1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:১৫ অপরাহ্ন
শিরোনাম :
ফকিরহাটে এসএসিপি প্রকল্প পরিদর্শনে আন্তর্জাতিক সংস্থা ইফাদ আলিপুরে চেয়ারম্যান পদপ্রার্থী জিয়াউল ইসলাম জিয়ার মোটরসাইকেল প্রতীকে গণসংযোগ বন্দরে ছেঁচড়া আলমগীরের মাদক ব্যবসায় যুব ও কিশোররা বিপথগামী ॥ প্রশাসনের হস্তক্ষেপ জরুরী তাপদাহে রিকশাচালক-পথচারী‌দের‌ মাঝে ড্রিম সাতক্ষীরার পা‌নি ও স্যালাইন বিতারণ ভোলায় হিটস্ট্রোকে যুবকের মৃত্যু ৩য় ধাপের উপজেলা নির্বাচন ঘিরে সরগরম তজুমদ্দিনের ভোটের মাঠ পুলিশের পক্ষ থেকে বোরহানউদ্দিনে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ বোরহানউদ্দিনে স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আর, এম. ও ডা: আশরাফুল আমিনের ব্যবহারে অতিষ্ঠ রুগী ও স্বজন ছবি তোলার অপরাধে সাংবাদিক গ্রেফতার, অত:পর মুক্তি

দশ বছরে পটুয়াখালীতে জনসংখ্যা বেড়েছে প্রায় দুই লাখ

জে
  • আপডেট সময় : শনিবার, ৩০ জুলাই, ২০২২
  • ১৩৪ বার পঠিত

গোপাল হালদার, পটুয়াখালীঃ

সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিসংখ্যান ব্যুরোর ৬ষ্ঠ জনশুমারীর প্রাথমিক তথ্য মোতাবেক পটুয়াখালী জেলায় বিগত দশ বছরে জনসংখ্যা বেড়েছে ১ লাখ ৯১ হাজার ৪০০জন।

২০১১ সালের আদম শুমারীর তথ্য মতে পটুয়াখালী জেলায় মোট জনসংখ্যা ছিলো ১৫ লাখ ৩৫ হাজার ৮শ ৫৪জন। এর মধ্যে নারী ৭ লাখ ৮২ হাজার ৪১৩জন এবং পুরুষ ৭ লাখ ৫৩ হাজার ৪৪১জন।

এবার ২০২২ সালের ৬ষ্ঠ জনশুমারীর প্রাথমিক তথ্য মোতাবেক জেলায় মোট জনসংখ্যা ১৭ লাখ ২৭ হাজার ২৫৪জন। এর মধ্যে নারীর সংখ্যা ৮ লাখ ৮৩ হাজার ৬৫৬জন এবং পুরুষের সংখ্যা ৮ লাখ ৪৩ হাজার ২৭ জন।

জেলায় লিঙ্গানুপাতে নারীর সংখ্যা বেড়েছে এক লাখ ১ হাজার ২৪৩জন ও পুরুষের সংখ্যা ৮৯ হাজার ৫৮৬জন। এছাড়াও জেলায় মোট ৯৩জন হিজড়া বা তৃতীয় লিঙ্গের জনসংখ্যা হিসেব করা হয়েছে।

এবার শুমারি রাত ১৪জুন রাত বারোটা থেকে ১৫ জুন সকাল ৬টার পর্যন্ত ধরে জনসংখ্যা হিসেবে করা হয়েছে। ষষ্ঠ জনশুমারি ও গৃহগণনা ২০২২-এর প্রাথমিক ফলাফল ২৭ জুলাই ঘোষণা করা হয়েছে।

পটুয়াখালী জেলা পরিসংখ্যান অফিসের উপপরিচালক মোঃ হাবিবুর রহমান বলেন, আমরা এখনও জেলা ও কমিউনিটি ভিত্তিক তথ্য পাইনি। জেলা রিপোর্ট এবং কমিউনিটি রিপোর্ট প্রকাশিত হলে আমরা গ্রাম/মহল্লা পর্যন্ত সূচকগুলোর তথ্য পাবো। তাহলে আমাদের আরও স্পষ্ট হতে পারবো।

তিনি আরও বলেন, জেলা সিরিজ Post Enumeration Check (পিইসি) এর পর প্রকাশিত হয় বিস্তারিত রিপোর্ট। এখন প্রাথমিক রিপোর্ট প্রকাশিত হলো। তাছাড়া পিইসি করার পর সকল ফিগারের তথ্য সমন্বয় হবে।

তিনি আরও বলেন, শুমারী পরবর্তী তথ্য যাচাই করা হয়। যেটা করে থাকে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস)। তাদের ফাইনাল রিপোর্টে সকল তথ্য সমন্বয় করা হবে।

তবে এখন আর গণনা করার কোন সুযোগ নেই। আমাদের এবারের শুমারিতে বাদ পড়ার হার একদম নগন্য। সংগৃহীত তথ্যে ভুলের মাত্রা কেমন তা পিইসিতে বের করা হবে। তার উপর ভিত্তিতে গণনাকৃত তথ্যে তা সমন্বয় করা হবে।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা