1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ১০:১২ অপরাহ্ন
শিরোনাম :
নানা আয়োজনে পলিত হচ্ছে দৈনিক পত্রদূত সম্পাদক স.ম আলাউদ্দীন মৃত্যুবার্ষিকী সাতক্ষীরায় ২৪১ জনের মাঝে ১৭ লাখ টাকার অনুদানের চেক বিতরণ কুমিল্লায় দেশ ও জাতির কল্যাণে দোয়া ঈদ উপলক্ষে রেমালে ক্ষতিগ্রস্থদের মাঝে খাদ্য বিতরণ করলো মাহাবুবা মতলেব তালুকদার ফাউন্ডেশন ৷ ভোলায় ঘুর্ণিঝড় রিমেলে ক্ষতিগ্রস্ত ২৫০ পরিবারের মাঝে ১৫ লক্ষ টাকা বিতরণ করল কোস্ট ফাউন্ডেশন মোংলায় দিন দুপুরে দোকান ঘর ভাংচুর ও জবর দখলের চেষ্টা বর্তমান সরকার অসহায় দুস্থদের সরকার-মেয়র শেখ আ: রহমান জলবায়ু পরিবর্তন মোকাবেলায় পরিকল্পনা আছে বটে, কিন্তু বাস্তবায়নে বাজেট নেই বাগেরহাটে কলেজ শিক্ষকদের বেসিক আইসিটি প্রশিক্ষণের সনদ প্রদান বঙ্গবন্ধুর সমাধিতে ফকিরহাটের নবনির্বাচিত চেয়ারম্যানগণের শ্রদ্ধা নিবেদন

কৃষিতে বাড়ছে আধুনিক যন্ত্রের ব্যবহার, খুশি চরফ্যাসনের কৃষকরা

রেডিও মেঘনা চরফ্যাশনঃ
  • আপডেট সময় : রবিবার, ২০ নভেম্বর, ২০২২
  • ১১২ বার পঠিত
মৌসুমী মনীষা, উম্মে নিশি ও অধরা ইসলাম
রেডিও মেঘনা-চরফ্যাসনঃ

চারা রোপন থেকে শুরু করে ফসল কাটার ক্ষেত্রেও ব্যবহার হচ্ছে আধুনিক যন্ত্রের। পুরোনো ধারণা থেকে বেড়িয়ে আধুনিক যন্ত্রপাতির ব্যবহারে বদলে দিচ্ছে কৃষকের জীবনমান। ফলে কমে আসছে খরচ সেই সাথে শ্রমিক সংকট যেমন দূর হচ্ছে তেমনি বাড়ছে ফসলের উৎপাদনও। কৃষিতে আধুনিকায়নে আশাবাদী চরফ্যাসনের কৃষিদপ্তরসহ কৃষকরা।
কৃষিতে বাড়ছে আধুনিক যন্ত্রের ছোঁয়া। কম্বাইন হারভেস্টারের মাধ্যমে চলছে ফসল কাটা। এই হারভেস্টার মেশিন দিয়ে প্রতি ঘন্টায় প্রায় ১ একর জমির দাম ধান কাটা সম্ভব। ফলে ধান কাটা ও মাড়াইয়ের অনেক টাকার সাশ্রয় হচ্ছে কৃষকদের।
দেশের বিভিন্ন স্থানের মতো চরফ্যাসন উপজেলার প্রায় বেশ কিছ ুএলাকায় কম্বাইন হারভেস্টার ব্যবহারে শুরু হয়েছে আগাম জাতের আমন ধান কাটা।
কৃষকরা বলছেন, এবছর আমন ধানের চারা রোপন থেকে শুরু করে ধান কাটা ও মাড়াই সবই হয়েছে যন্ত্রের মাধ্যমে। আধুনিক এই চাষ পদ্ধতিতে ধান কাটায় সময় যেমন সাশ্রয়ী হয়েছে তেমনি আগের তুলনায় উৎপাদনও বেড়েছে এবং শ্রমিক খরচও কমেছে ফলে খুশি তারা। কৃষকরা আরো বলছেন অন্য সময় ধান কাটার সময় জমিতে যে পরিমাণ ধানের অপচয় হতো সেটি এবার রোধ করা গেছে।
উপজেলা কৃষি কর্মকর্তা বলছেন, কৃষি প্রণোদনার আওতায় সরকার ভূর্তিকি দিয়ে হারভেস্টার মেশিন বিতরণ করেছে চরফ্যাসনের কৃষকদের। কৃষিকে সহজ লাভজনক ও আধুনিক করতেই কৃষিতে যান্ত্রিকি করণে উদ্যেগ নিয়েছে সরকার।
আমন ধান বপণ থেকে শুরু করে কাটা এবং মাড়াই সব কিছুই শেষ হচ্ছে যন্ত্রের মাধ্যমে। কৃষিতে আধুনিকায়নের ছোঁয়া কারণে উৎপাদনও বেড়েছ। অন্যদিকে সব কিছু মিলিয়ে আধুনিক যন্ত্রের ছোয়াঁ কৃষিতে বৈপ্লবিক আনবে এমনটাই মনে করছেন সংশ্লিষ্টরা।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা