1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০১:৩১ অপরাহ্ন

শিশু শ্রম নিরসনে অভিভাবকদের সচেতনতা বৃদ্ধি জরুরী

ডেস্ক রিপোর্টঃ
  • আপডেট সময় : সোমবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৭০২ বার পঠিত

বাগেরহাট প্রতিনিধিঃ

আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। এই শিশুরাই আগামী দিনে জাতির নেতৃত্ব দিবে। জাতিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে। কিন্তু অভিভাবকের সচেতনতার অভাবে সামান্য টাকার জন্য সন্তানদের কঠিন কাজের সাথে যুক্ত করে দেয়। এর ফলে শিশুদের জীবন নষ্ট হয়ে যায়। লেখা পড়ার গুরুত্ব এবং অভিভাবকদের সচেতনতা বৃদ্ধি করতে পারলে শিশু শ্রম অনেকাংশ কমিয়ে আনা সম্ভব। সোমবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে বেসরকারি উন্নয়ন সংস্থা উদয়ন বাংলাদেশ এবং ইনসিডিন বাংলাদেশের যৌথ আয়োজনে কৃষি ও চিংড়ি শিল্পে শিশু শ্রম নিরসন শীর্ষক মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।
বক্তারা আরও বলেন, একটা শিশু যখন কোন কাজে অংশ নেয়, তখন তাকে অন্যান্য শ্রমিকের থেকে কম বেতন দেওয়া হয়। একটা শিশু দৈনিক কাজ করলে, ৫০ থেকে ৩০০ টাকা পায়। এই টাকায় তার বা তার পরিবারের তেমন কোন উপকার হয় না। এর পরেও শিশুরা কঠোর পরিশ্রম করে যাচ্ছে। অতিদ্রুত এই শিশুশ্রম নিরসন করা প্রয়োজন।
বাগেরহাট শহরের খারদ্বারস্থ উদয়ন বাংলাদেশ মিলনায়তনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বক্তব্য দেন, বাগেরহাট জেলা শিশু কর্মকর্তা শেখ আছাদুর রহমান, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার সুমিতাই ইয়াসমিন, শহর সমাজসেবা কর্মকর্তা এসএম নাজমুস সাকিব, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা এসএম আজগর আলী, বাগেরহাট জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান এ্যাড. শরিফা খানম, উদয়ন বাংলাদেশের এর সাধারন সম্পাদক জনাব ইসরাত জাহান, ইনসিডিন বাংলাদেশের ক্যাম্পেইন কো-অর্ডিনেটর রাফিউল আলী রানা প্রমুখ। মতবিনিময় সভায়, আইনজীবী, গনমাধ্যমকর্মী, এনজিও প্রতিনিধিরা অংশগ্রহন করেন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা