1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:০৪ পূর্বাহ্ন
শিরোনাম :
আলিপুরে বিভিন্ন স্থানে মটর সাইকেল প্রতিকে চেয়ারম্যান প্রার্থী জিয়াউল ইসলাম জিয়ার গণসংযোগ… সাতক্ষীরায় অগ্নিবীনার উদ্যোগে নজরুল সম্মিলন ভোটে অংশ নেওয়ায় সাতক্ষীরা জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আব্দুর রউফ বহিষ্কার রামপালে গলায় ফাঁস দিয়ে কলেজ ছাত্রের আত্মহত্যা রামপালে গাঁজাসহ যুবক আটক ফরিদপুরে মুসলিম শ্রমিক হত্যার প্রতিবাদে ভোলায় প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল ভোমরা সিএন্ডএফ এজেন্টস্ এসোসিয়েশনের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত খানপুর মেইনরোডে মাদক ব্যবসা জমজমাট ॥ পুলিশ নিরব বৃষ্টির প্রত্যাশায় ভোলায় ইস্তেস্কা নামাজ আদায় কক্সবাজারের জেলে পরিবারের নারীদের প্রাকৃতিক সম্পদের ব্যবহার করন সভা অনুষ্ঠিত

ভোলায় সরকারি সেবা সংক্রান্ত অভিযোগ ব্যবস্থাপনা নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত

ডেস্ক নিউজঃ
  • আপডেট সময় : বুধবার, ১৮ জানুয়ারি, ২০২৩
  • ২১৯ বার পঠিত

বিশেষ প্রতিনিধি, ভোলাঃ

সরকারের বিভিন্ন দফতরের সেবা নিয়ে নাগরিক সমাজের অভিযোগ জানানোর জন্য মন্ত্রীপরিষদ বিভাগ একটি বিশেষ ওয়েবভিত্তিক ব্যবস্থা চারু করে ২০১৫ সালে। অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থা শীর্ষক সেই সেবার বর্তমান অবস্থা এবং এর প্রতিবন্ধকতা নিয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে  আয়োজিত অভিযোগ নিস্পত্তি ব্যবস্থা  পাইলটিং প্রকল্প: শিখন ও প্রতিবন্ধকতার উত্তরণের উপায় শীর্ষক সভাটি  আয়োজন করে বেসরকারি সংস্থা কোস্ট ফাউন্ডেশন ও মানুষের জন্য ফাউন্ডেশনের  জি আর এস প্রকল্প।

কোস্ট ফাউন্ডেশনের যুগ্ম পরিচালক মো: মুজিবুল হক মনিরের সঞ্চালনায় এবং ভোলা  প্রশাসনের এনডিসি মো: আবু সাঈদের সভাপতিত্বে অনুষ্ঠানে  গেস্ট আব অর্নার হিসাবে উপস্থিত ছিলেন মানুষের জন্য ফাউন্ডেশনের  সিনিয়র সমন্বয়কারী মো: জিয়াউল করিম ।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও জেলা অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা তামিম আল ইয়ামীন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ পরিচালক  মো: ইকবাল হোসেন, জেলা সমাজসেবার সহকারী পরিচালক কাজী গোলাম কবির,উপজেলা কৃষি অফিসার এ এফ এম শাহাবুদ্দিন, প্রোগ্রাম জেলা আইটি আফিসার মো: আরিফুর রহমান,অতিরিক্ত জেলা প্রাণি সম্পদ অফিসার দেবাশীষ কুমার কুন্ডু  জেলা অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম ভূইয়া“দৈনিক প্রথম আলো” জেলা প্রতিনিধি,মো: নেয়ামত উল্যাহ

আরও উপস্থিত ছিলেন জেলার বিভিন্ন সরকারি দপ্তরের প্রধানগণ সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ, অভিযোগকারীগন, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

অনুষ্ঠানে শুরুতে অভিযোগ নিস্পত্তি ব্যবস্থার উপর কোস্ট পরিচালিত একটি সামাজিক গবেষণার ফলাফল তুলে ধরেন কোস্ট ফাউন্ডেশনের প্রোগ্রাম হেড আবুল হাসান। অভিযোগ নিস্পত্তি ব্যবস্থা  পাইলটিং প্রকল্প: শিখন ও প্রতিবন্ধকতার উত্তরণের উপায় আলোচনা শেষে উম্মুক্ত আলোচনায় উপস্থিত অভিযোগকারীগণ এই ওয়েবসাইট ব্যবহার করে অভিযোগ দায়েরের অভিজ্ঞতা তুলে ধরেন। ধান অতিথি মনোযোগ সহকারে আমলে নেন এবং দ্রুত ব্যবস্থা গ্রহনের জন্য অভিযোগে অভিযুক্ত প্রতিষ্ঠানকে সমাধানের জন্য অনুরোধ করেন ।

কোস্ট ফাউন্ডেশনের যুগ্ম -পরিচালক বলেন, আজকের অনুষ্ঠানের প্রস্তুতি নিয়ে গিয়ে সরকারের একটা অসাধারণ উদ্যোগ সম্পর্কে জানলাম। সরাকারি যেকোন সেবার বিষয়ে, যেকোন দফতরের বিষয়ে ঘরে বসেই, বিশ্বের যেকোন প্রান্ত থেকে অভিযোগ জানানোর জন্য একটা চমৎকার ওয়েবসাইট আছে।

সেখানে অভিযোগ করলে তা সংশ্লিষ্ট দফতরে পাঠানো এবং অভিযোগ নিষ্পত্তির ব্যবস্থা আছে। দায়ের করা অভিযোগের অগ্রগতিও জানা যায় সেই ওয়েবসাইট থেকে। বিস্ময়ের সঙ্গে জানলাম এই ওয়েবসাইট আছে ২০১৫ সাল থেকে আজকের আলোচনা থেকে সবাই একমত, এই ওয়েবসাইটকে কার্যকর করা গেলে সরকারের একটা মহতী উদ্যোগ সফল হতে পারে। সভায় প্রধান অতিথি মহোদয়   অভিযোগকারীদের কথা শুনে, তিনি অনুষ্ঠান থেকেই কয়েকটা সমস্যার সমাধান দিলেন।

গেস্ট আব অর্নার হিসাবে উপস্থিত ছিলেন মানুষের জন্য ফাউন্ডেশনের  সিনিয়র সমন্বয়কারী মো:  জিয়াউল করিম বলেন,অভিযোগ প্রতিকার ব্যবস্থা (Grievance Redress System), সংক্ষেপে জিআরএস (GRS), মূলত বিভিন্ন সরকারি দপ্তরকর্তৃক প্রদানকৃত সেবা নিশ্চিতকরণের একটি প্ল্যাটফর্ম। জিআরএস ব্যবস্থার অন্তর্ভুক্ত প্রতিটি দপ্তরে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের একজন নাগরিক যে কোনো সেবার বিরুদ্ধে তার অসন্তোষ বা ক্ষোভ জানিয়ে অভিযোগ দাখিল করতে পারেন। অভিযোগকারী নাগরিককে তার অভিযোগের বিষয়ে যেকোনো ধরণের অগ্রগতি বা সিদ্ধান্ত সম্পর্কে অবহিত করা এবং কোনো বিষয়য়ে তাঁর মূল্যবান মতামত বা পরামর্শ মূল্যায়ন করাও এই ব্যবস্থার অন্যতম। সরকারি কর্মকর্তা/কর্মচারীরাও একইভাবে যে কোনো সেবার বিপরীতে তাদের অভিযোগ এখানে জানাতে পারবেন।

অভিযোগ প্রতিকার ব্যবস্থায় একজন নাগরিক নিবন্ধনপূর্বক তাঁর নাগরিক হিসেবে প্রাপ্য সেবা-সংশ্লিষ্ট অভিযোগ করতে পারেন অথবা ব্যক্তিগত তথ্য গোপন রেখে অজ্ঞাতনামা হিসেবে অভিযোগ করতে পারেন। তবে ধর্মীয়, কোনো আদালতে বিচারাধীন, তথ্য অধিকার, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে গৃহীত বিভাগীয় মামলা অথবা আইন বা বিধির আওতায় রিভিউ/আপিলের সুযোগ রয়েছে এরূপ বিষয়-সংশ্লিষ্ট অভিযোগ গ্রহণযোগ্য হবে না।

প্রধান অতিথি বলেন, এ বিষয়ে আজকের সুপারিশ গুলো আমি  মন্ত্রণালয়ের সভায় তুলে ধরব আমি  আশ্বাস দিয়ে বলতে চাই কোস্ট ফাউন্ডেশনের সহযোগিতায় আর কোন অভিযোগ  ঝুলন্ত থাকবে না   এ বিষয়ে জেলা প্রশাসক দ্রুত পদক্ষেপ নিবেন  ।

কোস্ট ফাউন্ডেশনের প্রোগ্রাম হেড বলেন,কোস্ট আয়োজিত অনুষ্ঠানে যোগ দেওয়া সকলের প্রতি কৃতজ্ঞতা সহ ধন্যবাদ দেন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা