1. admin@upokulbarta.news : admin :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৫৬ অপরাহ্ন
শিরোনাম :
ফকিরহাটের শান্তি ও সমৃদ্ধি কামনা করে স্বপন দাশের প্রচার শুরু চরফ্যাশনে ভিকটিমকে নির্যাতনের অভিযোগ উঠেছে ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান এর বিরুদ্ধে আদালতের আদেশ মানতে গড়িমসি করছেন খুলনা বিভাগীয় পরিবার পরিকল্পনা পরিচালক রবিউল আলম বাইউস্টে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত Sustainability with Profitability is Possible-Rezaul Karim Chowdhury লালমোহনে পূর্ব শত্রুতার জের ধরে মারপিট আহত ১ ২০২৪-২৫ বাজেটে সব ধরনের তামাকপণ্যের কর ও মূল্য বৃদ্ধির দাবিতে বিড়ি শ্রমিকদের মানববন্ধন মোহনপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন লালমোহনে ৪৮০ টাকা পাওয়ানাকে কেন্দ্র করে মারপিট আহত ৬ শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

ভোলার ইলিশায় পালিত হল বিশ্ব দুগ্ধ দিবস ’২০২২

Tarun Kanti Das
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২ জুন, ২০২২
  • ১৪২ বার পঠিত

বিশেষ প্রতিনিধিঃ

ভোলা জেলার সদর উপজেলায় পূর্ব ইলিশায় সংস্খা ইউএসএআইডি এর আর্থিক সহযোগিতায় এসিডিআইভোকা সংস্থার আয়োজনে ইউনিয়নের বাঘার হাওলা মাদ্রাসা মাঠ সিসিতে প্রানি সম্পদ ও পুষ্টি পালন প্রকল্পের খামারি নারী পুরুষ শিশুদের উপস্থিতিতে অদ্য সকাল ১০ টায় বিশ্ব দুগ্ধ দিবস পলিত হয়।

এলাকার গন্যমান্যব্যক্তিদের উপস্থিতে সকাল দশটা হইতে দুপুর ১টা পযর্ন্ত   দিবসের উপর মতামত ও আলোচনা অনুষ্ঠানে গন্যমান্যব্যক্তিগন বক্তব্য  করেন, অতিথিবৃন্দ এই দুগ্ধদিবস উপলক্ষে একটি নতুন শ্লোগান দেন ” ভালো শিশু যারা দুধ খায় তারা”তারা আরো বলেন দুধ একটি আর্দশ খাবার, যার ভিতর সব ধরনের পুষ্টিগুন বিদ্যমান।

যা অন্য কোন খাবারের সংমিশ্রন ছাড়াই সরাসরি পান করা যায়। সরাসরি দুধপান অনেক প্রাপ্তবয়স্কদের আপক্তি থাকলেও দুধের তৈরি যে কোনো খাবার খেতে কারোই আপত্তি নাই। হাড়ের ক্ষয় ও শরীরের বিভিন্ন জয়েন্টের ব্যাথা দূর করার জন্য প্রতি দিন সবার জন্য মাত্র দুইশত পঞ্চাশ এমএল দুধ পান করা জরুরি।

আজকের এই দিবস পালনের মাধ্যমে উপস্থিত সকল নারী পুরুষ একমত হোন যে, দুধ সব ধর্মের মানুষের জন্য আচার অনুষ্ঠান পালনে দুধ পবিত্র পানীয়। পাশাপাশি জন্ম হতে মৃত্যু পযর্ন্ত সকল ক্ষেত্রে দুধ শুরুতে ও শেষে মুখে দেয়া হয়। যা অনেক রোগের শেফা হিসেবে কাজ করে। তাই আলোচনা পর্ব শেষে উপস্থিত সকল শিশুদের গরম দুধ পান করানো হয়। আর বড়দের জন্য দুধের তৈরি নাস্তা বিতরনের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্তি হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংস্থার প্রকল্পে দায়িত্বরত এলএসপি বৃন্দ। ও এলাকার গন্যমান্য ব্যক্তি, প্রানিপালন চিকিৎসক, খামারিগন ও বিভিন্ন বয়সের শিশুরা। অনুষ্ঠান সঞ্চালনায় ও সার্বিক দায়িত্বে উপস্থিত ছিলেন প্রকল্পের মাঠ সমন্বয়কারী আবু হেনা মোস্তফা কামাল।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা