1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
শনিবার, ২২ জুন ২০২৪, ০৬:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম :
নানা আয়োজনে পলিত হচ্ছে দৈনিক পত্রদূত সম্পাদক স.ম আলাউদ্দীন মৃত্যুবার্ষিকী সাতক্ষীরায় ২৪১ জনের মাঝে ১৭ লাখ টাকার অনুদানের চেক বিতরণ কুমিল্লায় দেশ ও জাতির কল্যাণে দোয়া ঈদ উপলক্ষে রেমালে ক্ষতিগ্রস্থদের মাঝে খাদ্য বিতরণ করলো মাহাবুবা মতলেব তালুকদার ফাউন্ডেশন ৷ ভোলায় ঘুর্ণিঝড় রিমেলে ক্ষতিগ্রস্ত ২৫০ পরিবারের মাঝে ১৫ লক্ষ টাকা বিতরণ করল কোস্ট ফাউন্ডেশন মোংলায় দিন দুপুরে দোকান ঘর ভাংচুর ও জবর দখলের চেষ্টা বর্তমান সরকার অসহায় দুস্থদের সরকার-মেয়র শেখ আ: রহমান জলবায়ু পরিবর্তন মোকাবেলায় পরিকল্পনা আছে বটে, কিন্তু বাস্তবায়নে বাজেট নেই বাগেরহাটে কলেজ শিক্ষকদের বেসিক আইসিটি প্রশিক্ষণের সনদ প্রদান বঙ্গবন্ধুর সমাধিতে ফকিরহাটের নবনির্বাচিত চেয়ারম্যানগণের শ্রদ্ধা নিবেদন

সাতক্ষীরায় রেইজ প্রকল্পের প্রকল্প কার্যক্রম আবহিতকরণ বিষয়ক সেমিনার

সহকারী সম্পাদক
  • আপডেট সময় : সোমবার, ১০ জুন, ২০২৪
  • ১৯ বার পঠিত

সাতক্ষীরা প্রতিনিধি: সাতক্ষীরায় রেইজ প্রকল্পের প্রকল্প কার্যক্রম আবহিতকরণ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
সোমবার বেলা ৩ টায় সাতক্ষীরা জেলা প্রশাসন ও খুলনা ওয়েলফেয়ার সেন্টারের যৌথ আয়োজনে সাতক্ষীরা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সেমিনারে রেইজ প্রকল্পের উপ প্রকল্প পরিচালক জাহিদ আনোয়ারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক আইসিটি মঈনুল ইসলাম মঈন।
প্রত্যাগত অভিবাসী, ফিরে এলেও পাশে আছি স্লোগানকে সামনে রেখে অনুষ্ঠিত সেমিনারে খুলনা ওয়েলফেয়ার সেন্টারের কাউন্সিলর মঈন আহমেদের পরিচালনায় বক্তব্য রাখেন, জেলা লিগাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ  মুহাম্মদ নাছির উদ্দীন ফরাজী, অতিরিক্ত পুলিশ সুপার সজিব খান, খুলনা  ওয়েলফেয়ার সেন্টারের সহকারী পরিচালক ফসিউল আলম, প্রফেসর আব্দুল হামিদ, বৈদেশিক ও কর্মসংস্থান সাতক্ষীরার নুসরাত জাহান অন্যান্যা, সদর উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কোহিনূর ইসলাম, সাতক্ষীরা টিটিসির অধ্যক্ষ কেএম মিজানুর রহমান, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক এসমত আরা, প্রাণী সম্পদ অফিসার ডা. এসএসম মাহবুবুর রহমান, বিসিকের উপব্যবস্থাপক গৌরব দাশ, সাংবাদিক গোলাম সরোয়ার, জেলা বাল্যবিবাহ প্রতিরোধ কমিটির সদস্য সচিব সাকিবুর রহমান বাবলা প্রমুখ।
রেইজ  প্রকল্পের আওতায় বিদেশ প্রত্যাগত অভিবাসী কর্মীদের পুনঃ একত্রীকরণের লক্ষ্যে মনো-সামাজিক এবং অর্থনৈতিক পরামর্শ প্রদান, রেফারেলের আওতায় প্রত্যাগত কর্মীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে কারিগরি ও আর্থিক সহযোগিতা, কর্মীদের দক্ষতা সনদ ও নির্বাচিত প্রত্যাগত অভিবাসী কর্মীদের নগদ ১৩ হাজার ৫ টাকা প্রণোদনা প্রদান করা হয়। এই প্রকল্পের আওতায় অভিবাসী কর্মীদের তথ্য সমৃদ্ধ ডাটাবেজ তৈরি করা হচ্ছে।
বক্তরা বলেন, রেমিট্যান্স যোদ্ধারা আমাদের অহংকার। প্রবাসীদের প্রেরিত অর্থ দেশের অর্থনীতির চাকা সচল রাখছে। মুক্তিযোদ্ধারা দেশ স্বাধীন করেছেন আর প্রবাসীরা তাদের কঠোর পরিশ্রমের মাধ্যমে অর্জিত বৈদেশিক মুদ্রা দেশে প্রেরণ করে দেশের অর্থনীতিকে সচল রেখেছেন এজন্য তাদেরকে রেমিটেন্স-যোদ্ধা হিসেবে অভিহিত করা হয়। দেশের সীমানার বাইরে দেশের মানবৃদ্ধিতে এই প্রবাসীরাই পালন করতে পারেন ঐতিহাসিক দায়িত্ব । শুধু তাই নয় তারা দেশের রিজার্ভও ঠিক রেখেছেন। করোনাকালীন সময়ে পৃথিবীর  বিভিন্ন দেশ থেকে প্রবাসীরা ফেরত আসতে থাকলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একনেকে রেইজ  প্রকল্প পাশ করেন। সে সময় প্রধানমন্ত্রী বলেছিলেন, ‘প্রবাসীরা এতোদিন আমাদের দিয়েছে, এবার আমরা তাদের দিবো।’ প্রবাসীরা বাড়ি ফিরে যাতে হতাশ না হয় সেজন্য ২০২০ সালে তিনি প্রকল্পটি উপহার দেন। এপর্যন্ত এই প্রকল্পে ১ লাখ ৭৭ হাজার মানুষ রেজিস্ট্রেশন করেছে। খুলনা ওয়েলফেয়ার সেন্টারের আওতায় খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাটে চার হাজার ৮১০ জন রেজিস্ট্রশন করেছে। তার  মধ্যে সাতক্ষীরার আছে দুই হাজার ২২৩জন।
বক্তরা আরও বলেন, অনেকে মানুষ দালালের মাধ্যমে যেয়ে থাকে অনেকে কাজ না শিখে যাওয়া কারণে প্রতারিত হচ্ছে। দল মত নির্বিশেষে সকল প্রবাসীদের মূল্যায়ন করে তাদের দেশের কাজে লাগাতে হবে। সরকারি মাধ্যমে দক্ষ হয়ে বিদেশে গেলে সেকল শ্রমিকরা সমস্যায় পড়বে না। আর কেউ বিপদে পড়লে আমরা তাদের পাশে দাড়াবো।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা