1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
রবিবার, ২১ জুলাই ২০২৪, ১২:৪০ অপরাহ্ন

জেলে পরিবার কে স্বাবলম্বী করতে নারীদের গুরুত্ব অপরিহার্য

COAST Foundation.Bhola
  • আপডেট সময় : মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২
  • ১৫২ বার পঠিত

ভোলা প্রতিনিধি

ভোলায় জেলে পরিবার কে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার জন্য নারীদের গুরুত্ব অপরিহার। তাই নারীদের বিকল্প অর্থনৈতিক উন্নয়নের জন্য চর ভেদুরিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মোঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সকাল ১০ টায় কোস্ট ফাউন্ডেশন এর আয়োজনে সুইজ ব্যুরোর আর্থিক সহায়তায় ভোলা সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়নের চর ভেদুরিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের হলরুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রশিক্ষণ দেন কোস্ট ফাউন্ডেশন এর প্রজেক্ট অফিসার সোহেল মাহমুদ , কর্মশালায় স্বাগত বক্তব্য দেন প্রোগ্রাম ম্যানেজার রাশিদা বেগম। চর ভেদুরিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ জসিম উদ্দিন এর সভাপতিতে কর্মশালায় ৬টি গ্রামের জেলে পরিবারের ৩০ জন নারী সদস্য অংশ গ্রহণ করেন। কোস্ট ফাউন্ডেশনের হিসাব এবং প্রশাসন অফিসার ইব্রাহীমের সার্বিক সহযোগিতায় কর্মশালায় উপস্থিত ছিলেন ইউপি মেম্বার, গণমাধ্যমকর্মী, নারী প্রতিনিধিগণ ।

কর্মশালায় প্রশিক্ষক জেলে পরিবারে নারীদের স্বাবলম্বী হতে হলে প্রাকৃতিক সম্পদকে কাজে লাগিয়ে জেলে পরিবারের নারী সদস্যদের স্বাবলম্বী হওয়ার জন্য গুরুত্বরোপ করেন। সম্পদের সঠিক ব্যবহার না করার কারণে আমরা পিছিয়ে পড়া। অর্থনৈতিক সমৃদ্ধি আসছে না, জেলে সম্প্রদায় অবহেলিত, নানা সুবিধা থেকে বঞ্চিত। সঠিক তথ্যের অভাবে অনেকে সরকারি বেসরকারি সুবিধা পায় না। তিনি আরো বলেন, নিজেদের স্বাবলম্বী করতে প্রাকৃতিক সম্পদের সদ্ব্যবহার করতে হবে।

উক্ত স্কুলের প্রধান শিক্ষক জসিম উদ্দিন প্রকল্পের বিভিন্ন দিক নিয়ে নারীদের ক্ষমতায়নে নিজেদের পাশাপাশি অর্থনৈতিক ভাবে দেশকে সমৃদ্ধ করার উপর গুরুত্বারোপ করেন।

কর্মশালায় ভোলা সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়নের নারী সদস্যদের চাহিদা অনুযায়ী, পুকুরে মাছ চাষ, ছাগল পালন, হাঁস-মুরগি পালন ও বসত বাড়িতে সবজি চাষ পদ্ধতি শিখানো হয়। এ প্রকল্পের অধীনে ভোলার তিনশত জন সদস্য সহ মোট ৯০০ জেলে পরিবারের নারী সদস্যদের প্রশিক্ষণের আওতায় আনা হবে। তাদের প্রত্যেককে প্রয়োজনীয় উপাদান প্রদান ও কারিগরি সহায়তা দেওয়া হবে। এসব জেলে পরিবার থেকে পর্যায়ক্রমে ১০ হাজার মানুষকে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কারিগরি সহায়তা পাবে।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা