1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০২:০৭ অপরাহ্ন

এক অ্যাপে জানা যাবে কলেজের সব তথ্য, শিক্ষার্থীদের উদ্ভাবন

সহকারী সম্পাদকঃ
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি, ২০২৩
  • ২৫০ বার পঠিত

পটুয়াখালী: পটুয়াখালী সরকারি কলেজে “কলেজিয়ান” (Collegian App) মোবাইল অ্যাপ উদ্বোধন কারা হয়েছে। বুধবার ( ১ ফেব্রুয়ারী) দুপুরে কলেজের পরীক্ষার হল একাডেমিক ভবনের মিলনায়তনে এ অ্যাপ উদ্বোধন করেছেন পটুয়াখালী সরকারি কলেজের অধ্যক্ষ মোঃ নুরুল আমিন। এসময় উপস্থিত ছিলেন পটুয়াখালী সরকারি কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক এবং বাংলা বিভাগের সহকারী অধ্যাপক গাজী জাফর ইকবাল, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রধান অধ্যাপক মু. হাবিবুর রহমান ও গনিত বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ আমিনুর রহমানসহ শিক্ষার্থীরা।

পটুয়াখালী সরকারি কলেজের সহায়তা ও পৃষ্ঠপোষকতায় ২০২২ সালের ২৫ নভেম্বর যৌথ উদ্যোগে এই অ্যাপ তৈরির কাজ শুরু করেন সিয়াম রহমান, জীম ও স্থানীয় যুব সংগঠন-ভলান্টিয়ার ফর বাংলাদেশ এবং রেড ক্রিসেন্ট এর সদস্য। ২০২৩ সালের ১৪ জানুয়ারি অ্যাপটি প্লেস্টোরে আসছে। যা ডিজিটাল বাংলাদেশের উন্নয়নের ধারাকে অব্যাহত রেখে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সহজে শিক্ষা হাতের মুঠোয় পৌঁছে দিতে শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে ‘কলেজিয়ান’ অ্যাপ।
কলেজিয়ান অ্যাপ সম্পর্কে সিয়াম রহমান বলেন, কলেজিয়ান অ্যাপে শিক্ষার্থীদের অভিজ্ঞতার আলোকে অবগত থাকতে এবং শেখার পরিধি বৃদ্ধিতে সহজ করার জন্য ডিজাইন করা হয়েছে। অ্যাপটির অন্যতম প্রধান বৈশিষ্ট্য হল কলেজের আপডেট ফিচার। যেখানে শিক্ষার্থীরা ক্যাম্পাসের আপডেট তথ্য, কলেজ ও ক্লাসের বিভিন্ন সময়সূচী পরিবর্তন এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য জানা যাবে। কলেজ গাইডম্যাপ ফিচারটি শিক্ষার্থীদের সহজেই ক্যাম্পাসে নেভিগেট করতে সহায়তা করেবে। অ্যাপটির ব্যবহারিক সিমুলেশন ফিচারটির মাধ্যমে, চযঊঞ কর্তৃপক্ষ প্রদত্ত শিক্ষার্থীদের জন্য ইন্টারেক্টিভ এবং আকর্ষক সিমুলেশন হাতের মুঠোয় পাবে। ফলে, শিক্ষার্থীরা ক্লাসে যা শিখেছে তা মোবাইলের মাধ্যমেই অনুশীলন করতে সক্ষম হবে। কলেজে প্রাকটিক্যাল ল্যাবের ত্রæটিগুলো শিক্ষার্থীদের শিক্ষায় বিরুপ প্রভাব সৃষ্টি করবেনা। কলেজের ইতিহাস সম্পর্কে আরও জানতে সাহায্য করবে। শিক্ষার্থীরা চাইলে যেকোনো আবেদন বা রিপোর্ট করতে পারবে। এছারাও শিক্ষার্থীরা খুব সহজের তাদের শিক্ষকদের পাঠদানের উপর ভিত্তি করে শিক্ষা নিতে পারবেন । অপরদিকে শিক্ষকগণ খুব সহজেই এই অ্যাপে ‘টিচার লগিন’ করে, স্বল্প সময়েই প্রতিনিয়ত তথ্য আপডেট করতে পারবেন। কলেজিয়ান অ্যাপটি শুধুমাত্র কলেজের শিক্ষার্থীদের শিক্ষাকে সহজ করার জন্যই নয়। তাদের সামগ্রিক ডিজিটাল সাক্ষরতা এবং প্রযুক্তির দায়িত্বশীল ব্যবহার উন্নত করতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে।

পটুয়াখালী সরকারি কলেজের অধ্যক্ষ মোঃ নুরুল আমিন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণের ঘোষণা দিয়েছেন। আমারাও তার সারথি, যেহেতু আমরা শিক্ষা ডিপার্টমেন্টে আছি। আমরাও উদ্যোগ নিয়েছি মাননীয় প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ’ গড়ার ভিষণের সুযোগ সুবিধা কলেজের শিক্ষার্থীরা যেন পায়। আজকে পটুয়াখালী সরকারি কলেজের “কলেজিয়ান” অ্যাপ উদ্বোধন করা হয়েছে । যার মাধ্যমে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা সব তথ্য জানতে পারবে এবং বিভিন্ন সুযোগ সুবিধা পাবে।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা