সরকার ও রাজনীতি প্রসঙ্গে শিক্ষাবিদ মকবুল আহমেদ বলেন, সুনাগরিক হওয়ার জন্য রাজনীতি সচেতনতা ও মানবাধিকার শিক্ষার বিকল্প নেই।

রোহিঙ্গা, শরণার্থী ও সংবিধান বিষয়ে বক্তব্য রাখেন অধ্যাপক আবুল মনসুর। তিনি বলেন, জাতি বিদ্বেষমূলক কথা বলা যাবে না। প্রত্যেকে যেন আমরা একে অপরের অধিকার বিষয়ে সম্মান প্রদর্শন করি।

মামবাধিকার সুরক্ষায় আগামীর তারুণ্যের করণীয় প্রসঙ্গে অধ্যাপক আকতার চৌধুরী বলেন, শিক্ষা সম্পূর্ণ ফ্রি হওয়া উচিত। তিনি বলেন সংকটের শেষে সম্ভাবনা উঁকি দেয়। সেই সম্ভাবনা কে কাজে লাগাতে হবে।

নেতৃত্ব, তারুণ্য, শিক্ষা ও মানবাধিকার প্রসঙ্গে বক্তব্য রাখেন তরুণ উদ্যোক্তা মোহাম্মদ মহিউদ্দিন। তিনি বলেন, তরুণদের সময় সচেতন হতে হবে এবং সোশ্যাল মিডিয়াকে সঠিক কাজে লাগাতে হবে।

মানবাধিকার ও সাম্প্রদায়িক সম্প্রীতি প্রসঙ্গে আলোকপাত করেন প্রভাষক আজিজুল ইসলাম। তিনি বলেন, আমাদের নতুন দৃষ্টিভঙ্গি দরকার। আমাদের রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও জবাবদিহিতা চর্চা করতে হবে।

এতে স্বাগত বক্তব্য রাখেন সিইএইচআরডিএফ এর এর ভারপ্রাপ্ত ডিভিশন সমন্বয়ক(তৃণমূল) ও আয়োজক কমিটির আহবায়ক রুহুল আমিন। বক্তব্য রাখেন সিইএইচআরডিএফ এর ভারপ্রাপ্ত ডিভিশন সমন্বয়ক(ব্যবস্থাপনা) সাঈদ মোহাম্মদ শুভ, ভারপ্রাপ্ত ডিভিশন সমন্বয়ক(সমন্বয়) আব্দুল মান্নান রানা, ভারপ্রাপ্ত ডিভিশন সমন্বয়ক(তত্বাবধান) মামুনুর রশীদ মামুন, ভারপ্রাপ্ত ডিভিশন সমন্বয়ক(নিয়ন্ত্রণ) রমজান আলী, স্পেশাল সার্কেল ডেপুটি কো-অর্ডিনেটর ইফতেখার মোহাব্বত আলী, বড়মহেশখালী ফোরাম ব্যবস্থাপক ফরহাদ আলম, টেকনাফ পৌরসভা ফোরাম সদস্য মোঃ আব্দুল্লাহ প্রমূখ।

এতে উপস্থিত ছিলেন সিইএইচআরডিএফ এর এসিস্ট্যান্ট প্রিন্সিপাল সেক্রেটারি জিহাদুল ইসলাম, নারী বিভাগের সহকারী সম্পাদক জেসমিন সুলতানা, সহকারী সম্পাদক(প্রচার) নাসির উদ্দীন সোহেল, রামু সার্কেল কো-অর্ডিনেটর রিয়াজ উদ্দিন বাপ্পী, ঈদগাঁও সার্কেল কো-অর্ডিনেটর নজিবুল হক, টেকনাফ সার্কেল ডেপুটি কো-অর্ডিনেটর আমিনুল ইসলাম
প্রমূখ।

প্রচারে-
নাসির উদ্দীন সোহেল
সহকারী সম্পাদক
প্রচার বিভাগ
সিইএইচআরডিএফ
Attachments area

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা