1. admin@upokulbarta.news : admin :
সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০৪:৪৪ অপরাহ্ন
শিরোনাম :
মনপুরায় লঘুচাপ ও পূর্ণিমার জ্যো’র প্রভাবে মেঘনার জোয়ারে নিম্মাঞ্চল প্লাবিত ধামগড় ইউনিয়ন জাতীয় পার্টির ৯ নং ওয়ার্ড পূর্নাঙ্গ কমিটি ঘোষণা ভোলায় নিহত ছাত্রদল সভাপতি নুরে আলম ও রহিমের রুহের মাগফেরাত কামনায় দোয়া মোনাজাত ভোলায় গবাদীপশু পালন, বসতবাড়িতে সবজি ও মাছ চাষ বিষয়ক প্রশিক্ষণ বঙ্গবন্ধুকে হত্যা করলেও তাঁর স্বপ্নকে মুছে ফেলতে পারেনি খুনিরা-এমপি শাওন বঙ্গবন্ধু না হলে আমরা বাংলার ভূ-খণ্ড দেখতাম না-এমপি শাওন ধামগড় ইউনিয়ন জাতীয় পার্টির ৯ নং ওয়ার্ড পূর্নাঙ্গ কমিটি ঘোষণা শেখ হাসিনা ক্ষুধা ও দারিদ্র্মুক্ত সোনার বাংলা গড়ে তুলতে কাজ করে যাচ্ছেন- এমপি শাওন বরগুনা জেলার আমতলী থানা হতে র‌্যাবের হাতে ০১(এক)জন ইয়াবা ব্যবসায়ী গ্রেফতার। খুলনায় ‘উন্নয়নের সরণিতে পদ্মা সেতু’ গ্রন্থের মোড়ক উন্মোচন

জান্নাত জাহান্নামের ফায়সালা।।

সহকারী সম্পাদকঃ
  • আপডেট সময় : বুধবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২২
  • ৪৪ বার পঠিত
পূর্ব লন্ডন থেকে ফাতেমা আক্তার।
ঠিক এই মুহূর্তে যদি আপনি মারা যান, তবে কত জন মানুষ আপনার জন্য আল্লাহর নিকট হাত তুলে দু‘আ করবে? . উত্তরটাতে অনেক কিছু লুকিয়ে আছে। মানুষের সাক্ষ্যের মাধ্যমেও জান্নাত-জাহান্নামের ফয়সালা হয়। আসুন! অত্যন্ত গুরুত্বপূর্ণ দুটো হাদিস জেনে নেই। . কুরাইব থেকে বর্ণিত হাদিসে এসেছে— তিনি বলেন, ইবনে আব্বাস (রা.) এর সন্তানদের একজন ধারালো ছুরির আঘাতে অথবা নির্যাতনের কারণে মারা যায়। ইবনে আব্বাস বললেন, ‘‘হে কুরাইব, দেখো তো কি পরিমাণ মানুষ তার জন্য জমায়েত হয়েছে?’’ কুরাইব বলেন, ‘‘আমি বের হয়ে দেখলাম তার জন্য অনেক মানুষ জড়ো হয়েছে।
আমি তাকে সংবাদ দিলাম।’’ . তিনি বললেন, ‘‘(তাহলে) তুমি বলছো—তারা (অন্তত) চল্লিশ জন হবে?’’ কুরাইব বলেন, ‘‘হ্যাঁ।’’ ইবনে আব্বাস বললেন— তাকে (মাইয়েতকে) বের করো। কারণ, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি, “কোন মুসলিম ব্যক্তি যখন মারা যায়, অতঃপর তার জানাযার জন্য এমন চল্লিশ জন লোক দাঁড়ায়, যারা কেউ আল্লাহর সাথে শিরক করে না, তবে আল্লাহ তার ব্যাপারে তাদের সুপারিশ অবশ্যই গ্রহন করবেন।” [সহিহ মুসলিম: ৯৪৮] . আনাস বিন মালিক (রা.) থেকে বর্ণিত।
তিনি বলেন, “লোকেরা একটি জানাযা নিয়ে গেলো, অতঃপর তারা মৃত ব্যক্তির প্রশংসা করলো। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, ‘‘অবধারিত হয়ে গেলো।’’ কিছুক্ষণ পর তারা আরেকটি জানাযা নিয়ে গেলো, এবার তারা মৃত ব্যক্তির দুর্নাম করলো। . তিনি (নবীজি) বললেন, ‘‘অবধারিত হলে গেলো।’’ উমার (রা.) বললেন, ‘‘কী অবধারিত হলো?’’ তিনি (নবীজি) বললেন, ‘‘এ ব্যক্তির তোমরা প্রশংসা করেছো, তাই তার জন্য জান্নাত অবধারিত হলো। আর তার তোমরা দুর্নাম করেছো, তাই তার জন্য জাহান্নাম অবধারিত হলো। এ পার্থিব জগতে তোমরা আল্লাহর সাক্ষী।” [সহিহ বুখারি: ১৩৬৭, মুসলিম: ৯৪৯] . নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের শেষ কথাগুলো আবার পড়ুন— ‘‘এ ব্যক্তির তোমরা প্রশংসা করেছো, তাই তার জন্য জান্নাত অবধারিত হলো। আর তার তোমরা দুর্নাম করেছো, তাই তার জন্য জাহান্নাম অবধারিত হলো। এ পার্থিব জগতে তোমরা আল্লাহর সাক্ষী।’’ . মানুষের ভালবাসা অর্জনের উপায় দুটো। (এক.) আল্লাহর আনুগত্য করা; ফলে, তিনি মানুষের মনকে আল্লাহর আনুগত্যকারীর দিকে ঝুঁকিয়ে দেন, তাই তারা তাকে ভালবাসে। [এ ব্যাপারে সহিহ হাদিস আছে]।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা