1. admin@upokulbarta.news : admin :
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৭:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম :
আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আর, এম. ও ডা: আশরাফুল আমিনের ব্যবহারে অতিষ্ঠ রুগী ও স্বজন ছবি তোলার অপরাধে সাংবাদিক গ্রেফতার, অত:পর মুক্তি সাতক্ষীরায় সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়নে উদ্বুদ্ধকরণ কর্মশলা ভোলার ৩ উপজেলায় ৩৮ জনের মনোনয়নপত্র দাখিল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ভোলার গ্যাস ভিত্তিক ৩৪.৫ মেগাওয়াটের পাওয়ার প্লান্ট- তীব্র লোডশেডিং এ ২ লাখ গ্রাহক প্রধানমন্ত্রীর নিকট থেকে ফকিরহাটের ফুটবল রেফারির পুরস্কার গ্রহণ সাতক্ষীরা টাউন হাইস্কুল গণহত্যা দিবসের কর্মসূচিতে বধ্যভূমি সংরক্ষণ ও শহীদ স্মৃতিসৌধ নির্মাণের জোর দাবি সময় টিভির প্রতিষ্ঠাবার্ষিকীতে ভোলায় আলোকিত মানুষের মিলন মেলা তজুমদ্দিনে চরফ্যাসনের কিশোরীর মরদেহ উদ্ধার ফকিরহাট উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১০ জনের মনোনয়ন দাখিল

জেলে পরিবারের নারীদের উন্নয়নে প্রশিক্ষণের বিকল্প নাই

কোস্ট ফাউন্ডেশন,কক্সবাজারঃ
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৭ অক্টোবর, ২০২২
  • ১৩৬ বার পঠিত

কক্সবাজারের জেলে পরিবার গুলোকে আরও শক্তিশালী ও সামাজিক ভাবে উন্নয়নের জন্য পরিবারের নারী সদস্যদের জেন্ডার ও নেতৃত্ব উন্নয়ন বিষয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। নারীদেরকে স্বাবলম্বী করার উদ্দেশ্যে জেলে নারীদের বিকল্প অর্থনৈতিক উন্নয়নের যাতে অবদান রাখতে  মঙ্গলবার হতে বৃহস্পতিবার (২৫-২৭) অক্টোবর) সকাল ৯ টায় কোস্ট ফাউন্ডেশন এর আয়োজনে সুইজ ব্যুরোর আর্থিক সহায়তায় কোস্ট ফাউন্ডেশনের কক্সবাজার সেন্টারের হলরুমে  ৩ দিনব্যাপী এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণে  শুভেচ্ছা ও স্বাগত বক্তব্য দেন কোস্ট ফাউন্ডেশনের সহকারি পরিচালক  মোঃ জাহাঙ্গীর আরম ,তিনি বলেন,মানুষের মনে  নারীশক্তি একটি স্থায়ী  স্থান করে নিতে সক্ষম হয়েছে ।রূপ ,গুণ , কর্মদক্ষতা ও সহনশীলতায় সবেতেই অদ্বিতীয়া নারী  হল সকল শক্তির আধার ; মানবজাতির স্রষ্টা। কথায় আছে, ‘যে রাঁধে সে চুলও বাঁধে’।

প্রধান অতিথি কক্সবাজার সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মোঃ জাকারিয়া স্যার বলেন,ঘরে -বাইরে সব জায়গায় একাহাতেই নারী  সুষ্ঠুভাবে সামলাতে পারে কারও সাহায্য না নিয়েই। আধুনিক সমাজে নারী আজ আর পিছিয়ে নেই। শিক্ষা, কর্তৃত্বে ,গুণে, মানে সব ক্ষেত্রেই পুরুষের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে চলে নারী আজ প্রমাণ করে দিয়েছে যে তারাও কোনো অংশে কম নয়।

প্রশিক্ষণে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মোঃ জাকারিয়া,প্রশিক্ষণ  প্রশিক্ষক ছিলেন কক্সবাজার সদর উপজেলার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা তারাপদ চোহান, উপজেলা সমবায় কর্মকর্তা মো: রমিজ উদ্দিন, উপজেলা  মহিলা বিষয়ক  কর্মকর্তা মো: জাকির হোসেন, কোস্ট ফাউন্ডেশন এর প্রজেক্ট অফিসার সোহেল মাহমুদ।

কক্সবাজার সদর উপজেলার কুরুশকুল ও পোকখালী ইউনিয়নের ৩০০ জন জেলে পরিবার নিয়ে প্রকল্পটি ১০ টি দল তৈরী করে  দল পরিচালনার জন্য ব্যবস্থাপনা কমিটি গঠন করা হয়, উক্ত কমিটির  সভাপতি ও সাধারন সম্পাদক  ২০ জন নারী নেত্রী অংশ গ্রহণ করেন।

৩দিনের এ প্রশিক্ষণে  কক্সবাজার সদর উপজেলার নারী নেত্রীদের প্রশিক্ষণে  জেন্ডার বিষয়ক, দ্বন্দ্ব নিরসন, আদর্শ নেতার গুণাবলী, নারীদের ক্ষমতায়ন করার লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম সমূহ, কোন কোন প্রতিষ্ঠানে সরকারি সেবা সমূহ গ্রহণ করতে পারবে, দুর্যোগের সময় কি কি করণীয়, উন্নয়নমূলক সঞ্চয় সমিতি গুলো কিভাবে গঠন করবে এবং সেগুলো কিভাবে পরিচালনা করবে ইত্যাদি এ সকল বিষয়ে প্রথম দিনে  এই প্রশিক্ষণে বিশদভাবে আলোচনা করা হয়।

প্রশিক্ষক উপজেলার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা তারাপদ চোহান  প্রশিক্ষণে  বলেন, জেলে পরিবারে নারীদের স্বাবলম্বী হতে হলে নিজেদেরকে নেতৃত্বে এগিয়ে আসতে হবে এবং নেতৃত্ব দিয়ে নিজেদের অবস্থানকে আরো দৃঢ় করতে হবে। প্রাকৃতিক সম্পদকে কাজে লাগিয়ে জেলে পরিবারের নারী সদস্যদের স্বাবলম্বী হওয়ার জন্য গুরুত্বরোপ করেন। তারা আরো বলেন, নিজেদের স্বাবলম্বী করতে প্রাকৃতিক সম্পদের সদ্ব্যবহার করতে হবে। নিজেদেরকে স্বাবলম্বী করতে পারলেই নেতৃত্ব দিতে পারবে আর নেতৃত্ব দিতে পারলেই সমাজে তাদের অবস্থান দৃঢ় থেকে দৃঢ় হবে।

এ সকল প্রশিক্ষণে মাধ্যমে এ প্রকল্পের অধীনে জেলে পরিবারের নারী সদস্যদের নেতৃত্ব তৈরি হবে। তাদের প্রত্যেককে  নারীদের অধিকার আদায়ে কাজ করবে,বিকল্প কর্মসংস্থান সৃষ্টি হবে । নারী শিক্ষা বৃদ্ধি পাবে ।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা