1. admin@upokulbarta.news : admin :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:১৬ পূর্বাহ্ন
শিরোনাম :
ফকিরহাটের শান্তি ও সমৃদ্ধি কামনা করে স্বপন দাশের প্রচার শুরু চরফ্যাশনে ভিকটিমকে নির্যাতনের অভিযোগ উঠেছে ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান এর বিরুদ্ধে আদালতের আদেশ মানতে গড়িমসি করছেন খুলনা বিভাগীয় পরিবার পরিকল্পনা পরিচালক রবিউল আলম বাইউস্টে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত Sustainability with Profitability is Possible-Rezaul Karim Chowdhury লালমোহনে পূর্ব শত্রুতার জের ধরে মারপিট আহত ১ ২০২৪-২৫ বাজেটে সব ধরনের তামাকপণ্যের কর ও মূল্য বৃদ্ধির দাবিতে বিড়ি শ্রমিকদের মানববন্ধন মোহনপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন লালমোহনে ৪৮০ টাকা পাওয়ানাকে কেন্দ্র করে মারপিট আহত ৬ শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

বোরহানউদ্দিনে শিশুশিক্ষার ৩ তরী উদ্ভোধন

ব্যবস্থাপনা সম্পাদক
  • আপডেট সময় : সোমবার, ৩ এপ্রিল, ২০২৩
  • ১০৮ বার পঠিত

জেএম.মমিন, বোরহানউদ্দিন(ভোলা) সংবাদদাতা :

ভোলার বোরহানউদ্দিনে আনন্দময় শিশুশিক্ষার এক অভিনব নৌযাত্রার সূচনা করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। ”বিজ্ঞান, গণিত ও মূল্যবোধের তরী নামক ৩ টি নৌকায় শিশুদের খেলার উপকরণ ও আনন্দঘন অভিজ্ঞতার মাধ্যমে শেখার সুযোগ দেবে এই নৌযাত্রা। ব্র্যাকের ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে উদ্যোগটি নেওয়া হয়েছে। রবিবার (২ এপ্রিল) দ্বীপজেলার বোরহানউদ্দিন সরকারি হাইস্কুল মাঠের দক্ষিণ পার্শের খালে অবস্থানরত তরীগুলোতে উৎসবমুখর পরিবেশে এই নৌযাত্রা উদ্বোধন করেন উপজেলা নির্বাহি কর্মকর্তা নওরীন হক।

এনজিও সংস্থা ব্র্যাক এর প্রোগ্রাম সংগঠক মো সোহেল জানায়, ব্র্যাকের সুবর্ণজয়ন্ত্রী উপলক্ষ্যে শিক্ষা কর্মসূচির আওতায় ৩টি বিষয় ভিক্তিক অভিজ্ঞতামূলক শিক্ষা তরী।যা গণিত,বিজ্ঞান ও মূল্যবোধ তরী নামে পরিচিত। ইতিবাচক মূল্যবোধ, গণিত ও বিজ্ঞান বিষয়ের ওপর ভিত্তি করে নানা বর্ণিল ও মজাদার উপকরণে সাজানো নৌকা তিনটি সুনামগঞ্জের তাহিরপুর গ্রাম থেকে যাত্রা করে।বিভিন্ন জেলা উপজেলার পার করে বর্তমানে দ্বীপজেলা ভোলার বোরহানউদ্দিনে অবস্থান করছে। পথে নৌকাগুলো তীরবর্তী বিভিন্ন জনপদে যাত্রাবিরতি করছে। এ সময় সেখানকার অধিবাসী শিশু-কিশোর, যুবক, শিক্ষকসহ সাধারণ মানুষ নৌকাগুলোতে উঠে তিনটি বিষয়ের ওপর জ্ঞানলাভ করছেন। তিনি আরও জানান,তিনটি তরীতে ২০জন করে ৬০ জন শিক্ষার্থী শিক্ষা নিচ্ছে । এতে তাদের সহায়তা করবেন ৬ জন শিক্ষিকা । এখানে যাত্রাবিরতিতে ১০ দিনের জন্য সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত স্থানীয়দের জন্য উন্মুক্ত থাকবে নৌকাগুলো। শারীরিক প্রতিবন্ধী শিশু ও ব্যক্তিদের সুবিধার্থে নৌকায় ওঠানামার জন্য বিশেষ র‌্যাম্প থাকবে।

শিক্ষার্থী তাজবী করিম,জারিফ,নওরীন,মুনজেরিন,আনিশা জানান, “আমরা শিখছি কিভাবে দিন-রাত হয়, ভারী জিনিস কিভাবে উপরে উঠাতে হয়, প্রতিফলন কিভাবে হয়, দূরের জিনিস কিভাবে কাছে দেখা যায়।”নৌকায় উঠে আমরা খুব মজা পাইছি।

শিক্ষিকা মুনতাহানা ফারহান,মুমতাহিনা নিবিড়,আয়েশা ছিদ্দিকা,লামিয়া বলেন,বিভিন্ন উপকরণ ব্যবহার করে আনন্দঘন পরিবেশে শিক্ষাদান করা হচ্ছে।শিক্ষাথীরা আন্তরিক ভাবে গ্রহণ করছে।

অভিভাবক উষা রানী নাথ,আকলিমুন নেছা,জাহাঙ্গীর আলম,আনোয়ার হোসেন জানান, শিক্ষার্থীদের বিজ্ঞান, গণিত বিষয়ক জ্ঞান ও সামাজিক মূল্যবোধ বৃদ্ধির জন্যই এই উদ্যোগ- যা বেসরকারী উন্নয়ন সংস্থা ব্র্যাক নিয়েছে। জ্ঞান অর্জনে শিক্ষা তরীগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন তারা ।বোরহানউদ্দিন সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহ মোহাম্মদ আবু নোমান বলেন,এই ব্যতিক্রম ধর্মী পরিবেশে শিশুরা আনন্দে আনন্দে শিখতে পারবে।

উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রাসেল হায়দার ,প্রাথমিক শিক্ষা অফিসার আমজাদ হোসেন বলেন, এর মাধ্যমে শিক্ষাথীরা গণিতের এবং বিজ্ঞানশিক্ষার প্রতি আগ্রহী হবে।

বোরহানউদ্দিন উপজেলা নির্বাহি কর্মকর্তা নওরীন হক বলেন,বিজ্ঞানমনস্ক জাতি হিসেবে গড়ে ওঠার জন্য এই তিনটি শিক্ষাতরী একটা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।” শিক্ষাতরীতে বিজ্ঞানমনস্ক শিক্ষার্থী তৈরি, গণিত ভীতি কাটানোর পাশাপাশি নৈতিক মূল্যবোধ সম্পর্কে ধারণা দেয়ার চেষ্টা চালাচ্ছেন শিক্ষকরা।এটি ভালো উদ্যোগ বলে তিনি বলেন,সরকারি ভাবে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে এমন উদ্যোগ গ্রহন করতে পারলে শিক্ষার্থীরা অনেক উপকৃত হতেন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা