1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
শনিবার, ২২ জুন ২০২৪, ০৬:৪৪ পূর্বাহ্ন
শিরোনাম :
নানা আয়োজনে পলিত হচ্ছে দৈনিক পত্রদূত সম্পাদক স.ম আলাউদ্দীন মৃত্যুবার্ষিকী সাতক্ষীরায় ২৪১ জনের মাঝে ১৭ লাখ টাকার অনুদানের চেক বিতরণ কুমিল্লায় দেশ ও জাতির কল্যাণে দোয়া ঈদ উপলক্ষে রেমালে ক্ষতিগ্রস্থদের মাঝে খাদ্য বিতরণ করলো মাহাবুবা মতলেব তালুকদার ফাউন্ডেশন ৷ ভোলায় ঘুর্ণিঝড় রিমেলে ক্ষতিগ্রস্ত ২৫০ পরিবারের মাঝে ১৫ লক্ষ টাকা বিতরণ করল কোস্ট ফাউন্ডেশন মোংলায় দিন দুপুরে দোকান ঘর ভাংচুর ও জবর দখলের চেষ্টা বর্তমান সরকার অসহায় দুস্থদের সরকার-মেয়র শেখ আ: রহমান জলবায়ু পরিবর্তন মোকাবেলায় পরিকল্পনা আছে বটে, কিন্তু বাস্তবায়নে বাজেট নেই বাগেরহাটে কলেজ শিক্ষকদের বেসিক আইসিটি প্রশিক্ষণের সনদ প্রদান বঙ্গবন্ধুর সমাধিতে ফকিরহাটের নবনির্বাচিত চেয়ারম্যানগণের শ্রদ্ধা নিবেদন

শেরেবাংলা বানৌজায় শিক্ষা সমাপনী কুচকাওয়াজ ও স্কুল উদ্বোধন

যুগ্ম সম্পাদক
  • আপডেট সময় : শনিবার, ১ জুন, ২০২৪
  • ৪০ বার পঠিত

সিনিয়র স্টাফ রিপোর্টারঃ

নৌ বাহিনী প্রধান এডমিরাল এম নাজমুল হাসান বলেছেন, প্রাতিষ্ঠানিক শিক্ষা ও আধুনিক সামরিক প্রশিক্ষণের সমন্বয়ে নবীন নাবিকরা স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট নৌবাহিনী গঠনে ভূমিকা রাখছে।
বিস্তীর্ণ সমুদ্র অঞ্চলের সার্বভৌমত্ব সার্বিক নিরাপত্তা এবং সমুদ্র সম্পদ সংরক্ষণে ইতিমধ্যে নৌবাহিনীর সক্ষমতা বৃদ্ধিতে বহুমুখী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
বাংলাদেশের স্বাধীন সার্বভৌমত্বের সুরক্ষা, দক্ষিণপশ্চিমাঞ্চলের সমুদ্র সম্পদ, গভীর সমুদ্র বন্দর, বানিজ্যিক জাহাজ, মাছ ধরার টলার ও নৌকার নিরাপত্তা এবং জরুরি প্রয়োজনে স্থানীয় প্রশাসনকে সহযোগিতা প্রদান করছে বাংলাদেশ নৌবাহিনী।
সকালে পটুয়াখালী কলাপাড়ায় বানৌজা শেরে-ই-বাংলা প্যারেড গ্রাউন্ডে বাংলাদেশ নৌবাহিনীর ২০২৪ সালের এ ব্যাচের ৪৩৮ জন নবীন নাবিকদের শিক্ষা সমাপনী কুচকাওয়াজে প্যারেড পরিদর্শন ও অভিবাদন গ্রহণ শেষে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
নবীন নাবিকদের উদ্দেশ্যে এম নামজুল হাসান বলেন, জাতির পিতার আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে নবীন নাবিকরা বংলাদেশের সুমুদ্রসীমার নিরাপত্তা বিধানের পাশাপাশি মাননীয় প্রধানমন্ত্রীর স্মার্ট বংলাদেশ গঠনে অগ্রণী ভূমিকা পালন করবে।
এসময় তিনি প্যারেড পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন। পরে তিনি কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জনকারী ৪ নবীন নাবিককে পুরষ্কৃত করেন।
নৌবাহিনীর এ/২০২৪ ব্যাচের নবীন নাবিকদের মধ্যে মোঃ সাইফুর রহমান সাইফ সকল বিষয়ে সর্বোচ্চ নম্বর অর্জন করে সেরা চৌকশ নাবিক হিসেবে ‘নৌপ্রধান পদক’ লাভ করেন। মোঃ আল আবি হুসাম দ্বিতীয় স্থান অধিকার করে ‘কমখুল পদক’ ও মোহাম্মদ শাহরিয়ার তৃতীয় স্থান অধিকার করে ‘শের-ই-বাংলা পদক’ এবং মারিয়া আক্তার ‘প্রীতিলতা ওয়াদেদ্দার পদক’ লাভ করেন।
এসময় নবীন নাবিকরা জাতীয় পতাকা আকড়ে ধরে দেশের সংবিধান ও সার্বভৌমত্বের সুরক্ষা এবং রাষ্ট্রপতির প্রতি আনুগত্য পোষণের শপথ গ্রহণ করে।
এরপর তিনি বাংলাদেশ নৌবাহিনী স্কুল এন্ড কলেজ পটুয়াখালী এর উদ্বোধন ও বৃক্ষ রোপণ করেন।
এসময় নৌ প্রধান বলেন, বানৌজা শের-ই-বাংলা ঘাঁটির মনোরম পরিবেশে অবস্থিত এ প্রতিষ্ঠানে সর্বোচ্চ শৃঙ্খলাবোধ, সময় উপযোগী শিক্ষা ব্যবস্থা ও দক্ষ শিক্ষকের নিবিড় সান্নিধ্যে ছাত্র-ছাত্রীরা শিক্ষা গ্রহণ করার সুযোগ পাবে। অত্যাধুনিক এ শিক্ষা প্রতিষ্ঠানে রয়েছে কম্পিউটার ল্যাব, প্রশস্ত খেলার মাঠ, মাল্টিমিডিয়া ক্লাস রুম, লাইব্রেরি, বিএনসিসি কার্যক্রম, নৌ স্কাউট, ক্যান্টিন এবং নিজস্ব পরিবহণ ব্যবস্থা। বাংলাদেশ নৌবাহিনীর এমন কল্যাণকর উদ্যোগে স্থানীয় জনগণ অত্যন্ত আনন্দিত। তারা মনে করেন বাংলাদেশ নৌবাহিনী স্কুল এন্ড কলেজ এ অঞ্চলের শিক্ষা ব্যবস্থায় ইতিবাচক ও গুণগত পরিবর্তন আনতে সক্ষম হবে।
এ অনুষ্ঠানে বাংলাদেশ নৌবাহিনী পরিবার কল্যাণ সংঘের সভাপতি সাদিয়া সুলতানাসহ
অন্যান্যের মধ্যে সহকারী নৌপ্রধান খুলনা নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডার, জিওসি ৭ পদাতিক ডিভিশন ও এরিয়া কমান্ডার এবং পটুয়াখালী, বরিশাল ও খুলনা অঞ্চলের গণ্যমান্য ব্যক্তিবর্গ, উচ্চপদস্থ সামরিক ও অসামরিক কর্মকর্তাবৃন্দ এবং নবীন নাবিকদের অভিভাবকগণ উপস্থিত ছিলেন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা