1. admin@upokulbarta.news : admin :
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম :
শেখ হাসিনা’র জন্য ঘষিয়াখালী ক্যানেল সুন্দরভাবে চলছে- সিটি মেয়র আ. খালেক দুর্নীতি করলে কাউকে ছাড় দেওয়া হবে না- মেয়র শেখ আ. রহমান ভোলায় রওশন আরা ও রাব্বী হত্যার বিচারের দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি মোংলায় বীর মুক্তিযোদ্ধা কালীপদ রায়কে গার্ড অব অনার বন্দরে স্বেচ্ছাসেবকদের নিয়ে প্যালিয়েটিভ কেয়ার বিষয়ে সভা অনুষ্ঠিত মনপুরায় ‘মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা’ প্রকল্পের সমাপনী ও লার্নিং শেয়ারিং কর্মশালা সিদ্ধিরগঞ্জে তাঁতখানা এ্যাথলেটিক্স ক্লাবের উদ্যোগে, শর্টপিচ ক্রিকেট টুর্নামেন্ট সিজন (১) ২০২৪ উদ্বোধন হয়েছে বাইউস্ট ট্রাস মাস্টার অনুষ্ঠিত পথ হারিয়ে ৯৯৯ এ ফোন, ৩১ পর্যটককে উদ্ধার করল পুলিশ আজ পবিত্র শবেবরাত

”জেলে জীবন ও প্রাকৃতিক দূর্যোগ” রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান।

রেডিও মেঘনা-চরফ্যাসন ভোলা।
  • আপডেট সময় : বুধবার, ৯ ফেব্রুয়ারি, ২০২২
  • ১২২ বার পঠিত
রেডিও মেঘনা-চরফ্যাসন ভোলা।
নদীর জোঁয়ার ভাটা প্রাকৃতিক দুর্যোগ আর জলচ্ছাসের মাঝে যাদের জীবন জীবিকা মিশে আছে তারাই মৎস্যজীবী। সামরাজ মহাম্মদপুর এলাকায় অনেক জেলেদের বসবাস। মাছ ধরার জাল ও নৌকা কেনার সামর্থ্য নেই অনেক মৎস্য পরিবার গুলোর। জীবনের ঝুঁকি নিয়ে মাছ ধরতে যেতে হয় নদীতে।
নদীতে মাছ না পেলে অনাহারে দিন কাটাতে হয় মৎস্যজীবী পরিবার গুলোকে। ৮ বছর আগে নিজের স্বামী কে হারিয়ে চার সন্তানকে নিয়ে বসবাস শাহানাজ বেগমের। দুই ছেলে নদীতে মাছ ধরে অন্যের নৌকায়। অভাবের কারণে ছেলে-মেয়েদের বেশিদূর পর্যন্ত লেখাপড়া করাতে পারেননি। বড় মেয়েকে এসএসসি ও এক ছেলেকে ক্লাশ অষ্টম শ্রেণী পর্যন্ত পড়াতে পেরেছেন। মা, ছেলে ও দুই মেয়ে বুনছে জাল। ছেলেদের মাছ ধরার জাল বুনে সাহায্য করছে মা, সংসারের টানাপোড়া কাটিয়ে উঠতে সংগ্রাম পরিবারের সকলের। ছেলেদের মৎস্যপেশার সাথেই জড়িত রাখতে চান শাহানাজ বেগম। ছেলে শরিফের ইচ্ছে অন্যের নৌকায় কাজ না করে নিজে নৌকা কিনবে এবং সে নৌকায় আরও লোক খাটাবে।
”জেলে জীবন ও প্রাকৃতিক দূর্যোগ” রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান। প্রচারিত হয় সপ্তাহের প্রতি বৃহস্পতিবার বিকেল ৫:৪০ মিনিটে। উপস্থাপনা ও প্রযোজনায় জেসমিন।
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা