1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:৩৬ অপরাহ্ন
শিরোনাম :
আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আর, এম. ও ডা: আশরাফুল আমিনের ব্যবহারে অতিষ্ঠ রুগী ও স্বজন ছবি তোলার অপরাধে সাংবাদিক গ্রেফতার, অত:পর মুক্তি সাতক্ষীরায় সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়নে উদ্বুদ্ধকরণ কর্মশলা ভোলার ৩ উপজেলায় ৩৮ জনের মনোনয়নপত্র দাখিল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ভোলার গ্যাস ভিত্তিক ৩৪.৫ মেগাওয়াটের পাওয়ার প্লান্ট- তীব্র লোডশেডিং এ ২ লাখ গ্রাহক প্রধানমন্ত্রীর নিকট থেকে ফকিরহাটের ফুটবল রেফারির পুরস্কার গ্রহণ সাতক্ষীরা টাউন হাইস্কুল গণহত্যা দিবসের কর্মসূচিতে বধ্যভূমি সংরক্ষণ ও শহীদ স্মৃতিসৌধ নির্মাণের জোর দাবি সময় টিভির প্রতিষ্ঠাবার্ষিকীতে ভোলায় আলোকিত মানুষের মিলন মেলা তজুমদ্দিনে চরফ্যাসনের কিশোরীর মরদেহ উদ্ধার ফকিরহাট উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১০ জনের মনোনয়ন দাখিল

ডা.জাফরুল্লাহ চৌধুরীর আশু রোগ মুক্তির জন্য কোস্ট ফাউন্ডেশনের নির্বাহী কমিটির দোয়া প্রার্থনা

Rezaul Karim Chowdhury, Executive Director at COAST Foundation
  • আপডেট সময় : সোমবার, ১০ এপ্রিল, ২০২৩
  • ১৪৭ বার পঠিত
রেজাউল করিম চৌধুরীঃ
উন্নয়ন সহযোগীদের প্রেরণা ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী গুরুতর অসুস্থ হয়ে গত চার দিন ধরে রাজধানীর ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে চিকিৎসাধীন আছেন, বর্তমানে তার শারীরিক অবস্থা অপরিবর্তিত রয়েছে। গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম গতকাল শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছেন। ডা. জাফরুল্লাহ চৌধুরীর বয়স ৮১ বছর, তিনি দীর্ঘদিন ধরে কিডনির জটিলতায় ভুগছেন এবং কয়েকদিন যাবৎ বার্ধক্যজনিত রোগে আক্রান্ত, বর্তমানে তাঁর অবস্থা জটিল, তবে স্থিতিশীল। তিনি গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের নেফ্রোলজি বিভাগের প্রধান অধ্যাপক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ডা. মামুন মোস্তফীর অধীন চিকিৎসাধীন রয়েছেন।
ডা. জাফরুল্লাহ চৌধুরী একাধারে একজন চিকিৎসক, সমাজসেবক, সক্রিয় রাজনৈতিক ব্যক্তিত্ব এবং বীর মুক্তিযোদ্ধা। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ শুরু হলে তিনি লন্ডন থেকে ফিরে আগরতলার মেলাঘর থেকে গেরিলা প্রশিক্ষণ গ্রহণ করেন এবং ‘বাংলাদেশ ফিল্ড হাসপাতাল’ প্রতিষ্ঠা ও পরিচালনা করেন। দেশ স্বাধীনতার পর তিনি এই হাসপাতালকে গণস্বাস্থ্য কেন্দ্রে রূপান্তরিত করেন। গণস্বাস্থ্য কেন্দ্র স্বাধীন বাংলাদেশে প্রথম স্বাস্থ্য কেন্দ্র বা হাসপাতাল।
১৯৮২ সালে প্রবর্তিত বাংলাদেশের ‘জাতীয় ঔষধ নীতি’ ঘোষণার ক্ষেত্রে তিনি অসামান্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। জনসংখ্যা নিয়ন্ত্রনে অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ তিনি ১৯৭৭ সালে স্বাধীনতা পুরস্কার লাভ করেন। এছাড়াও তিনি ফিলিপাইন থেকে রামন ম্যাগসাইসাই (১৯৮৫) এবং সুইডেন থেকে বিকল্প নোবেল হিসাবে পরিচিত রাইট লাভলিহুড (১৯৯২), মার্কিন যুক্তরাষ্ট্রের বার্কলি বিশ্ববিদ্যালয় থেকে ‘ইন্টারন্যাশনাল হেলথ হিরো’ (২০০২) এবং মানবতার সেবার জন্য কানাডা থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি পেয়েছেন। ২০২১ সালে তিনি আহমদ শরীফ স্মারক পুরস্কার পান।
এই মানুষটি তার কর্মে দেখিয়েছেন কিভাবে সাধারন মানুষের জন্য নিরন্তর কাজ করে যেতে হয়, খুব সাধারণ জীবনযাপনে অভ্যস্ত. জাফরুল্লাহ চৌধুরী দেশের বিভিন্ন ইস্যুতে সক্রিয় ভূমিকা পালন করেন। দেশ ছাড়াও তিনি বিশ্বে মানবতার জন্য কাজ করে যাচ্ছেন।
গত ৮ এপ্রিল ২০২৩ তারিখ কোস্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিষদের সভায় ডা. জাফরুল্লাহ চৌধুরী সাহেবের আশু রোগমুক্তি কামনা করা হয় এবং নির্বাহী পরিষদের সভার কার্যবিবরণীতে লিপিবদ্ধ করা হয়, সভায় উপস্থিত ছিলেন, কোস্ট ফাউন্ডেশনের চেয়ারপারসন ড. তোফায়েল আহমেদ, ভাইসচেয়ার জনাব নঈম গওহর ওয়ারা, ট্রেজারার জনাব মোস্তফা কামাল (এফ.সি.এ), নির্বাহী সদস্য জনাব জ্যাকব কুমার সরকার, মিসেস জেসমিন সুলতানা পারু, মিসেস অঞ্জলিকা খীসা এবং কোস্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও মেম্বার সেক্রেটারী জনাব রেজাউল করিম চৌধুরী সহ কোস্টের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ।
কোস্ট ফাউন্ডেশন পরিবারের পক্ষ থেকে আমরা মহান এই সংগঠকের আশু রোগমুক্তি কামনা করছি। আশা করি তিনি শীঘ্রই সুস্থ হয়ে উঠবেন এবং একটি সুন্দর বাংলাদেশ বিনির্মানে উন্নয়ন সহযোগী হিসেবে আমরা কাধেঁ কাধ মিলিয়ে একসাথে কাজ করে যাবো ইনশাল্লাহ।
বিনীত
রেজাউল করিম চৌধুরী
নির্বাহী পরিচালক, কোস্ট ফাউন্ডেশন
মোবাইল : ০১৭১১৪৫৫৫৯১
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা