1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০১:২৭ অপরাহ্ন

এআইপি কৃষি পদক পেলেন সাবেক উপজেলা চেয়ারম্যান স্বপন দাশ

বাগেরহাট প্রতিনিধি:
  • আপডেট সময় : রবিবার, ৭ জুলাই, ২০২৪
  • ৫৯ বার পঠিত

‘কৃষিতে উদ্ভাবন জাত বা প্রযুক্তি’ ক্যাটাগরিতে কৃষি মন্ত্রণালয় থেকে জাতীয় পর্যায়ে এআইপি পদক পেলেন স্বপন দাশ। রোববার (৭ জুলাই) ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ এমপি বাগেরহাটের ফকিরহাট উপজেলা আ’লীগের সভাপতি ও সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বপন দাশের হাতে পদক তুলে দেন।

জানা গেছে, কৃষিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ স্বপন দাশকে এই পুরস্কার প্রদান করেছে বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয়। তিনি ‘অর্গানিক বেতাগা’ প্রতিষ্ঠা, সরকারি খাস জমি, পতিত জমি ও রাস্তার পাশের জমিকে কৃষি কাজে ব্যবহার, উঠান বাগানসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছিলেন। উপজেলা পরিষদ ও কৃষি বিভাগের সম্বন্বয়ে জৈব বালাইনাশক ব্যবহার বৃদ্ধি, প্রাকৃতিক প্রাচুর্যের নৈকট্য সম্পদ ব্যবহার করে জৈব বালাইনাশক প্রস্তুতকরণ ও ব্যবহারের মাধ্যমে স্বল্প খরচে নিরাপদ ফসল উৎপাদন, নিরাপদ সবজি বিক্রয় কেন্দ্র স্থাপন, অর্গানিক পদ্ধতিতে ফলস উৎপাদনে কৃষকদের উদ্বুদ্ধ করা এবং ভোক্তাদের নিকট জৈব পদ্ধতিতে উৎপাদিত নিরাপদ খাদ্য সরবরাহের ব্যবস্থা, জনপ্রতিনিধি ও কৃষকদের মাঝে সুসম্পর্ক স্থাপনে এক বিরল দৃষ্টান্ত সৃষ্টির জন্য তিনি এই সন্মানে ভূষিত হয়েছেন।

কৃষি মন্ত্রণালয় আয়োজিত পুরস্কার প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রাণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপি। এতে সভাপতিত্ব করেন কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার। এসময় বিভিন্ন সরকারি উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি (এআইপি) সম্মাননা-২০২১ পেয়েছেন ২২ জন। এআইপি নীতিমালা-২০১৯ এর আলোকে কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ৫টি ক্যাটাগরিতে তারা নির্বাচিত হয়েছেন। এরমধ্যে ‘কৃষিতে উদ্ভাবন জাত বা প্রযুক্তি’ ক্যাটাগরিতে ফকিরহাট উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান স্বপন কুমার দাশকে সম্মাননা প্রদান করা হয়েছে।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা