1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ১০:৫৭ অপরাহ্ন
শিরোনাম :
ধলীগৌরনগর ইউপি নির্বাচনে মঞ্চ লুঙ্গী পড়া মানুষের জন্য বিশাল পথসভায় নেহাল পাটোয়ারী ভাইস চেয়ারম্যান থেকে চেয়ারম্যান হলেন ইউনুস, ভোলার ৩ উপজেলায় নির্বাচন সাতক্ষীরার ইছামতি নদীতে ভারতীয় নাগরিকের মরদেহ উদ্ধার! রাজশাহীতে পুষ্টি বিষয়ক মাল্টি সেক্টরাল সমন্বিত কর্মশালা অনুষ্ঠিত রামপালে মেধাবী অন্বেষণ কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত রামপালে গলায় ফাঁস দিয়ে যুবক যুবতীর আত্মহত্যা ধলীগৌরনগর ইউপি নির্বাচন- সুখেদুঃখে মানুষের পাশে থাকবেন সংরক্ষীত সদস্য প্রার্থী নাসিমা লালমোহন উপজেলা নির্বাচন২৪ নির্বাচিত হলে বদরপুরে সবচেয়ে বেশি উন্নয়ন করবো-প্রার্থী আকতার হোসেন বোরহানউদ্দিনে উপজেলা চেয়ারম্যান ‘‘জাফর উল্লাহ’, ভাইস চেয়ারম্যান ‘হীরা’’ উপজেলা নির্বাচনে নির্বাচিত হলে বদরপুরে সবচেয়ে বেশি উন্নয়ন করবো-প্রার্থী আকতার হোসেন

কুতুবদিয়ায় ১৫৭৪ পরিবারকে কোস্ট ফাউন্ডেশন কর্তৃক “সাইক্লোন সুরক্ষা”-র জরুরী নগদ অর্থ সহায়তা প্রদান

বিশেষ প্রতিনিধিঃ
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৬ অক্টোবর, ২০২৩
  • ২৩২ বার পঠিত

ঘূর্ণিঝড় ‘হামুন’ আঘাত হানার পর থেকে “সাইক্লোন সুরক্ষা” প্রোগ্রামের আওতায় কুতুবদিয়ার ১৫৭৪টি পরিবারের হাতে ৮০০ (আট শত) টাকা করে মোট ১২ লাখ ৫৯ হাজার ২ শত টাকা জরুরী নগদ অর্থ সহায়তা পৌছে দিচ্ছে কোস্ট ফাউন্ডেশন। পরিবারগুলো ঘূর্ণিঝড়ের পরপরই এই নগদ অর্থ পেয়ে অত্যন্ত খুশি হয়েছে।
আজ কুতুবদিয়ার সদরের বড়ঘোপ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জনাব আবুল কালাম উপস্থিত হয়ে এই কার্যক্রম পরিদর্শন করেন এবং কয়েকজনকে নিজ হাতে অর্থ প্রদান করেন। তিনি অত্যন্ত সন্তোষ প্রকাশ করে বলেন যে ঘূর্ণিঝড়ের পরপরই নগদ অর্থ প্রদান অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং প্রশংসনীয় পদক্ষেপ। তিনি কোস্ট ফাউন্ডেশন, পিকেএসএফ এবং জাইকাকে ধন্যবাদ জানান। এসময় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ গোলাম মোস্তফা নাদিম, জাইকা প্রকল্প থেকে উপস্থিত ছিলেন জনাব বিল্লাল হোসেন- এমআইএস সমন্বয়কারী, শারমিন জাহান- প্রশিক্ষণ সমন্বয়কারী এবং মোশরেফ রিফাত, ডাটা এনালাইসিস স্পেশালিষ্ট, উপস্থিত ছিলেন জনাব তৌহিদুল ইসলাম- ১নং প্যানেল চেয়ারম্যান বড়ঘোপ ইউনিয়ন পরিষদ, জনাব মিজানুর রহমান, প্রকল্প সমন্বয়কারী- কোস্ট ফাউন্ডেশন-জাইকা প্রজেক্ট। এছাড়াও কোস্ট ফাউন্ডেশনের অন্যন্য সহকর্মীবৃন্ধ উপস্থিত ছিলেন
“সাইক্লোন সুরক্ষা” একটি সূচক ভিত্তিক আর্থিক সহায়তা উদ্যোগ যা ”ইনক্লুসিভ রিস্ক মিটিগেশন প্রজেক্ট”-এর আওতাভুক্ত। প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর মাধ্যমে, আর্থিক ও কারিগরি সহায়তা প্রদান করছে জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) এবং প্রকল্পটি সারাদেশের উপকূলবর্তী ৭টি জেলায় বাস্তবায়নের দায়িত্ব পালন করছে ৭টি সংস্থা। তন্মধ্যে কক্সবাজার জেলায় বাস্তবায়িত হচ্ছে কুতুবদিয়ায় এবং এখানে বাস্তবায়নকারী সংস্থা হলো কোস্ট ফাউন্ডেশন।
২০২২ সাল থেকে সাইক্লোন সুরক্ষা শুরু হয়েছে, এই আর্থিক সহায়তা প্রদান করার জন্য পিকেএসএফ এর মাধ্যমে একটি “সোলাটিয়াম ফান্ড” গঠন করা হয়েছে। এই বছর ফেব্রুয়ারী-মার্চ মাসে কোস্ট ফাউন্ডেশনের ১৫৭৪ জন নিয়মিত সদস্য প্রশিক্ষণ গ্রহণ করে সাইক্লোন সুরক্ষা-র সদস্য হন। সদস্যগণের প্রশিক্ষণ ভাতা হতে প্রদানকৃত টাকা, সদস্য কর্তৃক নগদ প্রদান এবং কোস্ট ফাউন্ডেশন পক্ষ থেকে অনুদান জমা হয়েছে এই ফান্ডে। এভাবে অন্যান্য ৬টি সংস্থা থেকেও এই ফান্ডে অর্থ জমা হয়েছে। এই ফান্ড থেকে অর্থ পাওয়ার জন্য সূচক বা শর্ত দুইটির একটি হলো ঘূর্ণিঝড়ে বাতাসের গতি হতে হবে ৬৩ কিলোমিটার বা তার বেশি এবং অন্য শর্তটি হলো সংস্থার শাখা অফিস থেকে ঘূর্ণিঝড়ের চোখের দুরত্ব হতে হবে ৫০ কিলোমিটারের মধ্যে। এই দুইটি শর্ত পূরণ হলে সংশ্লিষ্ট শাখার প্রশিক্ষণপ্রাপ্ত সকল সদস্যকে সমান পরিমান অর্থ প্রদান করা হয়। এই বছর অর্থের পরিমান নির্ধারণ করা হয়েছে ৮০০ টাকা।
গত ২৪ অক্টোবর ২০২৩ তারিখ মঙ্গলবার রাত ০৯:০০ টার দিকে কুতুবদিয়ায় আঘাত হানা ঘূর্ণিঝড় ‘হামুন’ এর ক্ষেত্রে উক্ত দুইটি শর্তই পূরণ হয়েছে। এটি বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর কর্তৃক প্রকাশিত স্পেশাল ওয়েদার বুলেটিন নং-১৪ এবং তথ্যের ভিত্তিতে জাপানিজ এক্সপার্ট এবং পিকেএসএফ কর্তৃক নিশ্চিত হওয়ার পর কোস্ট ফাউন্ডেশন গতকাল ২৫ অক্টোবর বিকাল ০৩:০০ টা থেকে প্রত্যেক পরিবারকে ৮০০ টাকা করে প্রদান শুরু করে এবং অর্থ প্রদান অব্যাহত রয়েছে। আগামী শনিবার ২৮ অক্টোবরের মধ্যে সকল সদস্যদের হাতে এই অর্থ প্রদান সম্পন্ন করার আশাবাদ ব্যক্ত করেন কোস্ট ফাউন্ডেশনের জাইকা প্রকল্প সমন্বয়কারী মিজানুর রহমান।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা