1. admin@upokulbarta.news : admin :
শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৯:৩৯ অপরাহ্ন
শিরোনাম :
পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচন চেয়ারম্যান নির্বাচিত হলে ইভটিজিং বন্ধ করবেন সালেম হাওলাদার ভোলায় সাংবাদিক মহিউদ্দিনের উপর হামলায় গণমাধ্যমে নিন্দা-প্রতিবাদের ঝড় যৌতুকের দাবিতে পুত্রবধূকে মারধরের অভিযোগ শশুর শাশুড়ির বিরুদ্ধে মাছ শিকারে ২ মাসের নিষেধাজ্ঞা শুরু মেঘনা ও তেঁতুলিয়া নদীতে গুরু -আঃ সামাদ ভোলার লালমোহন পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচন লালমোহন পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচন শিক্ষার মানোন্নয়ন করতে চান চেয়ারম্যান প্রার্থী অধ্যক্ষ সেলিম নারীর গুণ – আঃ সামাদ দৌলতখানে যুব রেড ক্রিসেন্টে দলনেতা মাশরাফি উপ-নেতা ইমতিয়াজ ও রহিমা মোংলায় ৫ শতাধিক চক্ষু রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান

রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান”কৃষি ও কৃষক”সপ্তাহের প্রতি বুধবার বিকেল ৫:৪০ মিনিটে

COAST Foundation, Bhola
  • আপডেট সময় : সোমবার, ৪ জুলাই, ২০২২
  • ১০৯ বার পঠিত

রেডিও মেঘনা

পেঁপে সারা বছরই পাওয়া যায়, কাঁচা হোক বা পাকা। বর্ষাার সময় সবজির সংকট এবং ভালো দামের আসায় ৮ গন্ডা জমিতে পেঁপে চাষ করেছেন রসুলপুর ইউনিয়নের সামসুদ্দিন মিয়া। দীর্ঘ দিন কৃষি কাজের সাথে জড়িত তিনি। ৫ ছেলে মেয়েকে পড়াশোনা করান এই কৃষি কাজ করেই।
বিশাল এই পেঁপের খামারে ছোট বড় প্রায় তিনশত পেঁপে গাছ রয়েছে। বিগত বছর গুলোতে লাভ হওয়ায় অন্য চাষাবাদের পাশাপাশি পেঁপের খামারের প্রতি যত্ন নিচ্ছেন সামসুদ্দিন মিয়া। কৃষি অফিসারের পরামর্শ অনুযায়ী পেঁপের খামারে ঔষধ প্রয়োগ করে থাকেন। গাছ থেকে ফলন তুলে আরদে দিয়ে দেন এবং কিছু পাকা পেঁপে ভালো দামে বিক্রি করেন। বড় পেঁপের গাছের মাঝে মাঝে ছোট ছোট পেঁপের চারা লাগিয়েছেন সামসুদ্দিন মিয়া, যাতে বড় গাছ গুলো পচে বা মরে গেলে ছোট গাছ গুলো আবার বড় হয়ে ভালো ফলন ধরে। ভবিষ্যতে কৃষি কাজের সাথে জড়িয়ে থেকে পেঁপের খামার আরও বাড়ানোর ইচ্ছে সামসুদ্দিন মিয়ার।
পেঁপে সারা বছরই পাওয়া যায়, কাঁচা হোক বা পাকা। বর্ষাার সময় সবজির সংকট এবং ভালো দামের আসায় ৮ গন্ডা জমিতে পেঁপে চাষ করেছেন রসুলপুর ইউনিয়নের সামসুদ্দিন মিয়া। দীর্ঘ দিন কৃষি কাজের সাথে জড়িত তিনি। ৫ ছেলে মেয়েকে পড়াশোনা করান এই কৃষি কাজ করেই। বিশাল এই পেঁপের খামারে ছোট বড় প্রায় তিনশত পেঁপে গাছ রয়েছে। বিগত বছর গুলোতে লাভ হওয়ায় অন্য চাষাবাদের পাশাপাশি পেঁপের খামারের প্রতি যত্ন নিচ্ছেন সামসুদ্দিন মিয়া। কৃষি অফিসারের পরামর্শ অনুযায়ী পেঁপের খামারে ঔষধ প্রয়োগ করে থাকেন।
গাছ থেকে ফলন তুলে আরদে দিয়ে দেন এবং কিছু পাকা পেঁপে ভালো দামে বিক্রি করেন। বড় পেঁপের গাছের মাঝে মাঝে ছোট ছোট পেঁপের চারা লাগিয়েছেন সামসুদ্দিন মিয়া, যাতে বড় গাছ গুলো পচে বা মরে গেলে ছোট গাছ গুলো আবার বড় হয়ে ভালো ফলন ধরে। ভবিষ্যতে কৃষি কাজের সাথে জড়িয়ে থেকে পেঁপের খামার আরও বাড়ানোর ইচ্ছে সামসুদ্দিন মিয়ার।
রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান ”কৃষি ও কৃষক” শুনতে পান সপ্তাহের প্রতি বুধবার বিকেল ৫:৪০ মিনিটে। অনুষ্ঠানটি উপস্থাপনা শব্দ সম্পাদনায় ছিলেন জেসমিন।

শুনতে পান সপ্তাহের প্রতি বুধবার বিকেল ৫:৪০ মিনিটে। অনুষ্ঠানটি উপস্থাপনা শব্দ সম্পাদনায় ছিলেন জেসমিন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা