1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৮:৪৩ অপরাহ্ন
শিরোনাম :
নানা আয়োজনে পলিত হচ্ছে দৈনিক পত্রদূত সম্পাদক স.ম আলাউদ্দীন মৃত্যুবার্ষিকী সাতক্ষীরায় ২৪১ জনের মাঝে ১৭ লাখ টাকার অনুদানের চেক বিতরণ কুমিল্লায় দেশ ও জাতির কল্যাণে দোয়া ঈদ উপলক্ষে রেমালে ক্ষতিগ্রস্থদের মাঝে খাদ্য বিতরণ করলো মাহাবুবা মতলেব তালুকদার ফাউন্ডেশন ৷ ভোলায় ঘুর্ণিঝড় রিমেলে ক্ষতিগ্রস্ত ২৫০ পরিবারের মাঝে ১৫ লক্ষ টাকা বিতরণ করল কোস্ট ফাউন্ডেশন মোংলায় দিন দুপুরে দোকান ঘর ভাংচুর ও জবর দখলের চেষ্টা বর্তমান সরকার অসহায় দুস্থদের সরকার-মেয়র শেখ আ: রহমান জলবায়ু পরিবর্তন মোকাবেলায় পরিকল্পনা আছে বটে, কিন্তু বাস্তবায়নে বাজেট নেই বাগেরহাটে কলেজ শিক্ষকদের বেসিক আইসিটি প্রশিক্ষণের সনদ প্রদান বঙ্গবন্ধুর সমাধিতে ফকিরহাটের নবনির্বাচিত চেয়ারম্যানগণের শ্রদ্ধা নিবেদন

বঙ্গবন্ধু রেল সেতুর মালামাল নিয়ে মোংলা বন্দরে এম ভি জুপিটার

সহকারী সম্পাদকঃ
  • আপডেট সময় : মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৯৩ বার পঠিত

মোঃআবুরায়হান ইসলাম বাগেরহাট জেলা প্রতিনিধি

যমুনা নদীর উপর নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর জন্য ৩১৩৪.১০৬ মেট্রিকটন স্টীল পাইপ শীট পাইল নিয়ে মোংলা বন্দরের ৮ নম্বর জেটিতে আজ মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) দুপুর ১টায় ভিড়েছে পানামা পতাকাবাহী বিদেশি জাহাজ এম ভি জুপিটার।

সিরাজগঞ্জে যমুনা নদীর ওপর নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর স্টীল পাইপ শীট পাইল নিয়ে জাহাজটি মোংলা বন্দরে এসে পৌছেছে, এসব আমদানি পণ্য নিয়ে বিদেশি জাহাজ “এমভি জুপিটার” গত ১৩ ফেব্রুয়ারিত ভিয়েতনামের ফু মে বন্দর থেকে ছেড়ে আসে বলে জানিয়েছেন জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট হক এন্ড সন্স লিমিটেড। শিপিং এজেন্ট এর পক্ষ থেকে আরও জানানো হয় বন্দরো আসা পণ্যগুলো খালাসের পর নদী পথে ছোট ছোট লাইটারে করে এই মালামাল যমুনা নদীর পাড়ে নির্মাণাধীন বঙ্গবন্ধু রেলওয়ে সেতু স্থলে পৌঁছাবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী বলেন , দেশের চলমান মেগা প্রকল্প গুলোর মধ্যে অন্যতম বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু, যার বাস্তবায়ন এখন দৃশ্যমান। এই সেতুর মেশিনারি পণ্যের চালান মোংলা বন্দর দিয়ে আমদানি হওয়ায় বন্দরে ব্যাপক সক্ষমতার প্রমাণ দেয়। পদ্মা সেতু চালু হওয়ায় মোংলা বন্দর সক্ষমতাকে অধিকতর কাজে লাগানো সম্ভব হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, দেশের সব বন্দরের মধ্যে যোগাযোগের ক্ষেত্রে দূরত্ব অনেকাংশে কম হওয়ায় মংলা বন্দর ব্যবহারে আমদানি ও রপ্তানি কারকদের আগ্রহ ক্রমেই বেড়ে চলেছে। এ ছাড়া দেশের সর্ববৃহৎ মেগা প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র সহ অন্যান্য মেগা প্রকল্পের মালামাল এ বন্দর দিয়ে আমদানি খালাস ও পরিবহন হচ্ছে। এতে আন্তর্জাতিক বাণিজ্যে মোংলা বন্দরের সুনাম বৃদ্ধিসহ কর্মচাঞ্চল্য ও আয় বাড়ছে।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা