1. admin@upokulbarta.news : admin :
রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০৯:৪৩ পূর্বাহ্ন
শিরোনাম :
বঙ্গবন্ধু না হলে আমরা বাংলার ভূ-খণ্ড দেখতাম না-এমপি শাওন ধামগড় ইউনিয়ন জাতীয় পার্টির ৯ নং ওয়ার্ড পূর্নাঙ্গ কমিটি ঘোষণা শেখ হাসিনা ক্ষুধা ও দারিদ্র্মুক্ত সোনার বাংলা গড়ে তুলতে কাজ করে যাচ্ছেন- এমপি শাওন বরগুনা জেলার আমতলী থানা হতে র‌্যাবের হাতে ০১(এক)জন ইয়াবা ব্যবসায়ী গ্রেফতার। খুলনায় ‘উন্নয়নের সরণিতে পদ্মা সেতু’ গ্রন্থের মোড়ক উন্মোচন শিক্ষিত জাতি গঠনে শিক্ষক সমাজের দায়িত্ব সর্বাধিক। ৭৫’ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুর খুনিরাই আবার ষড়যন্ত্রে নেমেছে- এমপি শাওন পটুয়াখালীতে সাংবাদিকের উপরে সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন। লালমোহনে লিজা নামের এক কিশোরী নববধূ আত্মহত্যা বোরাহানউদ্দীনে বাংলাদেশ ক্যারিয়ার অলিম্পিয়াডের ভোলা জেলা মিটিং সম্পন্ন।

মেধাবিকাশ বৃদ্ধি পায় যেসব খাবার খেলে।

স্বাস্থ বিভাগঃ
  • আপডেট সময় : রবিবার, ৯ জানুয়ারি, ২০২২
  • ৮০ বার পঠিত

মনে রাখার ক্ষমতা বাড়াতে প্রতিদিনের খাবারের তালিকায় কিছু জিনিস যোগ করা প্রয়োজন। যে খাবার খেলে স্মৃতিশক্তি বাড়বে তার একটা তালিকা দেওয়া হলো

বাদাম : স্মৃতিশক্তি ভালো রাখতে প্রতিদিন ১০-১২টি বাদাম খান। এজন্য দুধের সঙ্গে পেষা বাদাম মিশিয়ে খেতে পারেন, আর না হলে শুকনো বাদামও খেতে পারেন। এতে মস্তিষ্কের উর্বরতা বাড়বে।

কুমড়ার বীজ : অনেকেই কুমড়া খান। কিন্তু এর বীজ ফেলে দেন। কিন্তু কুমড়ার বীজ শুধু মনে রাখার ক্ষমতাই বাড়ায় না, সেই সঙ্গে মস্তিষ্কের স্বাস্থ্যের পক্ষেও এটি খুবই উপকারী। কম বয়স থেকেই কুমড়ার বীজ খাওয়া শুরু করুন। কুমড়াতে থাকা কপার মনে রাখার ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

ব্রকোলি : অনেকেই  ব্রকোলি খেতে ভালবাসেন। পুষ্টিগুণে ভরপুর এই সবজিতে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ফ্ল্যাভোনয়েড, ভিটামিন ই ও প্রচুর পরিমাণে আয়রন রয়েছে। এই সব পুষ্টি উপাদান মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতে সহায়তা করে।  নিয়মিত ব্রকোলি খেলে স্মৃতিশক্তি বাড়ে।

আখরোট : মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে আখরোট। এতে থাকা ভিটামিন ই ও ম্যাঙ্গানিজ মস্তিষ্ককে সক্রিয় করতে সহায়তা করে।  ভুলে যাওয়ার মতো বিপত্তি এড়াতে এখন থেকেই নিয়মিত আখরোট খেতে শুরু করুন। একমুঠো আখরোট ওটমিল বা ফ্রুট সালাদের সঙ্গে মিশিয়ে রোজ খেলে উপকার পাবেন।

 

চলবে-

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা