1. admin@upokulbarta.news : admin :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:২৯ পূর্বাহ্ন
শিরোনাম :
ফকিরহাটের শান্তি ও সমৃদ্ধি কামনা করে স্বপন দাশের প্রচার শুরু চরফ্যাশনে ভিকটিমকে নির্যাতনের অভিযোগ উঠেছে ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান এর বিরুদ্ধে আদালতের আদেশ মানতে গড়িমসি করছেন খুলনা বিভাগীয় পরিবার পরিকল্পনা পরিচালক রবিউল আলম বাইউস্টে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত Sustainability with Profitability is Possible-Rezaul Karim Chowdhury লালমোহনে পূর্ব শত্রুতার জের ধরে মারপিট আহত ১ ২০২৪-২৫ বাজেটে সব ধরনের তামাকপণ্যের কর ও মূল্য বৃদ্ধির দাবিতে বিড়ি শ্রমিকদের মানববন্ধন মোহনপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন লালমোহনে ৪৮০ টাকা পাওয়ানাকে কেন্দ্র করে মারপিট আহত ৬ শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

শখের বসে ছাগল পালন করে স্বাবলম্বী চরফ্যাসনের নারীরা

রেডিও মেঘনা-চরফ্যাসন।
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০২২
  • ১৫১ বার পঠিত
সুরভী ও মৌসুমী মনীষাঃ
গৃহস্থলী কাজের পাশপাশি শখের বসে ও সংসারে বাড়তি আয়ের জোগান দিতে ভোলার চরফ্যাসন উপজেলার নারীরা বেছে নিয়েছে দেশি জাতের গৃহপালিত পশু পালন। বাণিজ্যিকভাবে গৃহিনীরা গরু, ছাগল পালন করতে যথেষ্ট মনযোগী। এসব নারীদের মূল লক্ষ্য কর্মহীন না থেকে সংসার এবং সন্তানদের ভবিষ্যতের জন্য অর্থ সংগ্রহ করা।
উপজেলার উত্তর মাদ্রাজ এলাকার গৃহিনী সেতারা বেগম জানান, বসত বাড়ির পাশে গড়ে তুলেছেন ছাগলের খামার। শখের বসে প্রথমে ১৮ হাজার টাকা খরচ করে দুটি ছাগল কিনে খামার শুরু করেন। কয়েকদিন পরে সেই ছাগল দুটি করে বাচ্চ দেয় । ধীরে ধীরে তার খামারে ছাগলের সংখ্যা বাড়তে থাকে। কিছুদিন আগেও প্রায় ১৫টি ছাগল ছিলো। এবারের কোরবানির ঈদে দুটি ছাগল ১৫ হাজার টাকা বিক্রি করেন । বর্তমানে তার খামারে ৯ টি ছাগল রয়েছে এর আনুমানিক মূল্য প্রায় ৩০-৩৫ হাজার টাকা।
তিনি আরো বলেন, মূলত তার ছেলেই গৃহপালিত পশু পালনে আগ্রহী ছিলো। ছেলের অর্বতমানে এই খামারের দেখাভাল কর্মচারী ও তিনি দেখেন। ছাগল পালনে খরচ কম বলেই খুব সহজেই লাভবান হওয়া যায়। তার পরিশ্রম ও বিশ্বাস এখন সফলতা এনে দিয়েছে। ভবিষ্যতে আরো বড় করে ছাগল,গরুর খামার দেয়ার স্বপ্ন দেখেন তিনি।
চরফ্যাশন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বলেন, বর্তমানে দেশের মোট জনসংখ্যার অর্ধেকই নারী, সংসারের সচ্ছলতা আনতে বাকি সময়টুকুও কাজে লাগাতে চায় তারা। সঠিক প্রশিক্ষণ ও সরকারের সহযোগিতা পেলে গ্রাম অঞ্চলের নারীরা আরো বেশি আর্থিক সফলতা অর্জন করতে পারবে।
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা