1. admin@upokulbarta.news : admin :
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১২:০৯ পূর্বাহ্ন
শিরোনাম :
পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচন চেয়ারম্যান নির্বাচিত হলে ইভটিজিং বন্ধ করবেন সালেম হাওলাদার ভোলায় সাংবাদিক মহিউদ্দিনের উপর হামলায় গণমাধ্যমে নিন্দা-প্রতিবাদের ঝড় যৌতুকের দাবিতে পুত্রবধূকে মারধরের অভিযোগ শশুর শাশুড়ির বিরুদ্ধে মাছ শিকারে ২ মাসের নিষেধাজ্ঞা শুরু মেঘনা ও তেঁতুলিয়া নদীতে গুরু -আঃ সামাদ ভোলার লালমোহন পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচন লালমোহন পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচন শিক্ষার মানোন্নয়ন করতে চান চেয়ারম্যান প্রার্থী অধ্যক্ষ সেলিম নারীর গুণ – আঃ সামাদ দৌলতখানে যুব রেড ক্রিসেন্টে দলনেতা মাশরাফি উপ-নেতা ইমতিয়াজ ও রহিমা মোংলায় ৫ শতাধিক চক্ষু রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান

ভূগর্ভস্থ পানির অবৈধ-অপব্যবহার বন্ধ ও সকলের জন্য নিরাপদ পানির দাবী ৩০ সংস্থার

সহকারী সম্পাদক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩
  • ১০৮ বার পঠিত

পটুয়াখালী:

বিশ্ব পানি দিবস উদযাপন উপলক্ষে পটুয়াখালীর কুয়াকাটায় পদযাত্রা ও মানববন্ধন কর্মসূচিতে ভূগর্ভস্থ পানির অবৈধ ও অপব্যবহার বন্ধ এবং সকলের জন্য নিরাপদ পানি ও স্যানিটেশনের দাবী জানিয়েছেন ৩০টি বেসরকারি সংস্থা।

বৃহস্পতিবার (২৩ মার্চ) সকালে কুয়াকাটা রাখাইন মহিলা মার্কেট থেকে পদযাত্রা বের হয়ে কুয়াকাটা সমুদ্র সৈকতের জিরো পয়েন্ট মানববন্ধন কর্মসূচিতে বক্তারা এ দাবী করেন।

“জল ও স্যানিটেশন সংকট সমাধানে পরিবর্তন ত্বরান্বিত করা” স্লোগানে বেসরকারি সংস্থা জাগোনরীর সহযোগিতায় কর্মসূচীতে বরিশাল বিভাগের নিডস অ্যাসেসমেন্ট ওয়ার্কিং গ্রুপের সদস্য এনজিও’র প্রতিনিধিরা অংশ গ্রহণ করেন।

জাগোনারীর ডিরেক্টর ও নেটওয়ার্ক ফোকাল ডিউক ইবনে আমিন পরিচালনায় বক্তব্য রাখেন কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশের এসআই আব্দুস সালামসহ এনজিও প্রতিনিধিরা।

এসময় বক্তারা বলেন, অপরিকল্পিতভাবে নদী ও জলাশয় ভরাট, সেই সঙ্গে নদী দখলের কারণে উপকূলীয় অঞ্চলে সুপেয় পানির তীব্র সংকট দেখা দিয়েছে। এছাড়াও শিল্প কলকারখানা, উন্নয়ন অবকাঠামো নির্মাণ ও কৃষি কাজে ভূগর্ভস্থ পানির অবাধ ও অবৈধ ব্যবহার দিনদিন বৃদ্ধি পাচ্ছে। একারণে উপকলীয় অঞ্চলে সুপেয় পানির সমস্যা দিনদিন প্রখর হচ্ছে। পানির অবৈধ ব্যবহার, অপচয় ও দখল রোধ করার দাবী জানান।

পাশাপাশি পানিকে পণ্যে পরিণত না করে বরং সেবামূলক খাত হিসেবে বিবেচনায় নিয়ে সবার জন্য নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত করার দাবিও জানিয়েছেন তারা।

কর্মসূচীতে সংহতি প্রকাশ করে উপস্থিত ছিলেন পটুয়াখালী ইয়ুথ ফোরামের নির্বাহী পরিচালক জহিরুল ইসলাম, ইর্ষানা নারী ফাউন্ডেশনের প্রজেক্ট অফিসার সাগর কর্মকার, কোস্ট ফাউন্ডেশনের প্রকল্প সমন্বয়কারী খোকন চন্দ্র শীল, অনির্বাণ সমাজ উন্নয়ন সংস্থার সমন্বয়কারী সিকদার নজরুল ইসলাম, এইড অর্গানাইজেশনের প্রোগ্রাম অফিসার এরিক অসিম, সোসাইটি ডেভেলপমেন্ট এজেন্সির ইউনিয়ন কো-অর্ডিনেটর রাজু আহমেদ, গ্রামীণ জন উন্নয়ন সংস্থার সাইফুল ইসলাম, রয়েল বেঙ্গল ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মইনুল আহসান মুন্না, ডাক দিয়ে যাই এর সমন্বয়কারী আশাদুল হক, পটুয়াখালীবাসীর সাংগঠনিক সম্পাদক নূরে আল নাঈম, ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব কোষ্টাল এরিয়াস পিপল এর প্রোগ্রাম ম্যানেজার সজল চন্দ্র মিত্র, লাভ দাই নেইবার এর সমন্বয়কারী ফরিদা ইয়াসমিন মিলকী, সেইন্ট বাংলাদেশের সমন্বয়কারী শিশির কুমার বৈরাগী, আভাসের প্রজেক্ট অফিসার নাসির উদ্দিন, উত্তরণের প্রোগ্রাম কো-অর্ডিনেটর খন্দকার ইয়াছিন বিল্লাহ, সান এইড বরিশালের আনিসুর রহমান চৌধুরী, চন্দ্রদ্বীপ ডেভেলপমেন্ট সোসাইটির মোহাম্মদ আলী জীবন, নজরুল স্মৃতি সংসদের ফিল্ড সুপারভাইজার সফিকুল ইসলাম, প্রতীকী যুব সংসদের প্রোগ্রাম ম্যানেজার ময়ূরী আক্তার টুম্পা, সুশীলন বরগুনার টিম লিডার শাহ আলম, দুরন্ত ফাউন্ডেশনের ইয়ুথ মবিলাইজেশন লিডার সাথী আক্তার, সংকল্প ট্রাস্টের শাহ আলম খান, কুয়াকাটা তরুণ ক্লাবের মাহফুজ, লাল সবুজ সোসাইটির তাহসিন উদ্দিন, নারীপক্ষ – তারুণ্যের কন্ঠস্বর প্লাটফর্ম ফারহানা আক্তার জলি ও ইয়েস বাংলাদেশের সদস্য গোপাল হালদার।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা