1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ১০:১৮ অপরাহ্ন
শিরোনাম :
ধলীগৌরনগর ইউপি নির্বাচনে মঞ্চ লুঙ্গী পড়া মানুষের জন্য বিশাল পথসভায় নেহাল পাটোয়ারী ভাইস চেয়ারম্যান থেকে চেয়ারম্যান হলেন ইউনুস, ভোলার ৩ উপজেলায় নির্বাচন সাতক্ষীরার ইছামতি নদীতে ভারতীয় নাগরিকের মরদেহ উদ্ধার! রাজশাহীতে পুষ্টি বিষয়ক মাল্টি সেক্টরাল সমন্বিত কর্মশালা অনুষ্ঠিত রামপালে মেধাবী অন্বেষণ কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত রামপালে গলায় ফাঁস দিয়ে যুবক যুবতীর আত্মহত্যা ধলীগৌরনগর ইউপি নির্বাচন- সুখেদুঃখে মানুষের পাশে থাকবেন সংরক্ষীত সদস্য প্রার্থী নাসিমা লালমোহন উপজেলা নির্বাচন২৪ নির্বাচিত হলে বদরপুরে সবচেয়ে বেশি উন্নয়ন করবো-প্রার্থী আকতার হোসেন বোরহানউদ্দিনে উপজেলা চেয়ারম্যান ‘‘জাফর উল্লাহ’, ভাইস চেয়ারম্যান ‘হীরা’’ উপজেলা নির্বাচনে নির্বাচিত হলে বদরপুরে সবচেয়ে বেশি উন্নয়ন করবো-প্রার্থী আকতার হোসেন

রাজশাহীতে সমবায় নিবন্ধনে ঋণ কার্যক্রম চালাচ্ছে গ্রীন ও জননী

সহকারী সম্পাদকঃ
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৯ জুন, ২০২২
  • ১৭২ বার পঠিত

বিশেষ প্রতিনিধিঃ

রাজশাহী জেলার গোদাদাড়ীতে সমবায় নিবন্ধন নিয়ে ঋণ কার্যক্রম চালাচ্ছে গ্রীন ও জননী সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিঃ ,শেয়ার বিক্রয়ের ছাড়াই শুধুমাত্র সঞ্চয় জমা নিয়ে দিচ্ছে ঋণ। জামানতের নামে ব্যাংক চেকের পাতা নিয়ে তাদের কার্যক্রম চালাচ্ছে বলে অভিযোগ করছে এলাকাবাসী।

সরেজমিনে দেখা গেছে,গোদাগাড়ী উপজেলার বাসুদেবপুর ইউনিয়নের বাসুদেবপুর গ্রামে গ্রীন ও জননী সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিঃ নামের প্রতিষ্ঠান দুটি সমবায় থেকে নিবন্ধন (১১৭৬/২০১৭)ও(১২৭৪/২০১৮) নিয়ে ঋণ কার্যক্রম চালাচ্ছে বাসুদেবপুর,মহোনপুর,গোদাগাড়ী,ও অনুপনগর ইউনিয়নব্যাপী যদিও বা অনুমোদন আছে দুই ইউনিয়ন ব্যাপি ক্ষুদ্র ঋন ব্যবসা পরিচালনার।

দরিদ্র নারী-পুরুষদের ঋণ দিচ্ছে সমিতি দুটি,সদস্যদের কাছে শেয়ার বিক্রয় না করে শুধুমাত্র সঞ্চয় জমা নিয়ে এলাকার সহজ সরল মানুষদের মাঝে দিচ্ছে ।

ঋণ গ্রাহকরা দৈনিক, সাপ্তাহিক, মাসিক ১৫% সুদ সহ কিস্তির মাধ্যমে মুলধন পরিশোধ করছে। যা সমবায়ের আইন অনুযায়ি ১০% এর বেশি সুদ নিতে পারবেনা,সমবায় আইনের প্রতি বৃদ্ধাঙ্গলি দেখিয়ে  অর্থ সংগ্রাহ করে প্রতিষ্ঠানটি ঋণের বিপরীতে ঋণ গ্রহীতার কাছ থেকে জামানতের নামে নিচ্ছে ব্যাংক চেক বইয়ের স্বাক্ষরিত ব্লাংক পাতা।

লস্করহাটী গ্রমের মাসুমা বেগম (ছদ্মনাম) বলেন,  সকল সমিতি এক রকম লাভ নেয় বলে আমাদের লোভ দেখিয়ে  তারা বলেন,আমরা তোমাদের নিজেদের এলাকার লোক এলাকার সমিতি,আমাদের কাছ থেকে লোন নিলে সুদ কম নিবো। আসলে তারা সুদ বেশী নেয়।

অন্য সমিতি চেক নেয় না। কিন্তু এলাকার সমিতি গ্রীন নেয়। জননী সমবায় সমিতি লিঃ এর অফিসে গিয়ে এ বিষয়ে প্রশ্ন করা হলে সভাপতি দেলুয়ার হোসেন সাংবাদিকদের বলেন,আমার হাতে সময় নাই, আমি মাঠে কালেকশনের উদ্দেশ্যে বের হব, আপনার যা জানার সমবায় অফিসে গিয়ে জানেন।

সমবায় অফিস ম্যানেজ করে আমরা ব্যবসা করছি। এদিকে গ্রীন স.স.লি. সভাপতি মো. তরিকুল ইসলামের কাছে অনিয়মের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন আপনাদের থেকে বড় বড় সাংবাদিক ও সমবায় অফিসার ম্যানেজ করে আমরা ব্যবসা করছি আপনাদের যা করার আপনারা করতে পারেন। ‘আমারা ঋণ দিচ্ছি দিয়ে যাবো। গোদাগাড়ী উপজেলা সমবায় কর্মকর্তা মোঃজিগার হাসরতে সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তার নাম্বারটি বন্ধ পাওয়া যায়।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা