1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:৩৮ অপরাহ্ন
শিরোনাম :
আলিপুরে চেয়ারম্যান পদপ্রার্থী জিয়াউল ইসলাম জিয়ার মোটরসাইকেল প্রতীকে গণসংযোগ বন্দরে ছেঁচড়া আলমগীরের মাদক ব্যবসায় যুব ও কিশোররা বিপথগামী ॥ প্রশাসনের হস্তক্ষেপ জরুরী তাপদাহে রিকশাচালক-পথচারী‌দের‌ মাঝে ড্রিম সাতক্ষীরার পা‌নি ও স্যালাইন বিতারণ ভোলায় হিটস্ট্রোকে যুবকের মৃত্যু ৩য় ধাপের উপজেলা নির্বাচন ঘিরে সরগরম তজুমদ্দিনের ভোটের মাঠ পুলিশের পক্ষ থেকে বোরহানউদ্দিনে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ বোরহানউদ্দিনে স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আর, এম. ও ডা: আশরাফুল আমিনের ব্যবহারে অতিষ্ঠ রুগী ও স্বজন ছবি তোলার অপরাধে সাংবাদিক গ্রেফতার, অত:পর মুক্তি সাতক্ষীরায় সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়নে উদ্বুদ্ধকরণ কর্মশলা

গ্লোবাল টোব্যাকো কনট্রোল ইয়ুথ অ্যাডভোকেসি সামিট-২০২২ এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে রাত্রি।

সহকারী সম্পাদক
  • আপডেট সময় : বুধবার, ১২ অক্টোবর, ২০২২
  • ৯৭ বার পঠিত

ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দ্য রুরাল পূয়র (ডরপ) ইয়ুথ ফোরামের চ্যাম্পিয়ন সদস্য তাবাসসুম খানম রাত্রি তুরস্কে অনুষ্ঠিতব্য “গ্লোবাল টোব্যাকো কনট্রোল ইয়ুথ অ্যাডভোকেসি সামিট-২০২২” এ বাংলাদেশকে প্রতিনিধিত্ব করছে। ক্যামপেইন ফর টোব্যাকো ফ্রি কিডস আয়োজিত এই সম্মেলনে মোট ১৭টি দেশের ২৭ জন তরুণ আন্টি টোব্যাকো অ্যাক্টিভিস্ট অংশগ্রহণ করছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র গ্লোবাল স্কুল বেইজড স্টুডেন্ট হেলথ সার্ভে ২০১৪ অনুযায়ী, বাংলাদেশে ১৩-১৫ বছর বয়সী ছাত্র-ছাত্রীদের মধ্যে তামাকজাত দ্রব্য ব্যবহারের হার ৯.২ শতাংশ। দিনে দিনে তরুণদের মাঝে তামাক বিশেষ করে সিগারেটের খুচরা শলাকা ও ই-সিগারেট ব্যবহারের হার বেড়েই চলেছে। তাই তরুণদের এই স্বাস্থ্যক্ষতি থেকে বাঁচাতে তামাক বিরোধী ক্যামপেইনে তাদের অন্তর্ভুক্ত করা খুবই জরুরী। এ লক্ষ্যে ডরপ এন্টি টোব্যাকো ইয়ুথ ফোরাম গঠন করে। ডরপ এর উপ-নির্বাহী পরিচালক মোহাম্মদ যোবায়ের হাসান বলেন, “ডরপ তার প্রতিষ্ঠালগ্ন থেকেই বাংলাদেশের প্রতিনিধিত্বশীল জনগোষ্ঠী বিশেষ করে তরুণদের নিয়ে কাজ করে আসছে। ডরপ এর টোব্যাকো কনট্রোল প্রজেক্টের আওতায় আমরা দুই শতাধিক তরুণদের নিয়ে তামাক নিয়ন্ত্রণ আইন ও তামাককর বৃদ্ধি বিষয়ে বিভিন্ন ওরিয়েন্টেশন ও কর্মশালা করেছি।

এসব অনুষ্ঠান থেকে অনুপ্রেরণা নিয়ে তরুণরা বিভিন্ন মানব বন্ধন, র‌্যালি ও ডিজিটাল ক্যামপেইনে অংশ নিয়েছে।” তিনি আরও বলেন, “তাবাসসুম খানম রাত্রি আমাদের ইয়ুথ ফোরামের চ্যাম্পিয়ন সদস্য। রাত্রির এই অর্জনে আমরা গর্বিত এবং আনন্দিত। আমরা আশা করি তার এই প্রতিনিধিত্ব বাংলাদেশের হাজারো তরুণকে অনুপ্রাণিত করবে।” তাবাসসুম খানম রাত্রি জানান, “বাংলাদেশকে প্রতিনিধিত্ব করা সব সময় গর্বের বিষয়। আমি ডরপ এর প্রতি কৃতজ্ঞ আমাকে গ্লোবাল টোব্যাকো কনট্রোল ইয়ুথ অ্যাডভোকেসি সামিট এর মতো বড় একটি প্ল্যাটফর্মে অংশগ্রহণের সুযোগ করে দেওয়ার জন্য।

ডরপ এর নির্দেশনা ও প্রশিক্ষণ তামাক নিয়ন্ত্রণ আইন বিষয়ে আমার জ্ঞানকে সমৃদ্ধ করেছে। আমি আশাবাদি এই সম্মেলনে অর্জিত অভিজ্ঞতা দিয়ে আমি বাংলাদেশে তরুণ প্রজন্মের তামাক নিয়ন্ত্রণে ভুমিকা রাখতে পারবো।” উল্লেখ্য, তাবাসসুম খানম রাত্রি বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রোফেশনালস এর উন্নয়ন অধ্যয়ন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের একনিষ্ঠ সদস্য।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা