1. admin@upokulbarta.news : admin :
শনিবার, ০২ মার্চ ২০২৪, ১১:০১ অপরাহ্ন
শিরোনাম :
পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচন চেয়ারম্যান নির্বাচিত হলে ইভটিজিং বন্ধ করবেন সালেম হাওলাদার ভোলায় সাংবাদিক মহিউদ্দিনের উপর হামলায় গণমাধ্যমে নিন্দা-প্রতিবাদের ঝড় যৌতুকের দাবিতে পুত্রবধূকে মারধরের অভিযোগ শশুর শাশুড়ির বিরুদ্ধে মাছ শিকারে ২ মাসের নিষেধাজ্ঞা শুরু মেঘনা ও তেঁতুলিয়া নদীতে গুরু -আঃ সামাদ ভোলার লালমোহন পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচন লালমোহন পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচন শিক্ষার মানোন্নয়ন করতে চান চেয়ারম্যান প্রার্থী অধ্যক্ষ সেলিম নারীর গুণ – আঃ সামাদ দৌলতখানে যুব রেড ক্রিসেন্টে দলনেতা মাশরাফি উপ-নেতা ইমতিয়াজ ও রহিমা মোংলায় ৫ শতাধিক চক্ষু রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান

শখের বশে ভেড়ার খামারে স্বপ্ন পূরণের পথে চরফ্যাসনের পিংকি আক্তার ,রেডিও মেঘনা

COAST Foundation, Bhola
  • আপডেট সময় : সোমবার, ৪ জুলাই, ২০২২
  • ১৩৪ বার পঠিত
চরফ্যাসনে শখের বসে ভেড়ার খামার দিয়ে স্বপপূরণের চেষ্টা করছেন মোসাঃ পিংকি আক্তার। তিনি শখের বশে ৩৮টি দেশি প্রজাতির ভেড়া কিনে খামার শুরু করেন। উপজেলার আব্দুল্লাপুর ইউনিয়নের আবুবক্করপুর গ্রামে শুরু করেন এ ভেড়া পালন।
সরেজমিনে গিয়ে পিংকি আক্তার এর সাথে কথা বলে জানা যায়, বাড়ির আঙ্গিনায় ঘর তৈরি করে এক লাখ ২৬ হাজার টাকা পুঁজি নিয়ে ২০২২ সালের মে মাসে ৩৮ টি ভেড়া দিয়ে শুরু করেন খামার। এর মধ্যে একটি ভেড়া প্রায় ৬ হাজার টাকা মূল্যে ৫ টি ভেড়া বিক্রি করেন এবং বর্তমানে তাঁর খামারে বাচ্ছাসহ ৩৩ টি ভেড়ার রয়েছে যার বাজার মূল্য প্রায় ২ লক্ষ টাকা।
ভেড়ার খামারি মোসাঃ পিংকি আক্তার বলেন, প্রথমে শখ ছিলো ২টি ভেড়া পালন করার কিন্তু সংসারে বাড়তি উপার্জনের আশায় অন্যান্য ব্যবসার পাশাপাশি অতিরিক্ত একটি আয়ের চিন্তাভাবনা করে ভেড়ার খামারটি গড়ে তুলে। একটি ভেড়ি বছরে ২ বার এবং প্রতিবারে ২ থেকে ৩টি বাচ্চা দেয়। প্রতিকুল পরিবেশে শুকনা খড় এবং শস্যের অবশিষ্টাংশ খেয়েও জীবন ধারণ করায় খামার পরিচালনায় খাদ্য খরচ অনেক কম। অল্প খরচে অধিক লাভবান হওয়া যায় বলে ভবিষত্যে আরো বড় আকারে ভেড়ার খামার গড়ে তুলবেন বলে জানান তিনি।
তিনি আরো বলেন, এবার কোরবানিতেও প্রায় ৬ থেকে ৭ ভেড়া বিক্রির জন্য প্রস্তুত করে রখেছেন অধিক লাভের আশায়।
প্রতিবেদনে জিন্নাত সুরভী ও মৌসুমী মনীষা
রেডিও মেঘনা-চরফ্যাসন।
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা