1. admin@upokulbarta.news : admin :
শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৩:০৬ পূর্বাহ্ন
শিরোনাম :
পটুয়াখালীতে সাংবাদিকের উপরে সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন। লালমোহনে লিজা নামের এক কিশোরী নববধূ আত্মহত্যা বোরাহানউদ্দীনে বাংলাদেশ ক্যারিয়ার অলিম্পিয়াডের ভোলা জেলা মিটিং সম্পন্ন। আবহাওয়া পরিবর্তনে পিছিয়েছে আমন ধানের চাষ, ক্ষতির শঙ্কায় চরফ্যাসনের কৃষকরা চরফ্যাসনের গোলদার হাট মাধ্যমিক বিদ্যালয়ে কোভিড-১৯ টিকা নিন সুরক্ষিত থাকুন বিষয়ক আলোচনা অনুষ্ঠিত ❝টাকা তোমার ঠিকই, কিন্তু সম্পদ সমাজের❞ মঠবাড়িয়ায় পরকিয়ার বলী হয়ে স্ত্রী কে খুন,স্বামী ও স্কুল শিক্ষিকা গ্রেফতার দেশে ফিরেই ঢাকায় হাসপাতালে অসুস্থ রোগীদেরকে দেখতে গেলেন এমপি শাওন স্মৃতিশক্তি বাড়াতে শিশুর সহায়ক যেসব খাবার লাল শাক রক্তশূন্যতা কমায়

মাস্টারপ্ল্যানে যে গাইডলাইন রয়েছে ,তা এককভাবে বাস্তবায়ন সম্ভব নয়-বন্দর চেয়ারম্যান

সহকারী সম্পাদকঃ
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২
  • ৬১ বার পঠিত
বাগেরহাট জেলা প্রতিনিধিঃ
মোংলা বন্দরের জন্য ‘কৌশলগত মাস্টারপ্ল্যান’ শীর্ষক দুইদিনব্যাপী কর্মশালার আয়োজন করা হয়। বৃহস্পতিবার (৩১ মার্চ) সকাল ১০টায় মোংলা বন্দরের কনফারেন্স রুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। মোংলা বন্দর কর্তৃপক্ষ কর্তৃক আয়োজিত দুইদিনব্যাপী কর্মশালার ২য় ও শেষ দিনে এই কর্মশালায় ব্রেমেন (জার্মানি) থেকে কনসালট্যান্ট ইনরোস ল্যাকনার এসই এবং তাদের অংশীদার স্ট্রাটেজিক প্লানিং অ্যান্ড ম্যানেজমেন্ট বন্দর ব্যবহারকারী সকল স্টেকহোল্ডার এবং ক্লায়েন্টদের কাছে মাস্টার প্ল্যানটি উপস্থাপন করেন।
মোংলা বন্দর কর্তৃপক্ষের (ইঞ্জিন ও উন্নয়ন) সদস্য মো. ইমতিয়াজ হোসেনের সভাপতিত্বে মোংলা বন্দর কর্তৃপক্ষের আয়োজনে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা। প্রধান অতিথির বক্তৃতায় মোংলা বন্দর চেয়ারম্যান বলেন, দেশের অর্থনীতিতে মোংলা বন্দরের গুরুত্ব রয়েছে। কৌশলগত মাস্টারপ্ল্যান দক্ষ বন্দর ব্যবস্থাপনা ও এর সক্ষমতা বিকাশের রোডম্যাপ।
মাস্টারপ্ল্যানে যে গাইডলাইন রয়েছে, তা এককভাবে বাস্তবায়ন সম্ভব নয়। মোংলা বন্দরের উন্নয়নের অংশীদার বিভিন্ন বিভাগের পরামর্শ মাস্টারপ্ল্যান বাস্তবায়নে কার্যকর ভূমিকা রাখবে। তিনি আরও বলেন, মোংলা বন্দরের মাস্টারপ্ল্যানের মূল লক্ষ্য হলো, জাতীয় উন্নয়ন পরিকল্পনার সাথে সংগতি রেখে কৌশলগত উন্নয়ন অর্জন। এই লক্ষ্যে ২১০০ সালে ডেল্টা প্ল্যান অর্জন, যাতে জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধিতে এই বন্দর গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।
এ কর্মশালা অনুষ্ঠানে বক্তৃতা রাখেন মাস্টারপ্ল্যানের প্রকল্প পরিচালক প্রকৌশলী রাবেয়া রউফ, হারবার মাষ্টার কমান্ডার শেখ ফকর উদ্দীন, (সি),বিএন,খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের প্রফেসর ড. কাজী হামিদুর বারী, মোংলা বন্দরের প্রধান প্রকৌশলী এস কে শওকত আলী ও জার্মানির কনসালট্যান্ট ইনরোস ল্যাকনার এসই। এছাড়াও উপস্থিত ছিলেন মি. অগাস্টিন জোহানেস, কনসালট্যান্ট, ইনরোস ল্যাকনার এসই, মি. রালফ আলফ্রেড বেরেন্স, ইনরোস ল্যাকনার এসই, বন্দর কর্তৃপক্ষের অন্যান্য কর্মকর্তা, সিবিএসহ মোংলা কাস্টমস প্রতিনিধি ও বন্দর ব্যবহারকারীগণ ও সাংবাদিকবৃন্দ।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা