1. admin@upokulbarta.news : admin :
শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৮:৩৮ অপরাহ্ন
শিরোনাম :
আড়াইহাজারে উপজেলা চেয়ারম্যানের অবৈধ গরুর হাট, জানতে চাইলে সাংবাদিককে হুমকী দলের নাম ভাঙ্গিয়ে অপরাধের সাথে যুক্ত হলে তাকে কোন ছাড় দেয়া হবে না- এমপি শাওন ফকিরহাটে মাদক বিরোধী টাস্কফোর্সের অভিযানে জেল ও জরিমানা তজুমদ্দিনে ৫ জেলে অপহরণ, আড়াই লাখ টাকা মুক্তিপণ দাবী কক্সবাজারে কাঁকড়ার পোনা উৎপাদনে নতুন রেকর্ড করলো কোস্ট ফাউন্ডেশনের কাকড়া হ্যাচারি। ফকিরহাট কেন্দ্রীয় মহাশ্মশানের নির্মান কাজের উদ্বোধন শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারনে দেশে এখন কোন জঙ্গীবাদ নেই-এমপি শাওন সিরিজ বোমা হামলার প্রতিবাদে ফকিরহাটে বিক্ষোভ মিছিল কক্সবাজারে ডিম ও মুরগির দোকানে অভিযান, জরিমানা রাজশাহীতে সাংবাদিকের নামে মিথ্যা মামলার প্রতিবাদে মানববন্ধন

রাজশাহীতে সমবায় নিবন্ধনে ঋণ কার্যক্রম চালাচ্ছে গ্রীন ও জননী

সহকারী সম্পাদকঃ
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৯ জুন, ২০২২
  • ৭৩ বার পঠিত

বিশেষ প্রতিনিধিঃ

রাজশাহী জেলার গোদাদাড়ীতে সমবায় নিবন্ধন নিয়ে ঋণ কার্যক্রম চালাচ্ছে গ্রীন ও জননী সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিঃ ,শেয়ার বিক্রয়ের ছাড়াই শুধুমাত্র সঞ্চয় জমা নিয়ে দিচ্ছে ঋণ। জামানতের নামে ব্যাংক চেকের পাতা নিয়ে তাদের কার্যক্রম চালাচ্ছে বলে অভিযোগ করছে এলাকাবাসী।

সরেজমিনে দেখা গেছে,গোদাগাড়ী উপজেলার বাসুদেবপুর ইউনিয়নের বাসুদেবপুর গ্রামে গ্রীন ও জননী সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিঃ নামের প্রতিষ্ঠান দুটি সমবায় থেকে নিবন্ধন (১১৭৬/২০১৭)ও(১২৭৪/২০১৮) নিয়ে ঋণ কার্যক্রম চালাচ্ছে বাসুদেবপুর,মহোনপুর,গোদাগাড়ী,ও অনুপনগর ইউনিয়নব্যাপী যদিও বা অনুমোদন আছে দুই ইউনিয়ন ব্যাপি ক্ষুদ্র ঋন ব্যবসা পরিচালনার।

দরিদ্র নারী-পুরুষদের ঋণ দিচ্ছে সমিতি দুটি,সদস্যদের কাছে শেয়ার বিক্রয় না করে শুধুমাত্র সঞ্চয় জমা নিয়ে এলাকার সহজ সরল মানুষদের মাঝে দিচ্ছে ।

ঋণ গ্রাহকরা দৈনিক, সাপ্তাহিক, মাসিক ১৫% সুদ সহ কিস্তির মাধ্যমে মুলধন পরিশোধ করছে। যা সমবায়ের আইন অনুযায়ি ১০% এর বেশি সুদ নিতে পারবেনা,সমবায় আইনের প্রতি বৃদ্ধাঙ্গলি দেখিয়ে  অর্থ সংগ্রাহ করে প্রতিষ্ঠানটি ঋণের বিপরীতে ঋণ গ্রহীতার কাছ থেকে জামানতের নামে নিচ্ছে ব্যাংক চেক বইয়ের স্বাক্ষরিত ব্লাংক পাতা।

লস্করহাটী গ্রমের মাসুমা বেগম (ছদ্মনাম) বলেন,  সকল সমিতি এক রকম লাভ নেয় বলে আমাদের লোভ দেখিয়ে  তারা বলেন,আমরা তোমাদের নিজেদের এলাকার লোক এলাকার সমিতি,আমাদের কাছ থেকে লোন নিলে সুদ কম নিবো। আসলে তারা সুদ বেশী নেয়।

অন্য সমিতি চেক নেয় না। কিন্তু এলাকার সমিতি গ্রীন নেয়। জননী সমবায় সমিতি লিঃ এর অফিসে গিয়ে এ বিষয়ে প্রশ্ন করা হলে সভাপতি দেলুয়ার হোসেন সাংবাদিকদের বলেন,আমার হাতে সময় নাই, আমি মাঠে কালেকশনের উদ্দেশ্যে বের হব, আপনার যা জানার সমবায় অফিসে গিয়ে জানেন।

সমবায় অফিস ম্যানেজ করে আমরা ব্যবসা করছি। এদিকে গ্রীন স.স.লি. সভাপতি মো. তরিকুল ইসলামের কাছে অনিয়মের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন আপনাদের থেকে বড় বড় সাংবাদিক ও সমবায় অফিসার ম্যানেজ করে আমরা ব্যবসা করছি আপনাদের যা করার আপনারা করতে পারেন। ‘আমারা ঋণ দিচ্ছি দিয়ে যাবো। গোদাগাড়ী উপজেলা সমবায় কর্মকর্তা মোঃজিগার হাসরতে সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তার নাম্বারটি বন্ধ পাওয়া যায়।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা