1. admin@upokulbarta.news : admin :
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৩২ অপরাহ্ন
শিরোনাম :
Sustainability with Profitability is Possible-Rezaul Karim Chowdhury ২০২৪-২৫ বাজেটে সব ধরনের তামাকপণ্যের কর ও মূল্য বৃদ্ধির দাবিতে বিড়ি শ্রমিকদের মানববন্ধন মোহনপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন লালমোহনে ৪৮০ টাকা পাওয়ানাকে কেন্দ্র করে মারপিট আহত ৬ শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন ফকিরহাটে প্রান্তিক খামারিদের প্রদর্শনী দেখে অভিভূত সবাই নিজের বিবেক দ্বারা পরিচালিত হয়ে উপজেলা নির্বাচনে জনপ্রতিনিধি নির্বাচিত করবেন-রামপালে কেসিসি মেয়র উম্মুক্ত হোন,উদার হোন এবং অন্যদের নেতৃত্বের জন্য স্থান তৈরি করুন-রেজাউল করিম চৌধুরী লালমোহনে চাচা শ্বশুরকে হত্যার হুমকি দিলেন ভাতিজী জামাতা গালকাটা ফরিদ বোরহানউদ্দিনে পুকুরে ডুবে শিশুর মৃত্যু

আয়লা পাতাকাটা ইউনিয়নে DORP এর সহযোগিতায় সমাজ কল্যান ও দুর্যোগ ব্যবস্থাপনা স্থায়ী কমিটির দুর্যোগ বিষয়ক কোচিং অনুষ্ঠিত

বিশেষ প্রতিনিধিঃ
  • আপডেট সময় : বুধবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২২
  • ২৯৬ বার পঠিত

বিশেষ প্রতিনিধিঃ

আয়লা পাতাকাটা ইউনিয়নে সমাজ কল্যান ও দুর্যোগ ব্যবস্থাপনা স্থায়ী কমিটির দুর্যোগ বিষয়ক কোচিং ওয়াশ এসডিজি প্রোগ্রামের সহযোগীতায়১৬/০২/২২ ইং তারিখে ৫নং আয়লা পাতাকাটা ইউনিয়ন পরিষদ হলরুমে অনুষ্ঠিত হয়। কোচিং এ ইউনিয়ন সমাজ কল্যান ও দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি কাজী মোকলেছুর রহমান, ইউনিয়ন পরিষদ সচিব নিতাই চন্দ্র রায়, ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা স্থায়ী কমিটি ৬ জন সদস্য, নাগরিক কমিটি ২ জন, নলকুপ মেকানিক ১ জন, রিং স্লাব উদ্যোক্তা ২জন ও ইউপি সদস্য ২ জনসহ ১৫ জন (নারী ৪ পুরুষ ১১ জন) উপস্থিত ছিলেন।

কোচিং এ স্ট্যাডিং কমিটির দায়িত্ব কর্তব্য, সভার আলোচ্য বিষয় নির্ধারন, প্রতি ২ মাস অরÍর সভা করা। দূযোগে ক্ষয়ক্ষতির তালিকার সাথে পানি, স্যানিটেশন ও হাইজিনের ক্ষতি নিরুপন করা। দুর্যোগে ক্ষতিগ্রস্থ পানি স্যানিটেশনের বিষয়গুলি ইউনিয়ন পরিষদের মাসিক সমন্বয় সভায় উপস্থাপন করা। বেশি প্রয়োজনীয়গুলিকে অগ্রধিকার ভিত্তিক সুপারিশ করা। পিছিয়ে পড়া জনগনকে অগ্রাধিকার দ্ওেয়া। কমিটিতে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর প্রতিনিধি বিশেষ করে মহিলা সিপিপি ভলানটিয়ার হিসেবে অর্ন্তভুক্ত করা। রিং -স্লাব উদ্যোক্তাদের কমিটিতে অর্ন্তভুক্ত করা, নলকুপ মেকানিককে নষ্ট নলকুপের তথ্য সংগ্রহে সহায়তা করা। দূর্যোগের সময় আশ্রয় কেন্দ্রগুলিতে নারী ও শিশু ব্যবহার উপযোগী টয়লেট এর ব্যবস্থা করা, দূর্যোগকালীন সময়ে নারী এবং কিশোরীদের মাসিক ব্যবস্থাপনার বিষয়টি নিশ্চিত করা।

ওয়াশ এসডিজি নাগরিক কমিটির সদস্য মাহাবুবুল আলম ও তাছলিমা এলেনুর বলেন, দূর্যোগের পূর্বেই আমাদের আশ্রয় কেন্দ্রগুলি নারী শিশু, বয়স্ক, প্রতিবন্ধী, গর্ভবতী মা এদের খাবার পানির ব্যবস্থাসহ টয়লেটগুলি ব্যবহার উপযোগী করে রাখতে হবে। যে কোন দূর্যোগের পর অন্যান্য ক্ষয়ক্ষতির তালিকার সাথে টয়লেট ও নলকুপের ক্ষতির তালিকা করতে হবে।
ইউনিয়ন পরিষদ সচিব ও দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব নিতাই চন্দ্র রায় বলেন, দূর্যোগের আগে ইউনিয়নের দূর্যোগ ঝুকিপূর্ন স্থানগুলি আগে চিহ্নিত করতে হবে।

সেখানে সমস্যা থাকলে সেইগুলি মেরামত বা ব্যবহার উপযোগী করতে হবে। ইউনিয়ন পরিষদের সমাধানের ক্ষমতার মধ্যে থাকলে ইউনিয়ন পরিষদ অন্যথায় উপজেলা পরিষদ বা অন্যান্য সংশ্লিষ্ট দপ্তরের সাথে যোগাযোগ করতে হবে। উচু স্থানে টয়লেট নির্মান করতে হবে। বিশেষ করে সাগরে নিম্নচাপ সৃষ্টি হলে আমাদেরকে সর্তক থাকতে হবে। আমরা দূর্যোগকে বন্ধ করতে পারবোনা। সর্তক অবস্থানে থাকলে মৃত্যু ও ক্ষয়ক্ষতির পরিমান কমিয়ে আনতে পারবো।

সভাপতি বলেন আমাদের ইউনিয়নে ১০টি স্কুলকাম সাইক্লোন সেল্টার আছে। দুয়োগর সময় এগুলিকে ব্যবহার উপযোগী রাখার জন্য আমরা ইউনিয়ন পরিষদেও মাধ্যমে উপজেলা পরিষদেও সাথে যোগাযোগ রক্ষা করে চলেছি। আমাদেও ইউনিয়নে ঝুকিপূর্ন স্থানগুলি চিহ্নিত করেছে। আয়লা পাতাকাটা ইউনিয়নে ৯নং ওয়ার্ডে কেওড়াবুনিয়া রাস্তাটি মেরামতসহ উচু করা, ২নং রামড়া বেড়িবাধ মেরামত ও উচুকরা, ৫নং ওয়াডের বটতলা  সুইজগেট মেরামত করা, ১নং ওয়াডের পাতাকাটা ওয়াপদা বেড়িবাধ মেরামত ও উচুকরা,৪নং ওয়াডের লেমুয়া  সুইজগেট মেরামত, ৭নং ওয়াডের আবাশন সংলগ্ন ভাংগা রাস্তা মেরামত ও উচু করা, ১নং ওয়ার্ডেও আয়লা বাজার থেকে মিয়া বাড়ি স্কুল পর্যন্ত রাস্তা মেরামত ও উচু করা। তিনি আরো বলেন এই স্থানগুলির জন্য গত বছর আমাদের ইউনিয়ন প্লাবিত হয়ে টয়লেট, নলকুপ, রাস্তা ও ফসলের অনেক ক্ষতি হয়েছে। ।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা