1. admin@upokulbarta.news : admin :
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৭:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম :
পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচন চেয়ারম্যান নির্বাচিত হলে ইভটিজিং বন্ধ করবেন সালেম হাওলাদার ভোলায় সাংবাদিক মহিউদ্দিনের উপর হামলায় গণমাধ্যমে নিন্দা-প্রতিবাদের ঝড় যৌতুকের দাবিতে পুত্রবধূকে মারধরের অভিযোগ শশুর শাশুড়ির বিরুদ্ধে মাছ শিকারে ২ মাসের নিষেধাজ্ঞা শুরু মেঘনা ও তেঁতুলিয়া নদীতে গুরু -আঃ সামাদ ভোলার লালমোহন পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচন লালমোহন পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচন শিক্ষার মানোন্নয়ন করতে চান চেয়ারম্যান প্রার্থী অধ্যক্ষ সেলিম নারীর গুণ – আঃ সামাদ দৌলতখানে যুব রেড ক্রিসেন্টে দলনেতা মাশরাফি উপ-নেতা ইমতিয়াজ ও রহিমা মোংলায় ৫ শতাধিক চক্ষু রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান

প্রান্তিক জেলেদের শতভাগ সরকারি সুরক্ষা সেবার নিশ্চিতের দাবী

বিশেষ প্রতিনিধিঃ
  • আপডেট সময় : বুধবার, ১৫ জুন, ২০২২
  • ১৫৯ বার পঠিত

মোঃ কামরুল আলম:

কোস্ট ফাউন্ডেশন এর আয়োজনে অদ্য সকাল ১০ ঘটিকার সময় ভোলা সদর সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে উপকূলীয় প্রান্তিক জেলেদের জীবনমান উন্নয়নে ‘‘সরকারি সুরক্ষা সেবায় প্রবেশাধিকার ও চ্যালেঞ্জ’’ বিষয়ক নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা নাগরিক ফোরাম সভাপতি, মোঃ মোকাম্মেল হক মিলনের এর সভাপতিত্বে উক্ত সংলাপে প্রধান অতিথি ছিলেন ভোলা সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ জামাল হোসাইন, এছাড়াও ক্ষুদ্র জেলে প্রতিনিধি, ক্ষুদ্র জেলে সংগঠনের নেতৃবৃন্দ, নাগরিক সমাজের প্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিবর্গ ও সাংবাদিক প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

কোস্ট ফাউন্ডেশনের রাজিব ঘোষ ও মনিরুজ্জামানের সঞ্চালনায় সামাজিক নীরিক্ষা কমিটির পক্ষ থেকে মুসরিন আক্তার প্রান্তিক জেলেদের জীবনমান উন্নয়নের ক্ষেত্রে প্রতিবন্ধকতা ও বিভিন্ন সুপারিশ সমূহ উপস্থাপন করেন ।

সুপারিশ সমূহ

০১.শতভাগ জেলেদেরকে সরকারি সেবার আওতায় আনতে স্থানীয় চাহিদা’র অগ্রাধিকার বিবেচনায় বরাদ্দ বাড়ানো দাবী।

০২. জেলেদের ত্রুটিপূর্ণ তালিকার কারনে  যারা জেলে নয় এন ব্যক্তিরাও নিবন্ধনের আওতায় রয়েছে ও সরকারি সুবিধা গ্রহণ করছে আবার প্রকৃত জেলেরাও বাদ পড়েছে, তাই বর্তমান তালিকা পর্যালোচনা পূর্বক প্রয়োজনীয় পরিমার্জন ও পরিবর্ধন করার উদ্যোগ গ্রহণ করার দাবী।

০৩. নদীতে অবরোধকালীন  সময়ে জেলেদের  ক্ষতিপূরণ হিসেবে মাসিক ভাতা হিসেবে নুন্যতম প্রতি জেলে পরিবারের জন্য ৮০০০ টাকা বরাদ্দ দাবী।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ জামাল হোসাই বলেন চলতি বছর সকল জেলেকে চাল বরাদ্দ দেয়া হয়েছে। আমরা মাছধরা নিষিদ্ধকালীন সময়ে ক্ষতিপূরণ হিসেবে ব্যাংক অনলাইনে ভাতা প্রদানের সুপারিশ করবো। চলতি মাসের মধ্যে প্রকৃত জেলেদের নিবন্ধনের সুযোগ দেয়া হবে।

জনবল বৃদ্ধি করলে কার্যকর তদারকি সম্ভব হবে। উপজেলা মাসিক সভায় লজিক প্রকল্পের মাধ্যমে জীবন রক্ষাকারী উপকরণ বিতরণ বৃদ্ধিও সুপারিশ করা হবে। সরকার জেলেদের বিভিন্ন সুবিধা প্রদান করছে। এর পরেও অনেক কিছু বাকি আছে যা আগামী অর্থ বছরে অথবা ২/৩ বছরের মধ্যেই সম্পন্ন হবে। বর্তমানে বড় মাছ ধরা ট্রলারের নিবন্ধন করার প্রক্রিয়া চলছে। এই কার্যক্রম সমাপ্ত হলে জেলেদের জীবন ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা আরো সহজ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এসময় আরো বক্তব্য রাখেন হিউম্যান রাইটস ডিফেন্ডার ফোরামের সভাপতি, মোবাশ্বের উল্লাহ চৌধুরী, উপজেলা নাগরিক ফোরামের সদস্য মুসরিন আক্তার, মোঃ মইনুল এহসান,উত্তর দিঘলদী নাগরিক ফোরামের সভাপতি মাহবুব আলম, চরসামাইয়া নাগরিক ফোরামের সভাপতি মোঃ ফিরোজ কবির, উপজেলা নাগরিক ফোরামের সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম, কোস্ট ফাউন্ডেশনের জন-প্রতিষ্ঠানসমূহে নাগরিকদের অংশগ্রহণ (সিইপিআই) প্রকল্পের প্রকল্প সহায়তাকারী মোঃ কামরুল আলম,যুব সদস্য হারুনর রশীদ শিমুল প্রমুখ।

এসময় প্রাান্তিক জেলেদের জীবনমান উন্নয়নে বিভিন্ন সুপারিশ তুলে ধরা হয়। এ সময় বক্তারা বলেন সারা দেশে মাছ ধরা নিষিদ্ধ মৌসুম ছারাও এই অঞ্চলে ইলিশের ৫ টি অভয়াশ্রমে আরো অতিরিক্ত ২ মাসের অবরোধ দেওয়া হয়। কিন্তু এই অবরোধ কালিন সময়ের জন্য স্পেশাল কোন সুবিধা দেওয়া হয় না, যার কারনে এই অভয়াশ্রমে সংলগ্ন এলাকার জেলেরা বিশেষ ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে৷ বক্তরা এ বিষয়ে সরকারের উর্ধতন কতৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন। আশা করছি আগামীদিনে সকলের প্রচেষ্ঠায় সরকারের সুরক্ষা সেবার চ্যালেঞ্জ মোকাবেলা করে জেলেদের শতভাগ সুরক্ষা সুবিধা নিশ্চিত হবে। সভাপতি মোঃ মোকাম্মেল হক মিলন বলেন আমরা বিশ্বাষ করি, সামাজিক নিরাপত্তা এই সেবার মান উন্নয়নে নীতিগত চর্চার বিষয়গুলোকে গুরুত্ব দিয়ে স্থানীয় প্রতিবন্ধকতা সমূহ দূর করতে নীতি নির্ধারনী, সরকারী কর্মকর্তা-কর্মচারী, স্থানীয় জনপ্রতিনিধি, সুবিধাগ্রহণকারী ও নাগরিক সমাজের প্রতিনিধিদের কার্যকর অংশগ্রহণ ও সম্মিলিত প্রচেষ্টা অতীব জরুরী।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা