1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম :
আলিপুরে চেয়ারম্যান পদপ্রার্থী জিয়াউল ইসলাম জিয়ার মোটরসাইকেল প্রতীকে গণসংযোগ বন্দরে ছেঁচড়া আলমগীরের মাদক ব্যবসায় যুব ও কিশোররা বিপথগামী ॥ প্রশাসনের হস্তক্ষেপ জরুরী তাপদাহে রিকশাচালক-পথচারী‌দের‌ মাঝে ড্রিম সাতক্ষীরার পা‌নি ও স্যালাইন বিতারণ ভোলায় হিটস্ট্রোকে যুবকের মৃত্যু ৩য় ধাপের উপজেলা নির্বাচন ঘিরে সরগরম তজুমদ্দিনের ভোটের মাঠ পুলিশের পক্ষ থেকে বোরহানউদ্দিনে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ বোরহানউদ্দিনে স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আর, এম. ও ডা: আশরাফুল আমিনের ব্যবহারে অতিষ্ঠ রুগী ও স্বজন ছবি তোলার অপরাধে সাংবাদিক গ্রেফতার, অত:পর মুক্তি সাতক্ষীরায় সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়নে উদ্বুদ্ধকরণ কর্মশলা

রাজশাহীতে সমবায় নিবন্ধনে ঋণ কার্যক্রম চালাচ্ছে গ্রীন ও জননী

সহকারী সম্পাদকঃ
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৯ জুন, ২০২২
  • ১৭০ বার পঠিত

বিশেষ প্রতিনিধিঃ

রাজশাহী জেলার গোদাদাড়ীতে সমবায় নিবন্ধন নিয়ে ঋণ কার্যক্রম চালাচ্ছে গ্রীন ও জননী সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিঃ ,শেয়ার বিক্রয়ের ছাড়াই শুধুমাত্র সঞ্চয় জমা নিয়ে দিচ্ছে ঋণ। জামানতের নামে ব্যাংক চেকের পাতা নিয়ে তাদের কার্যক্রম চালাচ্ছে বলে অভিযোগ করছে এলাকাবাসী।

সরেজমিনে দেখা গেছে,গোদাগাড়ী উপজেলার বাসুদেবপুর ইউনিয়নের বাসুদেবপুর গ্রামে গ্রীন ও জননী সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিঃ নামের প্রতিষ্ঠান দুটি সমবায় থেকে নিবন্ধন (১১৭৬/২০১৭)ও(১২৭৪/২০১৮) নিয়ে ঋণ কার্যক্রম চালাচ্ছে বাসুদেবপুর,মহোনপুর,গোদাগাড়ী,ও অনুপনগর ইউনিয়নব্যাপী যদিও বা অনুমোদন আছে দুই ইউনিয়ন ব্যাপি ক্ষুদ্র ঋন ব্যবসা পরিচালনার।

দরিদ্র নারী-পুরুষদের ঋণ দিচ্ছে সমিতি দুটি,সদস্যদের কাছে শেয়ার বিক্রয় না করে শুধুমাত্র সঞ্চয় জমা নিয়ে এলাকার সহজ সরল মানুষদের মাঝে দিচ্ছে ।

ঋণ গ্রাহকরা দৈনিক, সাপ্তাহিক, মাসিক ১৫% সুদ সহ কিস্তির মাধ্যমে মুলধন পরিশোধ করছে। যা সমবায়ের আইন অনুযায়ি ১০% এর বেশি সুদ নিতে পারবেনা,সমবায় আইনের প্রতি বৃদ্ধাঙ্গলি দেখিয়ে  অর্থ সংগ্রাহ করে প্রতিষ্ঠানটি ঋণের বিপরীতে ঋণ গ্রহীতার কাছ থেকে জামানতের নামে নিচ্ছে ব্যাংক চেক বইয়ের স্বাক্ষরিত ব্লাংক পাতা।

লস্করহাটী গ্রমের মাসুমা বেগম (ছদ্মনাম) বলেন,  সকল সমিতি এক রকম লাভ নেয় বলে আমাদের লোভ দেখিয়ে  তারা বলেন,আমরা তোমাদের নিজেদের এলাকার লোক এলাকার সমিতি,আমাদের কাছ থেকে লোন নিলে সুদ কম নিবো। আসলে তারা সুদ বেশী নেয়।

অন্য সমিতি চেক নেয় না। কিন্তু এলাকার সমিতি গ্রীন নেয়। জননী সমবায় সমিতি লিঃ এর অফিসে গিয়ে এ বিষয়ে প্রশ্ন করা হলে সভাপতি দেলুয়ার হোসেন সাংবাদিকদের বলেন,আমার হাতে সময় নাই, আমি মাঠে কালেকশনের উদ্দেশ্যে বের হব, আপনার যা জানার সমবায় অফিসে গিয়ে জানেন।

সমবায় অফিস ম্যানেজ করে আমরা ব্যবসা করছি। এদিকে গ্রীন স.স.লি. সভাপতি মো. তরিকুল ইসলামের কাছে অনিয়মের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন আপনাদের থেকে বড় বড় সাংবাদিক ও সমবায় অফিসার ম্যানেজ করে আমরা ব্যবসা করছি আপনাদের যা করার আপনারা করতে পারেন। ‘আমারা ঋণ দিচ্ছি দিয়ে যাবো। গোদাগাড়ী উপজেলা সমবায় কর্মকর্তা মোঃজিগার হাসরতে সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তার নাম্বারটি বন্ধ পাওয়া যায়।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা