1. admin@upokulbarta.news : admin :
শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০২:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম :
পটুয়াখালীতে সাংবাদিকের উপরে সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন। লালমোহনে লিজা নামের এক কিশোরী নববধূ আত্মহত্যা বোরাহানউদ্দীনে বাংলাদেশ ক্যারিয়ার অলিম্পিয়াডের ভোলা জেলা মিটিং সম্পন্ন। আবহাওয়া পরিবর্তনে পিছিয়েছে আমন ধানের চাষ, ক্ষতির শঙ্কায় চরফ্যাসনের কৃষকরা চরফ্যাসনের গোলদার হাট মাধ্যমিক বিদ্যালয়ে কোভিড-১৯ টিকা নিন সুরক্ষিত থাকুন বিষয়ক আলোচনা অনুষ্ঠিত ❝টাকা তোমার ঠিকই, কিন্তু সম্পদ সমাজের❞ মঠবাড়িয়ায় পরকিয়ার বলী হয়ে স্ত্রী কে খুন,স্বামী ও স্কুল শিক্ষিকা গ্রেফতার দেশে ফিরেই ঢাকায় হাসপাতালে অসুস্থ রোগীদেরকে দেখতে গেলেন এমপি শাওন স্মৃতিশক্তি বাড়াতে শিশুর সহায়ক যেসব খাবার লাল শাক রক্তশূন্যতা কমায়

মনপুরার চর কলাতলীতে ইকোলজিকাল ফার্মিং প্রকল্পের স্টার্টআপ কর্মশালা অনুষ্ঠিত

কৃষি বিষয়ক সম্পাদক
  • আপডেট সময় : সোমবার, ১৪ মার্চ, ২০২২
  • ২৬৩ বার পঠিত

মনপুরা প্রতিনিধিঃ

ভোলার বিচ্ছিন্ন দ্বীপ মনপুরা উপজেলার দুর্গম চর কলাতলীতে ইকোলজিকাল ফার্মিং বিষয়ক স্টার্টআপ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের পেইজ প্রকল্পের আওতায় গ্রামীণ জন উন্নয়ন সংস্থা এ কর্মশালার আয়োজন করে। কর্মশালায় প্রধান অতিথি ছিলেন মনপুরা উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা কৃষিবিদ মোঃ শামিম মিঞা। বিশেষ অতিথি ছিলেন মনপুরার উপজেলা কৃষি কর্মকর্তা আকাশ বৈরাগী।

সভার সভাপতিত্ব করেন গ্রামীণ জন উন্নয়ন সংস্থার পরিচালক (কর্মসূচি) হুমায়ুন কবীর। প্রধান অতিথি তার বক্তব্যে নিরাপদ ফসল উৎপাদনের পাশাপাশি পরিবেশ রক্ষার উপর গুরুত্বারোপ করেন এবং পরিবেশ বান্ধব ফসল চাষে কৃষকদের উৎসাহিত করেন। তাছাড়া তিনি কলাতলীর চরে উৎপাদিত নিরাপদ ফসল দেশের বাজারের পাশাপাশি বিদেশেও রপ্তানির আশা প্রকাশ করেন এবং প্রকল্পের সফলতা কামনা করেন। অন্যদিকে বিশেষ অতিথি তার বক্তব্যে বলেন, দেশের মানুষের মধ্যে নিরাপদ খাবারের চাহিদা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। কলাতলী চরের এই ইকোলজিকাল ফার্মিং একদিন দেশের মধ্যে একটা রোল মডেল হবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

এছাড়া প্রকল্পের কার্যক্রম সম্পর্কে বক্তব্য রাখেন সংস্থার সহকারী পরিচালক ও পেইজ প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক কৃষিবিদ আনিসুর রহমান টিপু। কর্মশালা শেষে ১২৫ জন কৃষকের মাঝে জৈবসার, জৈব বিষ, জৈব ছত্রাকনাশক ঔষধ তৈরীর ও প্রয়োগের বিভিন্ন সরঞ্জাম ও সবজির বীজ বিনামূল্যে বিতরণ করা হয়।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা