1. admin@upokulbarta.news : admin :
শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০২:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম :
পটুয়াখালীতে সাংবাদিকের উপরে সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন। লালমোহনে লিজা নামের এক কিশোরী নববধূ আত্মহত্যা বোরাহানউদ্দীনে বাংলাদেশ ক্যারিয়ার অলিম্পিয়াডের ভোলা জেলা মিটিং সম্পন্ন। আবহাওয়া পরিবর্তনে পিছিয়েছে আমন ধানের চাষ, ক্ষতির শঙ্কায় চরফ্যাসনের কৃষকরা চরফ্যাসনের গোলদার হাট মাধ্যমিক বিদ্যালয়ে কোভিড-১৯ টিকা নিন সুরক্ষিত থাকুন বিষয়ক আলোচনা অনুষ্ঠিত ❝টাকা তোমার ঠিকই, কিন্তু সম্পদ সমাজের❞ মঠবাড়িয়ায় পরকিয়ার বলী হয়ে স্ত্রী কে খুন,স্বামী ও স্কুল শিক্ষিকা গ্রেফতার দেশে ফিরেই ঢাকায় হাসপাতালে অসুস্থ রোগীদেরকে দেখতে গেলেন এমপি শাওন স্মৃতিশক্তি বাড়াতে শিশুর সহায়ক যেসব খাবার লাল শাক রক্তশূন্যতা কমায়

মোহনপুর সহ রাজশাহীতে প্রধানমন্ত্রীর উপহার ঘর পাচ্ছেন ১৭৫টি ভূমিহীন পরিবার

যুগ্ম সম্পাদকঃ
  • আপডেট সময় : বুধবার, ২০ জুলাই, ২০২২
  • ৩৩ বার পঠিত

মোঃআলাউদ্দীন মন্ডলঃ

রাজশাহী আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক মুজিববর্ষ উপলক্ষে তৃতীয় পর্যায়ে দ্বিতীয় ধাপে ২১ জুলাই   বৃহস্পতিবার মাননীয় প্রধানমন্ত্রী উপকার ভোগীদের জমিসহ গৃহ হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন। এ কর্মসূচির অংশ হিসেবে (১৯ জুলাই) মঙ্গলবার রাজশাহী জেলা প্রশাসনের উদ্যোগে সম্মেলন কক্ষে এ মতবিনিময় ও প্রেস কনফারেন্স এর আয়োজন করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শরিফুল হকের সঞ্চালনায় এতে রাজশাহী জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসন আয়োজিত এই প্রেস কনফারেন্সে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. আব্দুল জলিল, ক্ষুধামুক্ত-দারিদ্রমুক্ত সোনার বাংলা বিনির্মাণে মুজিববর্ষে ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে সকল ভুমিহীন ও গৃহহীন মানুষের বাসস্থান নিশ্চিতকল্পে ‘মুজিব শতবর্ষ উপলক্ষে দেশের সকল ভূমিহীন ও গৃহহীনদের জন্য গৃহ প্রদান নীতিমালা ২০২০ প্রণয়ন করা হয়েছে। মুজিববর্ষে ভূমিহীন ও গৃহহীন (‘ক’ শ্রেণীর) পরিবার পুনর্বাসনের লক্ষ্যে দেশব্যাপী কার্যক্রম গ্রহণ করা হয়। এরই ধারাবাহিকতায় সারাদেশে ৩য় পর্যায়ে (২য় ধাপে) উদ্বোধনের জন্য নির্ধারিত ঘরের সংখ্যা নোট ২৬,৩৯০টি।

রাজশাহী জেলায় হালনাগাদকৃত ভূমিহীন ও গৃহহীন পরিবারের সংখ্যা ৪,৩২১টি। ১ম পর্যায়ে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক শুভ উদ্বোধনের মাধ্যমে ৬৯২টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের হাতে তুলে দেয়া হয় ঘরের চাবি ২ শতক জমি বিনামূল্যে বন্দোবস্ত, কবুলিয়ত ও নামজারী সম্পাদন করে দেয়া হয়। বিদ্যুৎ সংযোগ ও সুপেয় পানির ব্যবস্থা করে দেয়া হয়। একইভাবে ২য় পর্যায়ে পুনর্বাসিত করা হয় ৮৫৪টি পরিবার। ৩য় পর্যায়ে ১৩২৪টি ঘরের মধ্যে ১ম ধাপে ১,১৪৯টি ঘর প্রদান করা হয়।একইভাবে ৩য় পর্যায়ে (২য় ধাপে) ১৭৫টি ঘরের চাবি প্রদান করা হবে। আগামী ২১ জুলাই মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কার্যক্রম সম্পন্ন হবে। ১ম, ২য় ও ৩য় পর্যায়ে ‘ক’ তালিকাভুক্ত পরিবারের সংখ্যা ২৮৭০টি। অবশিষ্ট ১৪৫১টি পরিবারকে এ বছরের মধ্যেই পুনর্বাসন করা সম্ভব হবে মর্মে আশাবাদ ব্যক্ত করছি।

এবার রাজশাহী জেলায় এই উদ্বোধন কার্যক্রমের বিশেষত্ব হলো উপজেলা টাস্কফোর্স কমিটি ও জেলা টাস্কফোর্স কমিটির সিদ্ধান্ত মোতাবেক ০৩টি উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে। এর মধ্যে সর্বশেষ হালনাগাদ নিরূপিত তালিকা অনুযায়ী রাজশাহী জেলার বাঘা, চারঘাট ও মোহনপুর উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে।

দুর্যোগ বা অন্য কোনো যুক্তিসঙ্গত কারণে কোনো পরিবার ভূমিহীন-গৃহহীন হয়ে পড়লে স্থানীয় জনপ্রতিনিধির সাথে সমন্বয় করে নতুন ভাবে তালিকা হালনাগাদ করে ‘ক’ শ্রেণিভুক্ত করে পুনর্বাসনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।উল্লেখ্য, ৩য় পর্যায়ে (২য় ধাপে) ১৭৫টি ঘর প্রদান করা হবে যথাক্রমে, পবা উপজেলায় ১০টি, মোহনপুর উপজেলায় ১০টি, তানোর উপজেলায় ১৭টি, গোদাগাড়ী উপজেলায় ১৮টি, পুঠিয়া উপজেলায় ১৭টি, দূর্গাপুর উপজেলায় ২৫টি, চারঘাট উপজেলায় ৩৩টি, বাঘা উপজেলায় ৩০টি ও বাগমারা উপজেলায় ১৫টি।অপরদিকে মোহনপুর উপজেলাকে অনুষ্ঠানিকভাবে ভূমিহীনমুক্ত ঘোষণা দেওয়া হবে এ উপলক্ষে স্থানীয় সাংবাদিকদের নিয়ে প্রেস ব্রিফিং করেছেন মোহনপুর উপজেলা প্রশাসন।

বুধবার (২০ জুলাই) দুপুরে উপজেলা হলরুমে এ প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়। প্রেস ব্রিফিংয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সানওয়ার হোসেন জানান, আগামীকাল (২১ জুলাই) মোহনপুর উপজেলার প্রথম ধাপের (ক) তালিকার ১৬৩ টি ঘরের মধ্যে শেষ ১০ টি ঘর উদ্বোধনের মাধ্যমে ১০ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে হস্তান্তর করা হবে। পাশাপাশি (ক) তালিকা অনুসারে মোহনপুর উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে।

এছাড়াও দ্বিতীয় ধাপের (খ) তালিকায় ১৯৮৫ টি ঘরের চাহিদা দেয়া হয়েছে। যা পরবর্তীতে পর্যায়ক্রমে সম্পুর্ন করা হবে। তিনি বলেন, সারাদেশে একযোগে ভূমিহীন-গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যা বিটিভিতে সরাসরি সম্প্রচার করা হবে। প্রেস ব্রিফিংয়ে উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট আব্দুস সালাম বলেন, যাদের কোন খতিয়ানে নাম নাই, যারা বীর মুক্তিযোদ্ধা ও নিগৃহীত তাদেরকে গুরুত্ব দেয়া হয়েছে তালিকায়। প্রেস ব্রিফিংয়ে মোহনপুর উপজেলার স্থানীয় সকল সাংবাদিকেরা উপস্থিত ছিলেন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা