1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০১:২৬ অপরাহ্ন

কুতুবদিয়ায় কোস্ট ফাউন্ডেশনের আরএইচএল প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত

COAST Foundation
  • আপডেট সময় : শনিবার, ২৯ জুন, ২০২৪
  • ৯৭ বার পঠিত

বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী এনজিও Coast Foundation এর আয়োজনে কুতুবদিয়া উপজেলা পরিষদ এর সম্মেলন কক্ষে -“Resilient Homestead and Livelihood Support to the Vulnerable Coastal People of Bangladesh (RHL)” প্রকল্পের “Inception seminar” অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মঈনুল হোসেন চৌধুরীর সভাপতিত্বে ২৭ জুন এ সেমিনার অনুষ্টিত হয় । কুতুবদিয়ায় প্রকল্প সংশ্লিষ্ট এলাকার নির্বাচিত জনপ্রতিনিধি, শিক্ষক, সংবাদিক, সমাজ সেবক সহ সংশ্লিষ্ট জনগোষ্ঠীর দিকনির্দেশনা এবং প্রতিনিধিত্বকারী নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ সেমিনারে উপস্থিত ছিলেন। সেমিনার সঞ্চালনা করেন কোস্ট ফাউন্ডেশনের উপ-পরিচালক বারেকুল ইসলাম চৌধুরী।

শুরুতেই কোষ্ট ফাউন্ডেশন এবং RHL project সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা উপস্থাপন করেন উপ-পরিচালক RHL প্রকল্পের কার্যক্রমের বিস্তারিত বর্ণনা উপস্থাপনা করেন মি: কুমারেশ চন্দ্র বাউলিয়া। প্রজেক্টের মূল বিষয় হলো-১) কাঁকড়া হ্যাচারী স্থাপন, ২) ক্ষতিগ্রস্ত বসতবাড়ি সংস্কার- নির্মাণ ৩) বসতবাড়ির আঙ্গিনায় ম্যানগ্রোভ বৃক্ষরোপণ, ৪) ছাগল/ভেড়া লালন-পালনের জন্য পরিষ্কার পরিচ্ছন্ন ঘর নির্মাণ মাচা পদ্ধতিতে ৫) লবন সহিষ্ণু সবজি চাষ এবং বীজ প্রদান। এরপর উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন উপস্থিত সংশ্লিষ্ট অতিথিবৃন্দ এদের মধ্যে অন্যতম উপজেলা প্রাণী সম্পদ অফিসার ডা: শাহাব উদ্দিন, উপজেলা মৎস্য কর্মকর্তা নাজমুস সাকিব, মো: নাজেম উদ্দিন – কৃষি বিভাগের উপসহকারী উদ্ভিদ সংরক্ষক নাজেম উদ্দিন।

জনপ্রতিনিধিদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আকবর খাঁন, মহিলা ভাইস চেয়ারম্যান হাছিনা আখতার বিউটি, বড়ঘোপ ইউপি চেয়ারম্যান আবুল কালাম, আলী আকবর ডেইল ইউপি চেয়ারম্যান আলহাজ্ব জাহাঙ্গীর আলম সিকদার, কৈয়ারবিল ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আজমগীর মাতবর, লেমশীখালী ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আক্তার হোসাইন, উত্তর ধূরুং ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আবদুল হালিম সিকদার, কুতুবদিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম,এম,হাছান কুতুবী, এছাড়াও বক্তব্য রাখেন কুতুবদিয়া হাই স্কুল এন্ড কলেজের সহকারী প্রধান শিক্ষক মুহাম্মদ ইউনূছ । জলবায়ু পরিবর্তণ এবং এর অভিঘাত সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। উপকূলে বসবাসকারী ঝুকিপূর্ণ সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীকে কিভাবে এই প্রস্তাবিত প্রকল্পের সংশ্লিষ্ট কার্যক্রমের আওতাভুক্ত করে তাদেরকে সর্বোচ্চ সাহায্য প্রদান করা সম্ভব সেটা নিয়ে আলোচনা করা হয়।

সুবিধা বঞ্চিত এবং উপদ্রবপীড়িত সঠিক জনগোষ্ঠীর মধ্যে পৌঁছায় তারউপর তাঁরা গুরুত্ব আরোপ করেন এবং এই সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর নির্বাচন যাতে সুষ্ঠু নিরপেক্ষ এবং অংশগ্রহণ মূলভাবে হয় সেটাও নিশ্চিত করার উপর তাগিদ প্রদান করা হয় এবং এই প্রকল্পের গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কে সবাই একমত হন এবং সেমিনারে শেষ পর্বে সভাপতির বক্তব্য উপস্থাপন করেব সম্মানিত উপজেলা নির্বাহী কর্মকর্তা সমগ্র আলোচনার উপর নিজের মতামত প্রদান করেন বক্তব্যর শুরুতে তিনি এই প্রকল্পের গুরুত্ব এবং প্রয়োজনীয়তা স্বীকার করেন এবং এই প্রকল্পের মাধ্যমে উপকার ভোগী জনগোষ্ঠীর যাতে তাদের সর্বোচ্চ এবং সর্বোকৃষ্ট সুবিধা সে ব্যাপরে দিকনির্দেশনা মূলক বক্তব্য দেন এবং এই প্রকল্পের সফল করার জন্য সবধরনের প্রয়োজনীয় সক্রিয় সাহায্য – সহোযোগিতার আশ্বাস প্রদান করে তার মূল্যবান বক্তব্য শেষ করেন। এবং সর্বশেষে কোস্ট ফাউন্ডেশনের উপ -পরিচালক উপস্থিত সংশ্লিষ্ট অতিথিবৃন্দের আন্তরিক সহোযোগিতায় কামনা করে সবাইকে কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জ্ঞাপন করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন – উক্ত অনুষ্ঠানে RHL project সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা