1. admin@upokulbarta.news : admin :
সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:০৮ পূর্বাহ্ন
শিরোনাম :
তজুমদ্দিনে সাদিয়া সমাজকল্যাণ ফাউন্ডেশনের কম্বল বিতরণ চরফ‍্যাসনে মানুষের কাটা হাত উদ্ধার করেছে পুলিশ মেঘনায় মৎস্য অফিসের অভিযানে আটককৃত মালামাল বিক্রি করার অভিযোগ আ’লীগ সরকারী দল নয়, দলের সরকার হয়ে দেশ চালাচ্ছে বলেই এত উন্নয়ন; শিল্প মন্ত্রী মোহনপুরে রনি বাহিনী অস্ত্র ঠেকিয়ে টাকা ছিনতাইয়ের অভিযোগ মঠবাড়িয়া রিপোর্টার্স ইউনিটির বনভোজন সম্পন্ন ভোলার শিবপুরে পূর্ব শত্রুতার জেদ ধরে প্রতিপক্ষকে মিথ্যা মামলা দিয়ে হয়রানির অভিযোগ হাঁস পালন পদ্ধতি ফকিরহাট কাকডাঙ্গা ১২তম বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ কক্সবাজারে তানযীমুল উম্মাহর বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত

কোস্ট ফাউন্ডেশনের উদ্যোগে ইউএনএইচসিআর-এর সহযোগিতায় টেকনাফ উপজেলা প্রেসক্লাব মিলনায়তনে সাংবাদিকদের সভা অনুষ্ঠিত

যুগ্ম সম্পাদক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর, ২০২২
  • ২০ বার পঠিত

সংবাদ বিজ্ঞপ্তি
১৪ ডিসেম্বর, ২০২২ কক্সবাজারের অন্যতম বেসরকারি উন্নয়ন সংস্থা কোস্ট ফাউন্ডেশন ও জাতিসংঘের শরণার্থী সংস্থাইউএনএইচসিআর-এর সহযোগিতায় সামাজিক সংযোগ বৃদ্ধি প্রকল্পের আওতায় টেকনাফ উপজেলা প্রেসক্লাব মিলনায়তনে একটি সভা অনুষ্ঠিত হয়। এতে স্থানীয় মোট ১৬ জন স্থানীয় সাংবাদিক এবং জেলা পর্যায়ের ৪ জন সিনিয়র সাংবাদিক উপস্থিত ছিলেন।
২০১৭ সালের পর থেকে বাংলাদেশের উখিয়া এবং টেকনাফে বসবাসরত বলপ্রয়োগে বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিকদের বিষয়ে সংবাদ তৈরি, সংবাদ তৈরিতে প্রতিবন্ধকতা, উত্তরণ, ও প্রত্যাবাসন বিষয়ে আয়োজিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা প্রেসক্লাবের সভাপতি জনাব ফজলুল কাদের চৌধুরী।
কর্মশালায় উপস্থিত ছিলেন কোস্ট ফাউন্ডেশনের সহকারী পরিচালক জাহাঙ্গীর আলম, ইউএনএইচসিআর-এর এসিস্ট্যান্ট কমিউনিকেশন অফিসার মোস্তফা মোহাম্মদ সাজ্জাদ হোসেন, কক্সবাজার জেলা প্রেসক্লাবের সাধারন সম্পাদক জনাব এইচ এম এরশাদ, যুগ্ন সাধারন সম্পাদক জনাব মোহাম্মদ আমিন উল্লাহ, অর্থ সম্পাদক জনাব জাহিদ হোসেন, টেকনাফ উপজেলা প্রেসক্লাবের সভাপতি জনাব নুরুল হোসাইন, সিনিয়র সহ-সভাপতি মাহফুজুর রহমান, সহ-সভাপতি মোঃ শেখ রাসেল, সাধারণ সম্পাদক নাছির উদ্দিন রাজ, যুগ্ম সম্পাদক মোঃ আলমগীর আজিজ, সাংগঠনিক সম্পাদক জিয়াৰুল হক জিয়া, অর্থ সম্পাদক খোরশেদ আলম, অর্থ সম্পাদক ফরিদ বাবুল সহ আরো অনেকে ।
সভায় কক্সবাজার জেলা প্রেসক্লাবের সভাপতি ফজলুল কাদের চৌধুরী বলেন “সংবাদকর্মীরা বিভিন্ন সময় সংবাদ সংগ্রহ করতে গিয়ে বিভিন্ন বাধার সম্মুখীন হয়। সেক্ষেত্রে রোহিঙ্গা ক্যাম্পের ক্যাম্প ইনচার্জের কার্যালয় এবং সরকারি দপ্তরগুলোতে একজন গণযোগাযোগ কর্মকর্তা নিয়োগ দেওয়া যেতে পারে; এতে করে সংবাদকর্মীরা সহজে তার সাথে যোগাযোগ করে প্রকৃত ঘটনাটি নিয়ে সংবাদ প্রচার করতে পারে।
আমাদের সব সময় মনে রাখতে যেন আমাদের সংবাদের মাধ্যমে কোন নিরপরাধ ব্যক্তিকে, গোষ্ঠীকে কিংবা জাতিকে বিপদে পড়তে না হয়”। তিনি সাংবাদিকদের জন্য বিকল্প আয়ের ব্যবস্থা করার বিষয়ে সরকার এবং এনজিও সংস্থার প্র্রতি আহবান জানান।
কক্সবাজার জেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক এইচ এম এরশাদ বলেন “কক্সবাজার জেলা প্রেসক্লাব খুবই শক্তিশালী একটি নেটওয়ার্ক। ইউএনএইচসিআর এবং কোস্ট ফাউন্ডেশন এর সাথে যে কোনো মানবিক কাজ করতে টেকনাফ উপজেলা প্রেসক্লাব সবসময় প্রস্তুত”।
কোস্ট ফাউন্ডেশনের সহকারী পরিচালক জাহাঙ্গীর আলম বলে “আমরা প্রতিনিয়ত রোহিঙ্গা ইস্যুতে কোন না কোনভাবে সংবাদ করি; আমাদের খেয়াল রাখতে হবে মায়ানমার এবং আর্ন্তজাতিক মহল যেন আমাদের সংবাদ থেকে কোন ভুল ব্যাখা না নেয়। আমরা জানি অন্যান্য যে কোন সমাজের মত রোহিঙ্গাদের মধ্যেও কিছু খারাপ মানুষ থাকতেই পারে; তবে গুটি কয়েক খারাপ মানুষের জন্য পুরো রোহিঙ্গা জনগোষ্ঠীকে খারাপভাবে উপস্থাপন করাটা বাংলাদেশের জন্য শুভকর নয়।
এতে করে মায়ানমার সরকারও রোহিঙ্গাদের নেতিবাচক হিসেবে উপস্থাপন করতে সুযোগ পাবে, যা প্রত্যাবাসন প্রক্রিয়াকে বিলম্বিত করতে পারে”। এসময় তিনি সকল সাংবাদিক ভাইকে একসাথে কাজ করার আহবান জানান।

টেকনাফ প্রেসক্লাবের সভাপতি নুর হোসেন বলেন ”স্থানীয় জনগোষ্ঠীর প্রতি সাংবাদিকদের দায়বদ্ধতা রয়েছে। সেই দায়বদ্ধতার জায়গা থেকে সাংবাদিকদের প্রচেষ্টা থাকবে সত্য ঘটনা প্রচার করা। দেশের স্বার্থের বিরুদ্ধে যায় এইরকম সংবাদ প্রচার থেকে আমাদের বিরত থাকতে হবে”।
সভায় কোস্ট ফাউন্ডেশনের বিভিন্ন স্তরের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা