1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
শুক্রবার, ২৪ মে ২০২৪, ০১:৪০ পূর্বাহ্ন
শিরোনাম :
ভোলার লালমোহনে পুলিশকে মারধরের ঘটনায় মামলা, আটক-৩ ভোলায় কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে অনুষ্ঠিত হচ্ছে ৩ উপজেলা নির্বাচন ধলীগৌরনগর ইউপি নির্বাচনে মঞ্চ লুঙ্গী পড়া মানুষের জন্য বিশাল পথসভায় নেহাল পাটোয়ারী ভাইস চেয়ারম্যান থেকে চেয়ারম্যান হলেন ইউনুস, ভোলার ৩ উপজেলায় নির্বাচন সাতক্ষীরার ইছামতি নদীতে ভারতীয় নাগরিকের মরদেহ উদ্ধার! রাজশাহীতে পুষ্টি বিষয়ক মাল্টি সেক্টরাল সমন্বিত কর্মশালা অনুষ্ঠিত রামপালে মেধাবী অন্বেষণ কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত রামপালে গলায় ফাঁস দিয়ে যুবক যুবতীর আত্মহত্যা ধলীগৌরনগর ইউপি নির্বাচন- সুখেদুঃখে মানুষের পাশে থাকবেন সংরক্ষীত সদস্য প্রার্থী নাসিমা লালমোহন উপজেলা নির্বাচন২৪ নির্বাচিত হলে বদরপুরে সবচেয়ে বেশি উন্নয়ন করবো-প্রার্থী আকতার হোসেন

“চরের মানুষের স্বাস্থ্য সেবার অধিকরঃঅভিজ্ঞতা এবং করণীয়” শীর্ষক এক আঞ্চলিক সংলাপ অনুষ্ঠিত হয়।

বিশেষ প্রতিনিধিঃ
  • আপডেট সময় : বুধবার, ১২ জানুয়ারি, ২০২২
  • ২০৪ বার পঠিত

পিএম রায়হান বাদলঃ

ন্যাশনাল চার অ্যালায়েন্স, সমুন্নয় ও দশমিনা চর অ্যালায়েন্সের উদ্যোগে মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় অদ্য ১২ জানুয়ারি ২০২২ দশমিনা উপজেলা পরিষদ মিলনায়তনে “চরের মানুষের স্বাস্হ্যসেবার অধিকরঃ অভিজ্ঞতা এবং করণীয়” শীর্ষক এক আঞ্চলিক সংলাপ অনুষ্ঠিত হয়।

সংলাপে প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন দশমিনা উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মোঃ আবদুল কাইয়ুম। বিশেষ অতিথি হিসেবে উপস্হিত ছিলেন দশমিনা উপজেলা ভাইস চেয়ারম্যানগন মোঃ নাসির উদ্দিন পালোয়ান ও বেগম শামছুন্নাহার খান ডলি। সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা  ডাঃ মোঃ মোস্তাফিজুর রহমান । দশমিনা চর অ্যালায়েন্সের আহবায়ক পিএম রায়হান বাদল অনুষ্ঠানটি সঞ্চলনা করেন।

অনুষ্ঠানে মুল প্রবন্ধ উপস্থাপন করেন সমুন্নয়ের সিনিয়র রিসার্চ অ্যাসোসিয়েটড. মাহবুব হাসান। তিনি বলেন, দেশের দুর্গম চরাঞ্চল যে বরাবরই উন্নয়ন বঞ্চিত এটি নতুন করে বলা অপ্রয়োজন। চরে প্রায় ১ কোটি মানুষের বসবাস এরা স্বাস্থ্যসেবা থেকেও বঞ্চিত। যাতায়াতের সুবিধাদি কম এবং তুলনামূলক খরচ বেশি। তাছাড়া তাদের নিয়ে পরিকল্পনারও বেশ অভাব রয়েছে। চরের নারী ও শিশু স্বাস্হ্যসেবা থেকে বঞ্চিত। তারা এখনও অসচেতন ঝাঁর-ফুকের উপর নির্ভরশীল।

এই কভিড-১৯ সময়ে টিকা গ্রহণের হর কম এবং তাদের টিকা গ্রহণে খরচ তুলনামূলকভাবে বেশি। তাই তাদর জন্য আলাদাভাবে চিন্তা করতে হবে। চরের মানুষের কাছে স্বাস্থ্যসেবা নিয়ে যেতে হবে। প্রয়োজনে চরফার্মাসী করা যেতে পারে। চরে৷ টিকার সচেতনতা বাড়াতে হবে এবং কভিড-১৯ টিকা দেয়ার আলাদা ব্যবস্হা করতে হবে। প্রধান অতিথির বক্তব্যে ইউএনও মহোদয় বলেব, সরকার চরের মাুষের জন্য অনেক পদক্ষেপ নিয়েছে। দশমিনায় চরগুলোতে স্হানীয়ভাবে টিকা দেয়ার ব্যবস্হা করা হয়েছে। তবে এগুলো পর্যাপ্ত নয়, আরো উদ্যোগ নিতে হবে। কারণ আবার করোনা বাড়ছে। টিকার কোন বিকল্প নেই। তার সাথে মাস্ক ব্যবহার বাধ্যতামূক, এ বিষয়ে সরকারের নির্দেশনা রয়েছে।

আগামীতে পটুয়াখালীতে ভূমি সার্ভে হবে এটা হলে চরের ভূমি বিষয়ে অনেক সমস্যার সমাধান হবে। সভপতির বক্তব্যে ডাঃ মো মোস্তাফিজুর রহমান বলেন, ইপিআই সরকারের সবচেয়ে সফল  প্রোগ্রাম। চরে এক্ষেত্রে কোন সমস্যা নেই। এক্ষেত্রে কোন ভুল বুঝাবুঝির সুযোগ নেই। স্হানী জনগণকে উদ্বুদ্ধ করে ফার্মেসীর ব্যবস্হা করা যেতে পারে। জটিল সেবাসমূহ অনলাইনে দেয়া ঠিক হবে না। তবে প্রথমিক সেবা আপনারা নিতে পারেন। আর নৌ এ্যাম্বুলেন্স আছে। কিন্তু কোন খরচের নীতিমালা না থাকায় ব্যবহার করতে পারছি না। এতে ঘন্টা ২০ লিটার তেল খরচ হয়। তাতে ৮০০০/= টাকা খরচ হয়। তাই এটা ব্যবহার করা যাচ্ছে না। নিজের টাকা খরচ করে মাঝেমাঝে ব্যবহার করা হয়।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা