1. admin@upokulbarta.news : admin :
শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০২:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম :
পটুয়াখালীতে সাংবাদিকের উপরে সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন। লালমোহনে লিজা নামের এক কিশোরী নববধূ আত্মহত্যা বোরাহানউদ্দীনে বাংলাদেশ ক্যারিয়ার অলিম্পিয়াডের ভোলা জেলা মিটিং সম্পন্ন। আবহাওয়া পরিবর্তনে পিছিয়েছে আমন ধানের চাষ, ক্ষতির শঙ্কায় চরফ্যাসনের কৃষকরা চরফ্যাসনের গোলদার হাট মাধ্যমিক বিদ্যালয়ে কোভিড-১৯ টিকা নিন সুরক্ষিত থাকুন বিষয়ক আলোচনা অনুষ্ঠিত ❝টাকা তোমার ঠিকই, কিন্তু সম্পদ সমাজের❞ মঠবাড়িয়ায় পরকিয়ার বলী হয়ে স্ত্রী কে খুন,স্বামী ও স্কুল শিক্ষিকা গ্রেফতার দেশে ফিরেই ঢাকায় হাসপাতালে অসুস্থ রোগীদেরকে দেখতে গেলেন এমপি শাওন স্মৃতিশক্তি বাড়াতে শিশুর সহায়ক যেসব খাবার লাল শাক রক্তশূন্যতা কমায়

গবাদি প্রাণি পালনকারী খামারীদের মাঝে বিনামূল্যে উন্নত জাতের ঘাস নেপিয়ার থ্রি ও পাকচং জাতের ঘাস বিতরণ

বিশেষ প্রতিনিধিঃ
  • আপডেট সময় : বুধবার, ২৭ এপ্রিল, ২০২২
  • ৯৩ বার পঠিত

বিশেষ প্রতিনিধিঃ

ইউএসএআইডির অর্থায়নে এসিডিআই ভোকা সংস্থার বাংলাদেশ লাইভস্টক এন্ড নিউট্রিশন এক্টিভিটি প্রকল্প তার কর্ম এলাকা সদর উপজেলার পশ্চিম ইলিশা ইউনিয়নের দক্ষিণ চরপাতা গ্রামের পঁচিশ জন গাভী পালনকারী বিশিষ্ট খামারীদের নিয়ে চলতি মাসের ১২ তারিখে উন্নত ঘাস চাষের উপরে একদিনের প্রশিক্ষণ শেষে শীঘ্রই উন্নত জাতের ঘাসের কাটিং বিনামূল্যে বিতরণের প্রতিশ্রুতি দেয়। তার ফলশ্রæতিতে ঢাকা, সাভারে অবস্থিত বিএলআরআই ও ডিএলএস অফিসের সহযোগিতায় উন্নত জাতের ঘাসের কাটিং সংগ্রহ করে আজ ২৬শে এপ্রিল এসিডিআই ভোকা সংস্থার খামারী পর্যায় বিভিন্ন ইউনিয়ন ও ভোলা জেলা প্রানি সম্পদ অধিদপ্তরের মনোনীত খামারীদের মাঝে উক্ত দুই জাতের ঘাসের কাটিং বিনামূল্যে বিতরণ করা হয়।

জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা জনাব ইন্দ্রজিৎ কুমার মন্ডল আজকের এই ঘাস বিতরণ অনুষ্ঠানে তার দপ্তরে উপস্থিত থেকে বিভিন্ন ইউনিয়ন থেকে আগত খামারীদের মাঝে এই ঘাস লাগানোর সকল কলা-কৌশল হাতে কলমে প্রশিক্ষণ দিয়ে ঘাসের কাটিং বিতরণ করেন। তিনি উল্লেখ করেন উক্ত জাতের ঘাস দুইটি এই এলাকায় একেবারেই নতুন। যা খামারী পর্যায় ইতিপূর্বে দুধের গাভী ও মোটা-তাজাকরণ গরুর খাবারের তালিকায় ছিল না। শুধুমাত্র চাষাবাদের ক্ষেত্রে লবণাক্ত পানি ও গাছের গোড়ায় জমাটবাধা পানি থেকে সতর্ক হলে একটানা আট বছর উক্ত ঘাসের বাড়-বাড়ন্ত থাকবে যা গরুকে কাটবে খাওয়াবে। তিনি আরও উল্লেখ করেন ঘাস লাগানোর ক্ষেত্রে সারি হইতে সারি এবং গাছ হইতে গাছ তিন ফুট দূরত্বে লাগাতে হবে। তাতে গরুর দুধ ও মাংস বৃদ্ধি পাবে।

যদি খামারীরা নিয়ম মেনে এই ঘাস চাষাবাদ করে তাহলে আগামীতে অন্যান্য খামারীরাও তাদের কাছ থেকে ঘাসের কাটিং নিয়ে সম্প্রসারণ করতে পারবে। খামারিরা ঘাসের কাটিং পেয়ে সন্তোষ প্রকাশ করেন ও সংস্থাকে ধন্যবাদ জানান। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রানি সম্পদ অফিসের সকল শ্রেনীর কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। পাশাপাশি ভোলা ব্র্যাক শাখার উন্নয়ন কর্মকান্ডের শাখা ব্যবস্থাপক শামীম পারভেজ, সিনিয়র টেকনিক্যাল অফিসার মোঃ সোলাইমান খান ও বিভিন্ন ঔষধ কোম্পানির বিভিন্ন জেলা প্রতিনিধিবৃন্দ।

জেলা প্রানি সম্পদ কর্মকর্তা মহোদয় এসিডিআই ভোকা সংস্থার এমন উদ্যোগকে স্বাগত ও ধন্যবাদ জানান। তিনি আগামীতে এলাকার খামারীদের উন্নয়নে বিভিন্ন ধরণের নতুন উদ্যোগ গ্রহণের জন্য আশাবাদ ব্যক্ত করে সংস্থায় কর্মরত মাঠ সমন্বয়কারী আবু হেনা মোস্তফা কামালকে আবারো ধন্যবাদ জানিয়ে ঘাস বিতরণ কার্যক্রম সমাপ্তি করেন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা