1. admin@upokulbarta.news : admin :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১২:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম :
পদত্যাগ করলেন সাতক্ষীরার আশাশুনি উপজেলার খাজরা ইউপি চেয়ারম্যান শাহনেওয়াজ ডালিম পাঁচ দিন পর শুরু হলো সাতক্ষীরার ভোমরায় আমদানি-রপ্তানি কার্যক্রম বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের ইবিএ প্রকল্পে ব্যাপক অনিয়মের অভিযোগ প্লাস্টিকের ভিড়ে বিলুপ্ত ঐতিহ্যবাহী মৃৎশিল্প লালমোহনে ছলিমউদ্দিন তালুকদার ফাউন্ডেশনের ঈদ পুর্নমিলনী অনুষ্ঠিত শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজে বর্ণাঢ্য আয়োজনে বর্ষবরণ উৎসব উদযাপন তন্বীর প্রেমে পড়ে ঢাকার সুবর্ণা মোংলায় কুমিল্লার মহেশপুর শাহী ঈদগাহে নামাজ অনুষ্ঠিত বোরহানউদ্দিনের তিন গ্রামে ঈদুল ফিতর অনুষ্ঠিত বিধবা নারীকে ঘর করে দিলেন সমাজসেবক রাজিব হায়দার

ফকিরহাটে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের জরিপ ও অনুসন্ধান কার্যক্রমের উদ্বোধন

আহসান টিটু, বাগেরহাট :
  • আপডেট সময় : সোমবার, ২৩ অক্টোবর, ২০২৩
  • ১২৮ বার পঠিত

বাগেরহাটের ফকিরহাট উপজেলায় প্রত্নতত্ত্ব অধিদপ্তর জরিপ ও অনুসন্ধান কার্যক্রম শুরু করেছে। রোববার (২২ অক্টোবর) সকাল ১০টায় উপজেলার পিলজঙ্গ প্রাচীন জোড়া শিবমন্দির চত্ত¡রে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

২০২৩-২০২৪ অর্থ বছরে প্রত্নতাত্ত্বিক জরিপ ও অনুসন্ধান কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষণা করেন ফকিরহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বপন দাশ। এসময় প্রত্নতত্ত্ব অধিদপ্তরের খুলনা-বরিশাল বিভাগের আঞ্চলিক পরিচালক লাভলী ইয়াসমিনসহ অধিদপ্তরের ৯ সদস্যের একটি দল, স্থানীয় জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রত্নতত্ত্ব অধিদপ্তর সূত্রে জানা যায়, পরিচালক লাভলী ইয়াসমিনের তত্ত্বাবধানে পরিচালিত জরিপ ও অনুসন্ধান দলের দলনেতার দায়িত্ব পালন করছেন খুলনা আঞ্চলিক দপ্তরের সহকারী পরিচালক মো. গোলাম ফেরদৌস। চলতি অর্থবছরে ৯ সদস্যের সমন্বয়ে গঠিত জরিপ ও অনুসন্ধান দল পর্যায়ক্রমে বাগেরহাটের ফকিরহাট ও মোল্লারহাট উপজেলায় প্রত্নতাত্ত্বিক জরিপ ও অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করবেন। উল্লেখ্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সাথে সম্পাদিত বাৎসরিক কর্মসম্পাদন চুক্তির আওতায় স্থাবর পুরাকীর্তি অনুসন্ধান এবং প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মাঠগবেষণা কাজের অংশ হিসেবে জরিপ ও অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। ইতিমধ্যে জেলার বাগেরহাট সদর, রামপাল ও মোরেলগঞ্জ উপজেলায় প্রত্নতাত্ত্বিক জরিপ ও অনুসন্ধান কার্যক্রম সম্পন্ন হয়েছে।

চলতি অর্থবছরে ফকিরহাট ও মোল্লারহাট উপজেলায় প্রত্নতাত্ত্বিক জরিপ ও অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করবে খুলনা বিভাগীয় আঞ্চলিক কার্যালয়।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা