1. admin@upokulbarta.news : admin :
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৮:৪৭ অপরাহ্ন
শিরোনাম :
ছবি তোলার অপরাধে সাংবাদিক গ্রেফতার, অত:পর মুক্তি সাতক্ষীরায় সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়নে উদ্বুদ্ধকরণ কর্মশলা ভোলার ৩ উপজেলায় ৩৮ জনের মনোনয়নপত্র দাখিল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ভোলার গ্যাস ভিত্তিক ৩৪.৫ মেগাওয়াটের পাওয়ার প্লান্ট- তীব্র লোডশেডিং এ ২ লাখ গ্রাহক প্রধানমন্ত্রীর নিকট থেকে ফকিরহাটের ফুটবল রেফারির পুরস্কার গ্রহণ সাতক্ষীরা টাউন হাইস্কুল গণহত্যা দিবসের কর্মসূচিতে বধ্যভূমি সংরক্ষণ ও শহীদ স্মৃতিসৌধ নির্মাণের জোর দাবি সময় টিভির প্রতিষ্ঠাবার্ষিকীতে ভোলায় আলোকিত মানুষের মিলন মেলা তজুমদ্দিনে চরফ্যাসনের কিশোরীর মরদেহ উদ্ধার ফকিরহাট উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১০ জনের মনোনয়ন দাখিল Planetary Health Movement: Your Engagement Is Important-Rezaul Karim Chowdhury

প্রাণিজাত উৎপাদিত খাদ্য সামগ্রী আন্তর্জাতিক মানের হয় সেটা নিশ্চিত করা জরুরিঃ সচিব ড.মুহাম্মদ ইয়ামিন চৌধুরী।

বিশেষ প্রতিনিধিঃ
  • আপডেট সময় : সোমবার, ২৮ মার্চ, ২০২২
  • ৩৩৫ বার পঠিত

বিশেষ প্রতিনিধিঃ

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের সহযোগী প্রতিষ্ঠান ইউনাইটেড নেশসন্স ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (UNIDO) আজ রাজধানীর হোটেল প্যানপ্যাসিফিক সোনারগাঁওয়ে Food Safety and Anti-Microbial Resistance Surveillance of Food of Animal Origin শীর্ষক একটি কর্মশালা আয়োজন করে।

তিনদিন ব্যাপি অনুষ্ঠেয় এ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মানিত সচিব ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাঃ মনজুর মোহাম্মদ শাহজাদা, মহাপরিচালক, প্রাণিসম্পদ অধিদপ্তর এবং জনাব মো: আব্দুর রহিম, প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব), প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন UNIDO এর কান্ট্রি ডাইরেক্টর ড. জাকি উজ জামান।

প্রধান অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী বলেন, দেশের প্রাণিসম্পদ খাতের উন্নয়ন ও সম্প্রসারণে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি। সময় এসেছে প্রাণিজাত খাদ্যের গুণগত মানের প্রতি অধিকতর নজর দেবার।

তিন আরো বলেন, আমাদের উৎপাদিত দুধ, ডিম, মাংস যেন মানব দেহের জন্য উপযোগী হয়, তা থেকে উৎপাদিত খাদ্য সমাগ্রী যেন মানসম্পন্ন, স্বস্থ্যসম্মত ও আন্তর্জাতিক মানের হয় সেটা নিশ্চিত করা জরুরি। একই সাথে পশুপাখি পালনে যেসব খাবার ব্যবহৃত হয়, সেটাও যেন মানসম্পন্ন হয় তা আমাদের নিশ্চিত করতে হবে। আর এ জন্য সংশ্লিষ্ট সকল পক্ষের দক্ষতা ও সক্ষমতা বাড়াতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে দেশের খাদ্য নিরাপত্তা সংশ্লিষ্ট কর্মকান্ড শক্তিশালীকরণের লক্ষ্যে UNIDO কর্তৃক গৃহীত কর্মসূচির উপর প্রতিষ্ঠানটির পক্ষ থেকে একটি প্রেজেন্টেশন তুলে ধরেন এসোসিয়েট ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট পার্টনার ড. গাবর মোলনার এবং স্বাগত বক্তব্য রাখেন UNIDOএর ন্যাশনাল প্রোজেক্ট কোঅর্ডিনেটর ড. মো: আইনুল হক।

২৮ থেকে ৩০ মার্চ অনুষ্ঠিতব্য এ কর্মশালায় আন্তর্জাতিক পরিমন্ডলের খাদ্য নিরাপত্তা বিষয়ক আইন-কানুন পর্যালোচনা, দেশে বিদ্যমান প্রাণিজাত খাদ্যপণ্যের নিরাপত্তা সংশ্লিষ্ট আইনের গ্যাপ এনালাইসিস, খাদ্য নিরাপত্তা পলিসি ও পরিকল্পনা প্রণয়ন, স্ট্যান্ডার্ড নির্ধারণ, মান নিয়ন্ত্রণ, জনসচেতনতা সৃষ্টি ইত্যাদি বিষয়গুলো গুরুত্ব পাবে যা এতদসংশ্লিষ্ট আইন ও নীতিমালা প্রণয়ন ও যুগোপযোগীকরণে সহায়ক ভ‚মিকা রাখবে।

কর্মশালায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, প্রাণিসম্পদ অধিদপ্তর, প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প এবং UNIDO এর উর্ধ্বতন কর্মকর্তা ও পরামর্শক এবং বিভিন্ন সরকারি-বেসরকারি এজেন্সির স্টেকহোল্ডার, অধ্যাপক, গবেষক, বিজ্ঞানী ও নীতিনির্ধারকগণ অংশগ্রহণ করছেন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা