1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ১১:১৫ অপরাহ্ন

ভোলার জেলে পরিবারের নারীরা বিকল্প কর্মসংস্থানে এগিয়ে স্টাডি প্রতিবেদন প্রকাশ

ডেস্ক রিপোর্টঃ
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর, ২০২২
  • ১৭৬ বার পঠিত

নিজস্ব প্রতিবেদকঃ

সুইজ ব্যুরোর অর্থায়নে  বেসরকারি উন্নয়ন সংস্থা কোস্ট ফাউন্ডোশন আয়োজনে  ভোলা সদরের ধনিয়া ও  ভেদুরিয়া  ইউনিয়নের জেলে পরিবারের বিভিন্ন বিষয়ে জরিপ করা হয় যা স্টাডি প্রতিবেদন করার জন্য  অদ্য (২২ ডিসেম্বর) বৃহস্প্রতিবার  ভোলা সদর উপজেলা হলরুমে সকাল ৯টায়  অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন  ভোলা সদর উপজেলা নির্বাহী অফিসার  মো: তৌহিদুল ইসলাম ,স্বাগত বক্তব্য রাখেন কোস্ট ফাউন্ডেশনের আঞ্চলিক টিম লিডার  রাশিদা বেগম।

কর্মশালায় সভাপতিত্ব  করেন ভোলা সদর  উপজেলা সিনিয়র মৎস্য  কর্মকর্তা মোঃ জামাল হোসেন, বিশেষ  অতিথি হিসাবে ছিলেন ভোলা সদর উপজেলার  কৃষি কর্মকর্তা মোহাম্মদ রিয়াজ উদ্দিন, ধনিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান  এমদাদ হোসেন কবির, ইউপি সদস্য ডা: আলমগীর হোসেন ও জাকির হোসেন মিঠু সহ জেলে , আড়ৎতার, শিক্ষক, ছাএ- ছাএী, সাংবাদিক সহ সুশীল সমাজের প্রতিনিধি  সহ ৩৫ জন নারী সদস্য অংশগ্রহন করেন ।

কমর্শালার উদ্দেশ্য এবং স্টাডি প্রতিবেদন মাল্টিমিডিয়ায় উপস্থাপন করেন প্রকল্পের   প্রজেক্ট অফিসার  সোহেল মাহমুদ, সহযোগিতায় ছিলেন প্রকল্পের প্রশাসনিক অফিসার মো: ইব্রাহিম ।

ভোলা, কক্সবাজার এবং বাগেরহাট  জেলা ৯০০ শত জেলে পরিবারের অ-র্থসামাজিক অবস্থান, জীবন -মান  ইত্যাদি বিষয়ে সমক্ষধারণা পাওয়া এবং পরবতী কার্যক্রম গ্রহণের উদ্দেশ্যে এ স্টাডি করা হয়েছে।

প্রধান অতিথি ভোলা সদর উপজেলা নির্বাহী অফিসার  মো: তৌহিদুল ইসলাম  উপস্থিত সকলকে  শুভেচ্ছা জানিয়ে বলেন, কোস্ট প্রকল্পের মাধ্যমে ভোলা সদর উপজেলার ভেদুরিয়া ও ধনিয়া ইউনিয়নের  জেলে পরিবার  নিয়ে একটি স্টাডি করেছে। আবার উপজেলায়  বিভিন্ন সেক্টরের স্টেকহোল্ডারদের নিয়ে কর্মশালা  আয়োজনের মাধ্যমে খসড়া  স্টাডি প্রতিবেদনটি উপস্থাপন  করেছে,আমরা যার যার মত করে মতামত দিতে পেরেছি।  কোস্ট ফাউন্ডেশনের  প্রতিনিধিদেরকে অনুরোধ করছি  এই স্টাডিটি  ওয়েবসাইডে দিতে পারলে ভালো হবে। কারন আমরাও সময় সময় প্রয়োজনে দেখতে পারবো। যেহেতু বাংলাদেশ ডিজিটাল , সেহেতু সকল প্রতিষ্ঠানের কার্যক্রম ওয়েবসাইডে থাকা বাঞ্চনীয়।

প্রজেক্ট অফিসার সোহেল মাহমুদের সঞ্চালনায় কমর্শালায় জেলে পরিবারের শিক্ষা, স্বান্থ্য, সেবা,জীবন যাএারমান এর তথ্য   কমর্শালায় স্টাডি প্রতিবেদন  জানা যায় ভোলার জেলে পরিবারের নারীগন বিকল্প কর্ম সংস্থানে এগিয়ে রয়েছে। স্টাডি প্রতিবেদনে ভোলার  ৩৪% নারীরা বিকল্প কর্মসংস্থান সৃস্টি করে তারা পুরুষের পাশিপাশি সংসারের দায়িত্ব নিয়ে নারী নেতৃত্ব তৈরী হয়েছে ।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা