1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:৪০ পূর্বাহ্ন
শিরোনাম :
আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আর, এম. ও ডা: আশরাফুল আমিনের ব্যবহারে অতিষ্ঠ রুগী ও স্বজন ছবি তোলার অপরাধে সাংবাদিক গ্রেফতার, অত:পর মুক্তি সাতক্ষীরায় সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়নে উদ্বুদ্ধকরণ কর্মশলা ভোলার ৩ উপজেলায় ৩৮ জনের মনোনয়নপত্র দাখিল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ভোলার গ্যাস ভিত্তিক ৩৪.৫ মেগাওয়াটের পাওয়ার প্লান্ট- তীব্র লোডশেডিং এ ২ লাখ গ্রাহক প্রধানমন্ত্রীর নিকট থেকে ফকিরহাটের ফুটবল রেফারির পুরস্কার গ্রহণ সাতক্ষীরা টাউন হাইস্কুল গণহত্যা দিবসের কর্মসূচিতে বধ্যভূমি সংরক্ষণ ও শহীদ স্মৃতিসৌধ নির্মাণের জোর দাবি সময় টিভির প্রতিষ্ঠাবার্ষিকীতে ভোলায় আলোকিত মানুষের মিলন মেলা তজুমদ্দিনে চরফ্যাসনের কিশোরীর মরদেহ উদ্ধার ফকিরহাট উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১০ জনের মনোনয়ন দাখিল

বঙ্গবন্ধু রেল সেতুর মালামাল নিয়ে মোংলা বন্দরে এম ভি জুপিটার

সহকারী সম্পাদকঃ
  • আপডেট সময় : মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৮৭ বার পঠিত

মোঃআবুরায়হান ইসলাম বাগেরহাট জেলা প্রতিনিধি

যমুনা নদীর উপর নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর জন্য ৩১৩৪.১০৬ মেট্রিকটন স্টীল পাইপ শীট পাইল নিয়ে মোংলা বন্দরের ৮ নম্বর জেটিতে আজ মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) দুপুর ১টায় ভিড়েছে পানামা পতাকাবাহী বিদেশি জাহাজ এম ভি জুপিটার।

সিরাজগঞ্জে যমুনা নদীর ওপর নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর স্টীল পাইপ শীট পাইল নিয়ে জাহাজটি মোংলা বন্দরে এসে পৌছেছে, এসব আমদানি পণ্য নিয়ে বিদেশি জাহাজ “এমভি জুপিটার” গত ১৩ ফেব্রুয়ারিত ভিয়েতনামের ফু মে বন্দর থেকে ছেড়ে আসে বলে জানিয়েছেন জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট হক এন্ড সন্স লিমিটেড। শিপিং এজেন্ট এর পক্ষ থেকে আরও জানানো হয় বন্দরো আসা পণ্যগুলো খালাসের পর নদী পথে ছোট ছোট লাইটারে করে এই মালামাল যমুনা নদীর পাড়ে নির্মাণাধীন বঙ্গবন্ধু রেলওয়ে সেতু স্থলে পৌঁছাবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী বলেন , দেশের চলমান মেগা প্রকল্প গুলোর মধ্যে অন্যতম বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু, যার বাস্তবায়ন এখন দৃশ্যমান। এই সেতুর মেশিনারি পণ্যের চালান মোংলা বন্দর দিয়ে আমদানি হওয়ায় বন্দরে ব্যাপক সক্ষমতার প্রমাণ দেয়। পদ্মা সেতু চালু হওয়ায় মোংলা বন্দর সক্ষমতাকে অধিকতর কাজে লাগানো সম্ভব হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, দেশের সব বন্দরের মধ্যে যোগাযোগের ক্ষেত্রে দূরত্ব অনেকাংশে কম হওয়ায় মংলা বন্দর ব্যবহারে আমদানি ও রপ্তানি কারকদের আগ্রহ ক্রমেই বেড়ে চলেছে। এ ছাড়া দেশের সর্ববৃহৎ মেগা প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র সহ অন্যান্য মেগা প্রকল্পের মালামাল এ বন্দর দিয়ে আমদানি খালাস ও পরিবহন হচ্ছে। এতে আন্তর্জাতিক বাণিজ্যে মোংলা বন্দরের সুনাম বৃদ্ধিসহ কর্মচাঞ্চল্য ও আয় বাড়ছে।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা