1. admin@upokulbarta.news : admin :
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :
২০২৪-২৫ বাজেটে সব ধরনের তামাকপণ্যের কর ও মূল্য বৃদ্ধির দাবিতে বিড়ি শ্রমিকদের মানববন্ধন মোহনপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন লালমোহনে ৪৮০ টাকা পাওয়ানাকে কেন্দ্র করে মারপিট আহত ৬ শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন ফকিরহাটে প্রান্তিক খামারিদের প্রদর্শনী দেখে অভিভূত সবাই নিজের বিবেক দ্বারা পরিচালিত হয়ে উপজেলা নির্বাচনে জনপ্রতিনিধি নির্বাচিত করবেন-রামপালে কেসিসি মেয়র উম্মুক্ত হোন,উদার হোন এবং অন্যদের নেতৃত্বের জন্য স্থান তৈরি করুন-রেজাউল করিম চৌধুরী লালমোহনে চাচা শ্বশুরকে হত্যার হুমকি দিলেন ভাতিজী জামাতা গালকাটা ফরিদ বোরহানউদ্দিনে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ফকিরহাটে বিষ পানে এসএসসি শিক্ষার্থীর আত্মহত্যা

মেধাবিকাশ বৃদ্ধি পায় যেসব খাবার খেলে।

স্বাস্থ বিভাগঃ
  • আপডেট সময় : রবিবার, ৯ জানুয়ারি, ২০২২
  • ১৮৫ বার পঠিত

মনে রাখার ক্ষমতা বাড়াতে প্রতিদিনের খাবারের তালিকায় কিছু জিনিস যোগ করা প্রয়োজন। যে খাবার খেলে স্মৃতিশক্তি বাড়বে তার একটা তালিকা দেওয়া হলো

বাদাম : স্মৃতিশক্তি ভালো রাখতে প্রতিদিন ১০-১২টি বাদাম খান। এজন্য দুধের সঙ্গে পেষা বাদাম মিশিয়ে খেতে পারেন, আর না হলে শুকনো বাদামও খেতে পারেন। এতে মস্তিষ্কের উর্বরতা বাড়বে।

কুমড়ার বীজ : অনেকেই কুমড়া খান। কিন্তু এর বীজ ফেলে দেন। কিন্তু কুমড়ার বীজ শুধু মনে রাখার ক্ষমতাই বাড়ায় না, সেই সঙ্গে মস্তিষ্কের স্বাস্থ্যের পক্ষেও এটি খুবই উপকারী। কম বয়স থেকেই কুমড়ার বীজ খাওয়া শুরু করুন। কুমড়াতে থাকা কপার মনে রাখার ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

ব্রকোলি : অনেকেই  ব্রকোলি খেতে ভালবাসেন। পুষ্টিগুণে ভরপুর এই সবজিতে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ফ্ল্যাভোনয়েড, ভিটামিন ই ও প্রচুর পরিমাণে আয়রন রয়েছে। এই সব পুষ্টি উপাদান মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতে সহায়তা করে।  নিয়মিত ব্রকোলি খেলে স্মৃতিশক্তি বাড়ে।

আখরোট : মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে আখরোট। এতে থাকা ভিটামিন ই ও ম্যাঙ্গানিজ মস্তিষ্ককে সক্রিয় করতে সহায়তা করে।  ভুলে যাওয়ার মতো বিপত্তি এড়াতে এখন থেকেই নিয়মিত আখরোট খেতে শুরু করুন। একমুঠো আখরোট ওটমিল বা ফ্রুট সালাদের সঙ্গে মিশিয়ে রোজ খেলে উপকার পাবেন।

 

চলবে-

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা