1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:২২ পূর্বাহ্ন
শিরোনাম :
ভোমরা সিএন্ডএফ এজেন্টস্ এসোসিয়েশনের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত খানপুর মেইনরোডে মাদক ব্যবসা জমজমাট ॥ পুলিশ নিরব বৃষ্টির প্রত্যাশায় ভোলায় ইস্তেস্কা নামাজ আদায় কক্সবাজারের জেলে পরিবারের নারীদের প্রাকৃতিক সম্পদের ব্যবহার করন সভা অনুষ্ঠিত বোরহানউদ্দিনে ওয়াশ মার্কেট সিস্টেম উন্নয়ন  বিষয়ক সভা ফকিরহাটে এসএসিপি প্রকল্প পরিদর্শনে আন্তর্জাতিক সংস্থা ইফাদ আলিপুরে চেয়ারম্যান পদপ্রার্থী জিয়াউল ইসলাম জিয়ার মোটরসাইকেল প্রতীকে গণসংযোগ বন্দরে ছেঁচড়া আলমগীরের মাদক ব্যবসায় যুব ও কিশোররা বিপথগামী ॥ প্রশাসনের হস্তক্ষেপ জরুরী তাপদাহে রিকশাচালক-পথচারী‌দের‌ মাঝে ড্রিম সাতক্ষীরার পা‌নি ও স্যালাইন বিতারণ ভোলায় হিটস্ট্রোকে যুবকের মৃত্যু

কেরানীগঞ্জে বাস্তবায়ন হচ্ছে বিষমুক্ত সবজি উৎপাদনের কার্যক্রম

সহকারী সম্পাদক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২
  • ১৭৪ বার পঠিত

সোলায়মান সুমন, নিজস্ব প্রতিনিধিঃ

নিরাপদ ও বিষমুক্ত সবজি উৎপাদনের লক্ষ্যে ঢাকার কেরানীগঞ্জ উপজেলার হযরতপুর ইউনিয়নকে অন্তর্ভূক্ত করা হয়েছে সমন্বিত বালাই ব্যবস্থাপনা (আইপিএম) মডেল ইউনিয়ন এর আওতায়। ২০২২-২৩ অর্থবছরে বাস্তবায়ন করা হচ্ছে এ কার্যক্রম।

আজ ২৯ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) এমন তথ্য জানিয়েছেন উপজেলা কৃষি অফিসার মোঃ শহীদুল আমীন । তিনি জানান, কৃষি বান্ধব সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এবং কৃষি মন্ত্রনালয়ের এ মহতি উদ্যোগ বাস্তবায়ন করতে সারাদেশে মাত্র ২০টি ইউনিয়নের মধ্যে কেরানীগঞ্জ উপজেলার হযরতপুর ইউনিয়নকে এর আওতায় আনায় কৃষকের মাঝে ব্যাপক উৎসাহ, উদ্দীপনা লক্ষ করা গেছে। পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতায় কেরানীগঞ্জ উপজেলা কৃষি অফিস এ কার্যক্রম বাস্তবায়ন করছে। ক্ষতিকর কীটনাশকের পরিবর্তে ফেরোমন ফাঁদ, আঠালো ফাঁদ, জৈব বালাইনাশক সহ নানাবিধ পরিবেশ বান্ধব প্রযুক্তি ব্যবহার করে নিরাপদ সবজি উৎপাদনের লক্ষ্যেই এ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। এ কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে ঢাকা ও ঢাকার আশেপাশে বিভিন্ন পাইকারী ও খুচরা বাজারে বিষমুক্ত সবজির চাহিদা অনেকাংশে পূরণ করা সম্ভব হবে।

হযরতপুর ইউনিয়নের আইপিএম মডেল ইউনিয়নের আওতায় মোট ২০টি দল গঠন এবং প্রতি দলে ২৫ জন করে কৃষক/কৃষাণী অন্তর্ভূক্ত করা হচ্ছে।

এ বিষয় জগন্নাথপুর গ্রামের কৃষক এনামুল হক জানান,আমরা দলবদ্ধ ভাবে কাজ করলে কাজ সহজ হবে। সরকারের এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে তিনি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। তিনি আরো বলেন, এ কাজকে এগিয়ে নিতে উপজেলা কৃষি অফিসার মোঃ শহীদুল আমীন স্যার সার্বক্ষণিক তদারকি করছে।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা