1. admin@upokulbarta.news : admin :
সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০৪:১৭ অপরাহ্ন
শিরোনাম :
মনপুরায় লঘুচাপ ও পূর্ণিমার জ্যো’র প্রভাবে মেঘনার জোয়ারে নিম্মাঞ্চল প্লাবিত ধামগড় ইউনিয়ন জাতীয় পার্টির ৯ নং ওয়ার্ড পূর্নাঙ্গ কমিটি ঘোষণা ভোলায় নিহত ছাত্রদল সভাপতি নুরে আলম ও রহিমের রুহের মাগফেরাত কামনায় দোয়া মোনাজাত ভোলায় গবাদীপশু পালন, বসতবাড়িতে সবজি ও মাছ চাষ বিষয়ক প্রশিক্ষণ বঙ্গবন্ধুকে হত্যা করলেও তাঁর স্বপ্নকে মুছে ফেলতে পারেনি খুনিরা-এমপি শাওন বঙ্গবন্ধু না হলে আমরা বাংলার ভূ-খণ্ড দেখতাম না-এমপি শাওন ধামগড় ইউনিয়ন জাতীয় পার্টির ৯ নং ওয়ার্ড পূর্নাঙ্গ কমিটি ঘোষণা শেখ হাসিনা ক্ষুধা ও দারিদ্র্মুক্ত সোনার বাংলা গড়ে তুলতে কাজ করে যাচ্ছেন- এমপি শাওন বরগুনা জেলার আমতলী থানা হতে র‌্যাবের হাতে ০১(এক)জন ইয়াবা ব্যবসায়ী গ্রেফতার। খুলনায় ‘উন্নয়নের সরণিতে পদ্মা সেতু’ গ্রন্থের মোড়ক উন্মোচন

জনগণের অবাধ তথ্য প্রবাহ নিশ্চিতকরণে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের ওয়েবসাইটসমূহ তথ্যবহুল ও সমৃদ্ধকরণে কর্মশালা অনুষ্ঠিত।

বিশেষ প্রতিনিধি
  • আপডেট সময় : মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১
  • ১৪৩ বার পঠিত

ভোলা সদর উপজেলা প্রশাসনের আয়োজনে এবং কোস্ট ফাউন্ডেশন ও উপজেলা নাগরিক ফোরামের সহযোগিতায় আজ ২৩ নভেম্বর ২০২১ তারিখ সকাল ১১ টায় উপজেলা পরিষদ হল রুমে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের ওয়েবসাইটসমূহ তথ্যবহুল ও সমৃদ্ধকরণে কর্মশালা অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মশালায় সভাপতিত্ব করেন ভোলা সদর উপজেলা ভাইস চেয়ারম্যান জনাব আলহাজ¦ মোঃ ইউনুছ। সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভোলা সদর উপজেলা নির্বাহী অফিসার জনাব মোঃ মিজানুর রহমান। ভোলা সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব মোঃ তাজুল ইসলাম, চরসামাইয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব মোঃ মহিউদ্দিন মাতাব্বর এবং উপজেলা নাগরিক ফোরামের সভাপতি জনাব মোকাম্মেল হক মিলন বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

রিসোর্স পার্সন হিসাবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহকারী প্রোগ্রামার জনাব মিঠুন চক্রবর্তী। ভোলা সদর উপজেলার ভেদুরিয়া, চরসামাইয়া, ইলিশা, উত্তর দিঘলদী, পশ্চিম ইলিশা ও রাজাপুর ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান, সচিব ও উদ্যোক্তাগণ এবং গণমাধ্যম কর্মীসহ মোট ৩০ জন অংশগ্রহণ করেন। কোস্ট ফাউন্ডেশন, সিইপিআই প্রকল্পের মনিটরিং অফিসার মোঃ মনিরুজজামান এর সঞ্চালনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রজেক্ট অফিসার রাজিব ঘোষ।

বিশেষ অতিথির বক্তব্যে আলহাজ¦ মোঃ তাজুল ইসলাম বলেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের ওয়েবসাইট তথ্যবহুল ও সমৃদ্ধ করণে আমাদের সকলেরই সহযোগিতা করা উচিৎ যেনো সাধারণ নাগরিকগণ তাদের প্রয়োজনীয় তথ্য ও উপাত্তসমূহ (উন্নয়ন পরিকল্পনা, উপকারভোগীর তথ্য, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রদত্ত সেবা, বাস্তবায়নের নীতিমালা এবং অন্যান্য তথ্যসমূহ) খুব সহজে ও কম খঁরচে যে কোন সময় যে কোন স্থান থেকে পেতে পারে।

বিশেষ অতিথির বক্তব্যে জনাব মহিউদ্দিন মাতাব্বর বলেন, জনগণের হয়রানি রোধে ও ডিজিটাল সেবা প্রদানের জন্য আমাদের ওয়েবসাইটসমূহ নিয়মিত হালনাগাদ করতে হবে। ওয়েবসাইটসমূহ তথ্যবহুল থাকলে জনগণ উপকৃত হবে পাশাপাশি আমাদেরও কাজের চাপ কমে যাবে।

সহকারী প্রোগ্রামার জনাব মিঠুন চক্রবর্তী বলেন, পৃথিবীর সব থেকে বড় ওয়েব পোর্টাল আমাদের বাংলাদেশের। আপনাদের যেকোনো সমস্যায় (আইডি বা পাসওয়ার্ড) আমাকে জানাবেন, আমি খুব দ্রæত আপনাদের সমস্যার সমাধান করে দিবো। আপনাদের যেকোনো কারিগরি সহায়তায় আমরা সব সময় প্রস্তুত আছি। প্রশিক্ষণের বিষয়ে আমরা প্রস্তুতি নিচ্ছি এবং খুব দ্রুতই আপনাদেরকে জানানো হবে।

প্রধান অতিথির বক্তব্যে জনাব মোঃ মিজানুর রহমান বলেন, পঞ্চবার্ষিকী পরিকল্পনা (বাজেট বই), চলতি বছরের বাজেট ও উন্নয়ন পরিকল্পনা, বাৎসরিক কর প্রদানকারীদের (কার্ড) তালিকা, কর আদায় তথ্য, প্রকল্প বাস্তবায়ন (পিআইসি) কমিটিদ্বয়ের তালিকা, সিটিজেন চার্টার (আপডেট তথ্যসহ), ইউপি স্থায়ী কমিটির নাম ও সদস্যদের তালিকা এবং মাসিক সভার সিদ্ধান্ত সমূহ বিষয়ক তথ্যসহ সকল প্রকার তথ্য নিয়মিত হালনাগাদ করার আহ্বান জানান। আমাদের উপজেলা থেকে একটি ফরম্যাট সার্কুলেট করা হবে যেখানে প্রতি মাসের প্রথম সপ্তাহে হালনাগাদ বিষয়ে নির্দেশনা থাকবে।

কোস্ট ফাউন্ডেশনের সাথে সমন্বয় করে উপজেলা প্রশাসনের আয়োজনে আগামী সপ্তাহে এই বিষয়ে উদ্যোক্তাদের প্রশিক্ষণ দেওয়া হবে। সর্বোপরি আপনাদের সৎ ইচ্ছা, উদ্যোগ ও আগ্রহ থাকতে হবে। তিনি আরো বলেন, আজকের এই কর্মশালা থেকে আমি অনেক বিষয় জানতে পেরেছি এ জন্য কোস্ট ফাউন্ডেশনের প্রতি কৃতজ্ঞতা। আমরা জানি কোস্ট ফাউন্ডেশন সর্বদা স্বচ্ছতা ও জবাবদিহিতামূলক কাজ করে থাকে তাই ভবিষ্যতে এই ধরনের কাজে আমাদের সহযোগিতা অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সভাপতির বক্তব্যে আলহাজ¦ মোঃ ইউনুছ বলেন, বর্তমানে সরকারি সেবা পাচ্ছে এমন উপকারভোগীদের তালিকা আপলোড করা যাতে দ্বিতীয়বার পাবার সুযোগ না থাকে। সকল প্রতিবন্ধকতা দূর করনে আমরা আপনাদের সহযোগিতা করবো। আপনাদের আন্তরিক সহযোগিতা ও প্রচেষ্টা আমাদের কাজে গতিশীলতা আনবে বলে আমার বিশ্বাস। সভায় অংশগ্রহণকারী সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে আজকের কর্মশালার সমাপ্তি ঘোষণা করেন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা