1. admin@upokulbarta.news : admin :
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম :
২০২৪-২৫ বাজেটে সব ধরনের তামাকপণ্যের কর ও মূল্য বৃদ্ধির দাবিতে বিড়ি শ্রমিকদের মানববন্ধন মোহনপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন লালমোহনে ৪৮০ টাকা পাওয়ানাকে কেন্দ্র করে মারপিট আহত ৬ শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন ফকিরহাটে প্রান্তিক খামারিদের প্রদর্শনী দেখে অভিভূত সবাই নিজের বিবেক দ্বারা পরিচালিত হয়ে উপজেলা নির্বাচনে জনপ্রতিনিধি নির্বাচিত করবেন-রামপালে কেসিসি মেয়র উম্মুক্ত হোন,উদার হোন এবং অন্যদের নেতৃত্বের জন্য স্থান তৈরি করুন-রেজাউল করিম চৌধুরী লালমোহনে চাচা শ্বশুরকে হত্যার হুমকি দিলেন ভাতিজী জামাতা গালকাটা ফরিদ বোরহানউদ্দিনে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ফকিরহাটে বিষ পানে এসএসসি শিক্ষার্থীর আত্মহত্যা

“চরের মানুষের স্বাস্থ্য সেবার অধিকরঃঅভিজ্ঞতা এবং করণীয়” শীর্ষক এক আঞ্চলিক সংলাপ অনুষ্ঠিত হয়।

বিশেষ প্রতিনিধিঃ
  • আপডেট সময় : বুধবার, ১২ জানুয়ারি, ২০২২
  • ২০০ বার পঠিত

পিএম রায়হান বাদলঃ

ন্যাশনাল চার অ্যালায়েন্স, সমুন্নয় ও দশমিনা চর অ্যালায়েন্সের উদ্যোগে মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় অদ্য ১২ জানুয়ারি ২০২২ দশমিনা উপজেলা পরিষদ মিলনায়তনে “চরের মানুষের স্বাস্হ্যসেবার অধিকরঃ অভিজ্ঞতা এবং করণীয়” শীর্ষক এক আঞ্চলিক সংলাপ অনুষ্ঠিত হয়।

সংলাপে প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন দশমিনা উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মোঃ আবদুল কাইয়ুম। বিশেষ অতিথি হিসেবে উপস্হিত ছিলেন দশমিনা উপজেলা ভাইস চেয়ারম্যানগন মোঃ নাসির উদ্দিন পালোয়ান ও বেগম শামছুন্নাহার খান ডলি। সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা  ডাঃ মোঃ মোস্তাফিজুর রহমান । দশমিনা চর অ্যালায়েন্সের আহবায়ক পিএম রায়হান বাদল অনুষ্ঠানটি সঞ্চলনা করেন।

অনুষ্ঠানে মুল প্রবন্ধ উপস্থাপন করেন সমুন্নয়ের সিনিয়র রিসার্চ অ্যাসোসিয়েটড. মাহবুব হাসান। তিনি বলেন, দেশের দুর্গম চরাঞ্চল যে বরাবরই উন্নয়ন বঞ্চিত এটি নতুন করে বলা অপ্রয়োজন। চরে প্রায় ১ কোটি মানুষের বসবাস এরা স্বাস্থ্যসেবা থেকেও বঞ্চিত। যাতায়াতের সুবিধাদি কম এবং তুলনামূলক খরচ বেশি। তাছাড়া তাদের নিয়ে পরিকল্পনারও বেশ অভাব রয়েছে। চরের নারী ও শিশু স্বাস্হ্যসেবা থেকে বঞ্চিত। তারা এখনও অসচেতন ঝাঁর-ফুকের উপর নির্ভরশীল।

এই কভিড-১৯ সময়ে টিকা গ্রহণের হর কম এবং তাদের টিকা গ্রহণে খরচ তুলনামূলকভাবে বেশি। তাই তাদর জন্য আলাদাভাবে চিন্তা করতে হবে। চরের মানুষের কাছে স্বাস্থ্যসেবা নিয়ে যেতে হবে। প্রয়োজনে চরফার্মাসী করা যেতে পারে। চরে৷ টিকার সচেতনতা বাড়াতে হবে এবং কভিড-১৯ টিকা দেয়ার আলাদা ব্যবস্হা করতে হবে। প্রধান অতিথির বক্তব্যে ইউএনও মহোদয় বলেব, সরকার চরের মাুষের জন্য অনেক পদক্ষেপ নিয়েছে। দশমিনায় চরগুলোতে স্হানীয়ভাবে টিকা দেয়ার ব্যবস্হা করা হয়েছে। তবে এগুলো পর্যাপ্ত নয়, আরো উদ্যোগ নিতে হবে। কারণ আবার করোনা বাড়ছে। টিকার কোন বিকল্প নেই। তার সাথে মাস্ক ব্যবহার বাধ্যতামূক, এ বিষয়ে সরকারের নির্দেশনা রয়েছে।

আগামীতে পটুয়াখালীতে ভূমি সার্ভে হবে এটা হলে চরের ভূমি বিষয়ে অনেক সমস্যার সমাধান হবে। সভপতির বক্তব্যে ডাঃ মো মোস্তাফিজুর রহমান বলেন, ইপিআই সরকারের সবচেয়ে সফল  প্রোগ্রাম। চরে এক্ষেত্রে কোন সমস্যা নেই। এক্ষেত্রে কোন ভুল বুঝাবুঝির সুযোগ নেই। স্হানী জনগণকে উদ্বুদ্ধ করে ফার্মেসীর ব্যবস্হা করা যেতে পারে। জটিল সেবাসমূহ অনলাইনে দেয়া ঠিক হবে না। তবে প্রথমিক সেবা আপনারা নিতে পারেন। আর নৌ এ্যাম্বুলেন্স আছে। কিন্তু কোন খরচের নীতিমালা না থাকায় ব্যবহার করতে পারছি না। এতে ঘন্টা ২০ লিটার তেল খরচ হয়। তাতে ৮০০০/= টাকা খরচ হয়। তাই এটা ব্যবহার করা যাচ্ছে না। নিজের টাকা খরচ করে মাঝেমাঝে ব্যবহার করা হয়।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা