1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
শুক্রবার, ২৪ মে ২০২৪, ১২:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম :
ভোলার লালমোহনে পুলিশকে মারধরের ঘটনায় মামলা, আটক-৩ ভোলায় কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে অনুষ্ঠিত হচ্ছে ৩ উপজেলা নির্বাচন ধলীগৌরনগর ইউপি নির্বাচনে মঞ্চ লুঙ্গী পড়া মানুষের জন্য বিশাল পথসভায় নেহাল পাটোয়ারী ভাইস চেয়ারম্যান থেকে চেয়ারম্যান হলেন ইউনুস, ভোলার ৩ উপজেলায় নির্বাচন সাতক্ষীরার ইছামতি নদীতে ভারতীয় নাগরিকের মরদেহ উদ্ধার! রাজশাহীতে পুষ্টি বিষয়ক মাল্টি সেক্টরাল সমন্বিত কর্মশালা অনুষ্ঠিত রামপালে মেধাবী অন্বেষণ কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত রামপালে গলায় ফাঁস দিয়ে যুবক যুবতীর আত্মহত্যা ধলীগৌরনগর ইউপি নির্বাচন- সুখেদুঃখে মানুষের পাশে থাকবেন সংরক্ষীত সদস্য প্রার্থী নাসিমা লালমোহন উপজেলা নির্বাচন২৪ নির্বাচিত হলে বদরপুরে সবচেয়ে বেশি উন্নয়ন করবো-প্রার্থী আকতার হোসেন

মনপুরার চর কলাতলীতে ইকোলজিকাল ফার্মিং প্রকল্পের স্টার্টআপ কর্মশালা অনুষ্ঠিত

কৃষি বিষয়ক সম্পাদক
  • আপডেট সময় : সোমবার, ১৪ মার্চ, ২০২২
  • ৪৫০ বার পঠিত

মনপুরা প্রতিনিধিঃ

ভোলার বিচ্ছিন্ন দ্বীপ মনপুরা উপজেলার দুর্গম চর কলাতলীতে ইকোলজিকাল ফার্মিং বিষয়ক স্টার্টআপ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের পেইজ প্রকল্পের আওতায় গ্রামীণ জন উন্নয়ন সংস্থা এ কর্মশালার আয়োজন করে। কর্মশালায় প্রধান অতিথি ছিলেন মনপুরা উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা কৃষিবিদ মোঃ শামিম মিঞা। বিশেষ অতিথি ছিলেন মনপুরার উপজেলা কৃষি কর্মকর্তা আকাশ বৈরাগী।

সভার সভাপতিত্ব করেন গ্রামীণ জন উন্নয়ন সংস্থার পরিচালক (কর্মসূচি) হুমায়ুন কবীর। প্রধান অতিথি তার বক্তব্যে নিরাপদ ফসল উৎপাদনের পাশাপাশি পরিবেশ রক্ষার উপর গুরুত্বারোপ করেন এবং পরিবেশ বান্ধব ফসল চাষে কৃষকদের উৎসাহিত করেন। তাছাড়া তিনি কলাতলীর চরে উৎপাদিত নিরাপদ ফসল দেশের বাজারের পাশাপাশি বিদেশেও রপ্তানির আশা প্রকাশ করেন এবং প্রকল্পের সফলতা কামনা করেন। অন্যদিকে বিশেষ অতিথি তার বক্তব্যে বলেন, দেশের মানুষের মধ্যে নিরাপদ খাবারের চাহিদা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। কলাতলী চরের এই ইকোলজিকাল ফার্মিং একদিন দেশের মধ্যে একটা রোল মডেল হবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

এছাড়া প্রকল্পের কার্যক্রম সম্পর্কে বক্তব্য রাখেন সংস্থার সহকারী পরিচালক ও পেইজ প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক কৃষিবিদ আনিসুর রহমান টিপু। কর্মশালা শেষে ১২৫ জন কৃষকের মাঝে জৈবসার, জৈব বিষ, জৈব ছত্রাকনাশক ঔষধ তৈরীর ও প্রয়োগের বিভিন্ন সরঞ্জাম ও সবজির বীজ বিনামূল্যে বিতরণ করা হয়।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা