1. admin@upokulbarta.news : admin :
শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৩:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম :
পটুয়াখালীতে সাংবাদিকের উপরে সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন। লালমোহনে লিজা নামের এক কিশোরী নববধূ আত্মহত্যা বোরাহানউদ্দীনে বাংলাদেশ ক্যারিয়ার অলিম্পিয়াডের ভোলা জেলা মিটিং সম্পন্ন। আবহাওয়া পরিবর্তনে পিছিয়েছে আমন ধানের চাষ, ক্ষতির শঙ্কায় চরফ্যাসনের কৃষকরা চরফ্যাসনের গোলদার হাট মাধ্যমিক বিদ্যালয়ে কোভিড-১৯ টিকা নিন সুরক্ষিত থাকুন বিষয়ক আলোচনা অনুষ্ঠিত ❝টাকা তোমার ঠিকই, কিন্তু সম্পদ সমাজের❞ মঠবাড়িয়ায় পরকিয়ার বলী হয়ে স্ত্রী কে খুন,স্বামী ও স্কুল শিক্ষিকা গ্রেফতার দেশে ফিরেই ঢাকায় হাসপাতালে অসুস্থ রোগীদেরকে দেখতে গেলেন এমপি শাওন স্মৃতিশক্তি বাড়াতে শিশুর সহায়ক যেসব খাবার লাল শাক রক্তশূন্যতা কমায়

ভোলার ইলিশায় পালিত হল বিশ্ব দুগ্ধ দিবস ’২০২২

Tarun Kanti Das
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২ জুন, ২০২২
  • ৩৩ বার পঠিত

বিশেষ প্রতিনিধিঃ

ভোলা জেলার সদর উপজেলায় পূর্ব ইলিশায় সংস্খা ইউএসএআইডি এর আর্থিক সহযোগিতায় এসিডিআইভোকা সংস্থার আয়োজনে ইউনিয়নের বাঘার হাওলা মাদ্রাসা মাঠ সিসিতে প্রানি সম্পদ ও পুষ্টি পালন প্রকল্পের খামারি নারী পুরুষ শিশুদের উপস্থিতিতে অদ্য সকাল ১০ টায় বিশ্ব দুগ্ধ দিবস পলিত হয়।

এলাকার গন্যমান্যব্যক্তিদের উপস্থিতে সকাল দশটা হইতে দুপুর ১টা পযর্ন্ত   দিবসের উপর মতামত ও আলোচনা অনুষ্ঠানে গন্যমান্যব্যক্তিগন বক্তব্য  করেন, অতিথিবৃন্দ এই দুগ্ধদিবস উপলক্ষে একটি নতুন শ্লোগান দেন ” ভালো শিশু যারা দুধ খায় তারা”তারা আরো বলেন দুধ একটি আর্দশ খাবার, যার ভিতর সব ধরনের পুষ্টিগুন বিদ্যমান।

যা অন্য কোন খাবারের সংমিশ্রন ছাড়াই সরাসরি পান করা যায়। সরাসরি দুধপান অনেক প্রাপ্তবয়স্কদের আপক্তি থাকলেও দুধের তৈরি যে কোনো খাবার খেতে কারোই আপত্তি নাই। হাড়ের ক্ষয় ও শরীরের বিভিন্ন জয়েন্টের ব্যাথা দূর করার জন্য প্রতি দিন সবার জন্য মাত্র দুইশত পঞ্চাশ এমএল দুধ পান করা জরুরি।

আজকের এই দিবস পালনের মাধ্যমে উপস্থিত সকল নারী পুরুষ একমত হোন যে, দুধ সব ধর্মের মানুষের জন্য আচার অনুষ্ঠান পালনে দুধ পবিত্র পানীয়। পাশাপাশি জন্ম হতে মৃত্যু পযর্ন্ত সকল ক্ষেত্রে দুধ শুরুতে ও শেষে মুখে দেয়া হয়। যা অনেক রোগের শেফা হিসেবে কাজ করে। তাই আলোচনা পর্ব শেষে উপস্থিত সকল শিশুদের গরম দুধ পান করানো হয়। আর বড়দের জন্য দুধের তৈরি নাস্তা বিতরনের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্তি হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংস্থার প্রকল্পে দায়িত্বরত এলএসপি বৃন্দ। ও এলাকার গন্যমান্য ব্যক্তি, প্রানিপালন চিকিৎসক, খামারিগন ও বিভিন্ন বয়সের শিশুরা। অনুষ্ঠান সঞ্চালনায় ও সার্বিক দায়িত্বে উপস্থিত ছিলেন প্রকল্পের মাঠ সমন্বয়কারী আবু হেনা মোস্তফা কামাল।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা