1. admin@upokulbarta.news : admin :
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০২:২২ অপরাহ্ন
শিরোনাম :
আদালত ঢোল পিটিয়ে জমি বুঝিয়ে দিলেও চলছে হামলা ও লুটপাট সাধারণ শিক্ষার্থী ও দলের কল্যাণে কাজ করতে চান ছাত্রনেতা বাচ্চু বিএনপির গণসমাবেশ উপলক্ষে মোহনপুরে লিফলেট বিতরণ ও প্রস্তুতি সভা ডুবে যাওয়া লাইটার মালিকের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে বন্দর কর্তৃপক্ষ! পটুয়াখালীর ২০ শিশু সাংবাদিক পেলো সনদপত্র জলবায়ু পরিবর্তনের প্রভাবে উপকুলীয় অঞ্চলের দরিদ্র মানুষের নিরাপদ খাবার পানি ও স্যানিটেশনের দূরবস্থা পটুয়াখালীর নতুন ডিসি জয়পুরহাটের ডিসি শরীফুল ইসলাম ভোলার দৌলতখানে পুলিশের ধাওয়া খেয়ে যুবক নিখোঁজ; দুই কনস্টেবল বরখাস্ত ভোলায় ঢাকঢোল বাজিয়ে ব্রাজিল সমর্থকদের শোভাযাত্রা বিদেশী জাহাজের চোরাই মাল উদ্ধার করলো কোষ্টগার্ড

কেরানীগঞ্জে বাস্তবায়ন হচ্ছে বিষমুক্ত সবজি উৎপাদনের কার্যক্রম

সহকারী সম্পাদক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২
  • ৩৩ বার পঠিত

সোলায়মান সুমন, নিজস্ব প্রতিনিধিঃ

নিরাপদ ও বিষমুক্ত সবজি উৎপাদনের লক্ষ্যে ঢাকার কেরানীগঞ্জ উপজেলার হযরতপুর ইউনিয়নকে অন্তর্ভূক্ত করা হয়েছে সমন্বিত বালাই ব্যবস্থাপনা (আইপিএম) মডেল ইউনিয়ন এর আওতায়। ২০২২-২৩ অর্থবছরে বাস্তবায়ন করা হচ্ছে এ কার্যক্রম।

আজ ২৯ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) এমন তথ্য জানিয়েছেন উপজেলা কৃষি অফিসার মোঃ শহীদুল আমীন । তিনি জানান, কৃষি বান্ধব সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এবং কৃষি মন্ত্রনালয়ের এ মহতি উদ্যোগ বাস্তবায়ন করতে সারাদেশে মাত্র ২০টি ইউনিয়নের মধ্যে কেরানীগঞ্জ উপজেলার হযরতপুর ইউনিয়নকে এর আওতায় আনায় কৃষকের মাঝে ব্যাপক উৎসাহ, উদ্দীপনা লক্ষ করা গেছে। পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতায় কেরানীগঞ্জ উপজেলা কৃষি অফিস এ কার্যক্রম বাস্তবায়ন করছে। ক্ষতিকর কীটনাশকের পরিবর্তে ফেরোমন ফাঁদ, আঠালো ফাঁদ, জৈব বালাইনাশক সহ নানাবিধ পরিবেশ বান্ধব প্রযুক্তি ব্যবহার করে নিরাপদ সবজি উৎপাদনের লক্ষ্যেই এ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। এ কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে ঢাকা ও ঢাকার আশেপাশে বিভিন্ন পাইকারী ও খুচরা বাজারে বিষমুক্ত সবজির চাহিদা অনেকাংশে পূরণ করা সম্ভব হবে।

হযরতপুর ইউনিয়নের আইপিএম মডেল ইউনিয়নের আওতায় মোট ২০টি দল গঠন এবং প্রতি দলে ২৫ জন করে কৃষক/কৃষাণী অন্তর্ভূক্ত করা হচ্ছে।

এ বিষয় জগন্নাথপুর গ্রামের কৃষক এনামুল হক জানান,আমরা দলবদ্ধ ভাবে কাজ করলে কাজ সহজ হবে। সরকারের এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে তিনি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। তিনি আরো বলেন, এ কাজকে এগিয়ে নিতে উপজেলা কৃষি অফিসার মোঃ শহীদুল আমীন স্যার সার্বক্ষণিক তদারকি করছে।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা