1. admin@upokulbarta.news : admin :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০২:০৫ পূর্বাহ্ন
শিরোনাম :
পদত্যাগ করলেন সাতক্ষীরার আশাশুনি উপজেলার খাজরা ইউপি চেয়ারম্যান শাহনেওয়াজ ডালিম পাঁচ দিন পর শুরু হলো সাতক্ষীরার ভোমরায় আমদানি-রপ্তানি কার্যক্রম বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের ইবিএ প্রকল্পে ব্যাপক অনিয়মের অভিযোগ প্লাস্টিকের ভিড়ে বিলুপ্ত ঐতিহ্যবাহী মৃৎশিল্প লালমোহনে ছলিমউদ্দিন তালুকদার ফাউন্ডেশনের ঈদ পুর্নমিলনী অনুষ্ঠিত শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজে বর্ণাঢ্য আয়োজনে বর্ষবরণ উৎসব উদযাপন তন্বীর প্রেমে পড়ে ঢাকার সুবর্ণা মোংলায় কুমিল্লার মহেশপুর শাহী ঈদগাহে নামাজ অনুষ্ঠিত বোরহানউদ্দিনের তিন গ্রামে ঈদুল ফিতর অনুষ্ঠিত বিধবা নারীকে ঘর করে দিলেন সমাজসেবক রাজিব হায়দার

বোরহানউদ্দিনে ঘূর্ণিঝড় ‘মিধিলি’র আঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতি

স্টাফ রিপোর্টারঃ
  • আপডেট সময় : শনিবার, ১৮ নভেম্বর, ২০২৩
  • ২০৭ বার পঠিত

ঘূর্ণিঝড় ‘মিধিলি’র আঘাতে দ্বীপজেলা ভোলার বোরহানউদ্দিনে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কাঁচা বাড়িঘর, শিক্ষাপ্রতিষ্ঠান বিধ্বস্ত হওয়া সহ ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে ৷ উপজেলার তিনটি ইউনিয়নে ১৫টি ঘর সম্পূর্ণ সহ শতাধিক ঘর আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে।উপড়ে পড়েছে অসংখ্য গাছপালা।এতে পৌরসভাসহ ৪ ইউনিয়নের ৫ জন আহত হয়েছে। বিনষ্ট হয়েছে আবাদকৃত আমন খেতের ৩০ ভাগ ফসল । ৯০ ভাগ শাকসবজি ও ডালজাতীয় ফসল বিনষ্ট হয়েছি। বিভিন্ন স্থানে বিদ্যুতের খুঁটি ভেঙে ও তার ছিঁড়ে পড়ার কারণে পুরো জেলায় আজ শুক্রবার সকাল থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকলে ও রাত থেকে স্বাভাবিক সরবরাহ রয়েছে।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নিরুপম সরকার সোহাগ জানান, ঘূর্ণিঝড়ে গাছের ডাল ভেঙে পড়ে আহত ৫ জন স্থানীয় হাসপাতালে এসে চিকিৎসা সেবা গ্রহন করেন। আহতরা হলেন সাচড়া ইউনিয়নের মিরাজ (৩০),পক্ষিয়া ইউনিয়নের সাবিনা(৩০), টবগী ইউনিয়নের বাদশা (৩৫),ও নগেন্দ (৬০),পৌর ৫নং ওয়ার্ডের শাকিল। আহতরা জানান,গাছের ডাল পড়ে তারা আহত হয়েছেন।


উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি ও স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঝড়ের আঘাতে জেলার উপকূলীয় উপজেলা বোরহানউদ্দিনের বিভিন্ন ইউনিয়নে কাঁচা ঘরবাড়ি, গাছপালার ব্যাপক ক্ষতি হয়েছে। তবে কোথায়ও কোনো প্রাণহানির তথ্য এখন পর্যন্ত পর্যন্ত পাওয়া যায়নি।টবগী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান জসিম উদ্দিন হাওলাদার বলেন, ঘূর্ণিঝড়ের আঘাতে তাঁর ইউনিয়নের কমপক্ষে ৭/৮টি কাঁচাঘর বিধ্বস্ত হওয়ার তথ্য পেয়েছেন।আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে অনেক। ক্ষতির পরিমাণ আরও বাড়তে পারে। একই ইউনিয়নের ব্যবসায়ী মেহেদী হাসান তার তাদের এসএনএস ব্রিকফিল্ডের ১২ লাখ কাঁচা ইট বৃষ্টির পানিতে বিনষ্ট হয়। এতে প্রায় ৫০ লাখ টাকা ক্ষতির সম্মুখিন হন তারা।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো.সোহেল হোসেন জানান,১৫টি ঘর সম্পূর্ণ এবং ৪৫ ঘর আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে।তিনি আরও বলেন,সব দপ্তরের তথ্য এখনও আসেনি।তাই পুনাঙ্গ ক্ষয়-ক্ষতির পরিমান বলা যাচ্ছে না।রবিবার সব তথ্য প্রাপ্তি সাপেক্ষে বলা যাবে।


উপজেলা কৃষি অফিসার গোবিন্দ মন্ডল বলেন,উপজেলায় চলতি মৌসুমে ১৮১৫০ হেক্টর জমিতে আমন আবাদ করা হয়। ঘূর্ণিঝড় ‘মিধিলি’র আঘাতে ৫৪৬০ হেক্টর জমির ধান আংশিক ক্ষতিগ্রস্ত হয়।যার শতকরা হার ৩০ ভাগ। এছাড়া শাক সবজি,খেসারী,সরিসা ফসলের ৯০ ভাগ ক্ষতিগ্রস্ত হয়েছে।
বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রায়হান-উজ্জামান বলেন, ঝড়ের আঘাতে তাঁর উপজেলায় কাঁচা ঘরবাড়ির ও গাছপালার ক্ষতির আংশিক তথ্য পাওয়া গেছে। তবে সুনির্দিষ্টভাবে ক্ষয়ক্ষতির তথ্য এখনো এসে পৌঁছায়নি।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা