1. admin@upokulbarta.news : admin :
রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ১০:৩২ পূর্বাহ্ন
শিরোনাম :
বঙ্গবন্ধু না হলে আমরা বাংলার ভূ-খণ্ড দেখতাম না-এমপি শাওন ধামগড় ইউনিয়ন জাতীয় পার্টির ৯ নং ওয়ার্ড পূর্নাঙ্গ কমিটি ঘোষণা শেখ হাসিনা ক্ষুধা ও দারিদ্র্মুক্ত সোনার বাংলা গড়ে তুলতে কাজ করে যাচ্ছেন- এমপি শাওন বরগুনা জেলার আমতলী থানা হতে র‌্যাবের হাতে ০১(এক)জন ইয়াবা ব্যবসায়ী গ্রেফতার। খুলনায় ‘উন্নয়নের সরণিতে পদ্মা সেতু’ গ্রন্থের মোড়ক উন্মোচন শিক্ষিত জাতি গঠনে শিক্ষক সমাজের দায়িত্ব সর্বাধিক। ৭৫’ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুর খুনিরাই আবার ষড়যন্ত্রে নেমেছে- এমপি শাওন পটুয়াখালীতে সাংবাদিকের উপরে সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন। লালমোহনে লিজা নামের এক কিশোরী নববধূ আত্মহত্যা বোরাহানউদ্দীনে বাংলাদেশ ক্যারিয়ার অলিম্পিয়াডের ভোলা জেলা মিটিং সম্পন্ন।

চিনাবাদাম বিশ্বের অন্যতম প্রধান তৈলবীজ ফসল।

রেডিও মেঘনা-চরফ্যাসন ভোলা।
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৪ মার্চ, ২০২২
  • ১৭৯ বার পঠিত
বাংলাদেশে চীনাবাদাম বৃহত্তম জনগোষ্ঠীর খাদ্য তালিকায় উদ্ভিদ উৎস থেকে প্রাপ্ত গুরুত্বপূর্ণ আমিষ সমৃদ্ধ খাদ্য উপাদান। বর্তমানে বাংলাদেশে যা চীনাবাদাম উৎপাদিত হয় তা চাহিদার এক-তৃতীয়াংশ মাত্র। চিনা বাদামের চাষ করেছেন।
দক্ষিন মাদ্রাজ এওয়াজপূর ৯ নং ওয়ার্ডের কৃষক হেল্লাল উদ্দিন (৬২)। সে প্রায় ১৫ বছর ধরে কৃষি কাজ করেন। আর চিনা বাদামের চাষ করেন গত তিন বছর ধরে। অন্যান্য বছর লাভবান হওয়ায় এবছর ও প্রায় ৩২ শতাংশ জমিতে চিনা বাদামের চাষ করেছেন। শুরুতে জমিতে তিনটি চাষ দিয়ে, এর পর সার দিয়ে মই দিয়েছেন। পৌষমাসে বাদাম রোপন করেছেন। রোপনের পরে ফসল আসতে তিন থেকে চার মাস সময় লাগবে। মাত্রই গাছে ফুল এসেছে, বাদাম গাছের পরিস্থিতি মোটামুটি ভালো তাই তিনি বলেন যে ফলন আশানুরুপ ভালোই হবে।
কৃষি বিষযক রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান কৃষি ও কৃষক। অনুষ্ঠানটি প্রচারিত হয় বুধবার বিকেল ০৫:৪০ মিনিটে, রেডিও মেঘনা ৯৯.০ এফএম এ। অনুষ্ঠানটির সম্পাদনায় জেসমিন, উপস্থাপনায় ফারিহা ইসলাম।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা