1. admin@upokulbarta.news : admin :
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম :
পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচনে পথসভা নিয়ে ব্যস্ত সময় পার করছেন চেয়ারম্যান প্রার্থী দুলাল পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচনে বিজয়ী হয়ে গরীব-দুখী মানুষের সুবিধা নিশ্চিত করার প্রতিশ্রুতি মোশারফ হোসেনের ভোলায় কিশোর গ্যাংয়ের হাতে হত্যার ঘটনা ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা মোংলায় তলা ফেটে দুর্ঘটনার কবলে কয়লা বোঝাই লাইটার লালমোহন পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচনে বিজয়ী হলে ইভটিজিং বন্ধের ঘোষনা চেয়ারম্যান প্রার্থী শাজাহান বেপারীর ফকিরহাটে তপন স্মৃতি ফুটবল টুর্নামেন্টে বিসমিল্লাহ ফিড মিলস লিমিটেড চ্যম্পিয়ন ফকিরহাটে চব্বিশ কেজি গাঁজা ও ৩৬০ পিস ইয়াবাসহ চার মাদক কারবারি গ্রেপ্তার স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় নেতা কাজী মোখতারের সুস্থতার জন্য দোয়া চেয়েছেন রবিন চৌধুরী ভোলার আলোচিত মাদক কারবারি বিয়ারসহ আটক ডর্‌প ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ওয়াশ এবং জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সেমিনার অনুষ্ঠিত

জান্নাত জাহান্নামের ফায়সালা।।

সহকারী সম্পাদকঃ
  • আপডেট সময় : বুধবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২২
  • ১৩৯ বার পঠিত
পূর্ব লন্ডন থেকে ফাতেমা আক্তার।
ঠিক এই মুহূর্তে যদি আপনি মারা যান, তবে কত জন মানুষ আপনার জন্য আল্লাহর নিকট হাত তুলে দু‘আ করবে? . উত্তরটাতে অনেক কিছু লুকিয়ে আছে। মানুষের সাক্ষ্যের মাধ্যমেও জান্নাত-জাহান্নামের ফয়সালা হয়। আসুন! অত্যন্ত গুরুত্বপূর্ণ দুটো হাদিস জেনে নেই। . কুরাইব থেকে বর্ণিত হাদিসে এসেছে— তিনি বলেন, ইবনে আব্বাস (রা.) এর সন্তানদের একজন ধারালো ছুরির আঘাতে অথবা নির্যাতনের কারণে মারা যায়। ইবনে আব্বাস বললেন, ‘‘হে কুরাইব, দেখো তো কি পরিমাণ মানুষ তার জন্য জমায়েত হয়েছে?’’ কুরাইব বলেন, ‘‘আমি বের হয়ে দেখলাম তার জন্য অনেক মানুষ জড়ো হয়েছে।
আমি তাকে সংবাদ দিলাম।’’ . তিনি বললেন, ‘‘(তাহলে) তুমি বলছো—তারা (অন্তত) চল্লিশ জন হবে?’’ কুরাইব বলেন, ‘‘হ্যাঁ।’’ ইবনে আব্বাস বললেন— তাকে (মাইয়েতকে) বের করো। কারণ, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি, “কোন মুসলিম ব্যক্তি যখন মারা যায়, অতঃপর তার জানাযার জন্য এমন চল্লিশ জন লোক দাঁড়ায়, যারা কেউ আল্লাহর সাথে শিরক করে না, তবে আল্লাহ তার ব্যাপারে তাদের সুপারিশ অবশ্যই গ্রহন করবেন।” [সহিহ মুসলিম: ৯৪৮] . আনাস বিন মালিক (রা.) থেকে বর্ণিত।
তিনি বলেন, “লোকেরা একটি জানাযা নিয়ে গেলো, অতঃপর তারা মৃত ব্যক্তির প্রশংসা করলো। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, ‘‘অবধারিত হয়ে গেলো।’’ কিছুক্ষণ পর তারা আরেকটি জানাযা নিয়ে গেলো, এবার তারা মৃত ব্যক্তির দুর্নাম করলো। . তিনি (নবীজি) বললেন, ‘‘অবধারিত হলে গেলো।’’ উমার (রা.) বললেন, ‘‘কী অবধারিত হলো?’’ তিনি (নবীজি) বললেন, ‘‘এ ব্যক্তির তোমরা প্রশংসা করেছো, তাই তার জন্য জান্নাত অবধারিত হলো। আর তার তোমরা দুর্নাম করেছো, তাই তার জন্য জাহান্নাম অবধারিত হলো। এ পার্থিব জগতে তোমরা আল্লাহর সাক্ষী।” [সহিহ বুখারি: ১৩৬৭, মুসলিম: ৯৪৯] . নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের শেষ কথাগুলো আবার পড়ুন— ‘‘এ ব্যক্তির তোমরা প্রশংসা করেছো, তাই তার জন্য জান্নাত অবধারিত হলো। আর তার তোমরা দুর্নাম করেছো, তাই তার জন্য জাহান্নাম অবধারিত হলো। এ পার্থিব জগতে তোমরা আল্লাহর সাক্ষী।’’ . মানুষের ভালবাসা অর্জনের উপায় দুটো। (এক.) আল্লাহর আনুগত্য করা; ফলে, তিনি মানুষের মনকে আল্লাহর আনুগত্যকারীর দিকে ঝুঁকিয়ে দেন, তাই তারা তাকে ভালবাসে। [এ ব্যাপারে সহিহ হাদিস আছে]।
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা