1. admin@upokulbarta.news : admin :
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৩৬ পূর্বাহ্ন
শিরোনাম :
২০২৪-২৫ বাজেটে সব ধরনের তামাকপণ্যের কর ও মূল্য বৃদ্ধির দাবিতে বিড়ি শ্রমিকদের মানববন্ধন মোহনপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন লালমোহনে ৪৮০ টাকা পাওয়ানাকে কেন্দ্র করে মারপিট আহত ৬ শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন ফকিরহাটে প্রান্তিক খামারিদের প্রদর্শনী দেখে অভিভূত সবাই নিজের বিবেক দ্বারা পরিচালিত হয়ে উপজেলা নির্বাচনে জনপ্রতিনিধি নির্বাচিত করবেন-রামপালে কেসিসি মেয়র উম্মুক্ত হোন,উদার হোন এবং অন্যদের নেতৃত্বের জন্য স্থান তৈরি করুন-রেজাউল করিম চৌধুরী লালমোহনে চাচা শ্বশুরকে হত্যার হুমকি দিলেন ভাতিজী জামাতা গালকাটা ফরিদ বোরহানউদ্দিনে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ফকিরহাটে বিষ পানে এসএসসি শিক্ষার্থীর আত্মহত্যা

ফকিরহাটে নারকেলের সুদিন ফেরাতে প্রকল্পের সম্ভাব্যতা যাচাই

আহসান টিটু, বাগেরহাট :
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪
  • ১১১ বার পঠিত

নারকেলের রাজধানী খ্যাত বাগেরহাটের ফকিরহাট উপজেলাসহ উপকূলীয় এলাকায় নারকেল চাষ সম্প্রসারণ, গবেষণা ও ব্যবস্থাপনা শীর্ষক প্রকল্পের সম্ভব্যতা যাচাইয়ে কাজ শুরু করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ঢাকা খামার বাড়ি থেকে একটি বিশেষজ্ঞ দল মাঠ পর্যায়ের কৃষকদের সাথে এই সংক্রান্ত এফজিডি সভায় অংশগ্রহণ করেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়,  উপকূলীয় এলাকায় নারকেল চাষ সম্প্রসারণ, গবেষণা ও ব্যবস্থাপনার কাজে ইউনাইটেড সোস্যাল বিজনেস-বিডির সহযোগিতায় বিশেষজ্ঞ দলটি বাংলাদেশের ১১টি উপকূলীয় জেলাসহ মোট ২৭টি জেলার বিভিন্ন উপজেলায় এর সম্ভাব্যতা যাচাইয়ের কাজ করবেন। বিশেষজ্ঞ দলটি ফকিরহাটের নারকেল চাষীদের অভিজ্ঞতা, তাদের নারকেল চাষ পদ্ধতি, মাটির উর্বরতা সহ বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞ দলটি আলোচনা করেন। আলোচনায় চাষিরা নারকেল চাষ সম্প্রসারণ ও ফলন বৃদ্ধি করতে আগ্রহ প্রকাশ ও  কৃষি বিভাগের সহায়তা কামনা করেন।

এসময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক (ভৌত অবকাঠামো উন্নয়ন ও আইসিটি ব্যবস্থাপনা আধিশাখা) কাজী আফজাল হোসেন, উপপ্রধান (প্রকল্প প্রস্তুতকরণ) মো: সাদেকুর রহমান, নারকেল চাষ সম্প্রসারণ, গবেষণা ও ব্যবস্থাপনা প্রকল্পের প্রস্তাবিত প্রকল্প পরিচালক মো. আব্দুল হালিম, ইউনাইটেড সোস্যাল বিজনেস-বিডির কর্মকর্তাবৃন্দ, ফকিরহাট উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তাবৃন্দ ও নারকেল চাষীবৃন্দ উপস্থিত ছিলেন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা