1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৯:৩০ অপরাহ্ন
শিরোনাম :
নানা আয়োজনে পলিত হচ্ছে দৈনিক পত্রদূত সম্পাদক স.ম আলাউদ্দীন মৃত্যুবার্ষিকী সাতক্ষীরায় ২৪১ জনের মাঝে ১৭ লাখ টাকার অনুদানের চেক বিতরণ কুমিল্লায় দেশ ও জাতির কল্যাণে দোয়া ঈদ উপলক্ষে রেমালে ক্ষতিগ্রস্থদের মাঝে খাদ্য বিতরণ করলো মাহাবুবা মতলেব তালুকদার ফাউন্ডেশন ৷ ভোলায় ঘুর্ণিঝড় রিমেলে ক্ষতিগ্রস্ত ২৫০ পরিবারের মাঝে ১৫ লক্ষ টাকা বিতরণ করল কোস্ট ফাউন্ডেশন মোংলায় দিন দুপুরে দোকান ঘর ভাংচুর ও জবর দখলের চেষ্টা বর্তমান সরকার অসহায় দুস্থদের সরকার-মেয়র শেখ আ: রহমান জলবায়ু পরিবর্তন মোকাবেলায় পরিকল্পনা আছে বটে, কিন্তু বাস্তবায়নে বাজেট নেই বাগেরহাটে কলেজ শিক্ষকদের বেসিক আইসিটি প্রশিক্ষণের সনদ প্রদান বঙ্গবন্ধুর সমাধিতে ফকিরহাটের নবনির্বাচিত চেয়ারম্যানগণের শ্রদ্ধা নিবেদন

ফকিরহাটে হঠাৎ আশ্রয় হারালো হাজার হাজার পাখি

আহসান টিটু, বাগেরহাট :
  • আপডেট সময় : রবিবার, ৮ অক্টোবর, ২০২৩
  • ১৮৮ বার পঠিত

ঢাকা-খুলনা মহাসড়কের ফকিরহাট বিশ্বরোড মোড়ে বটগাছের ডাল কেটে দেওয়ায় হাজার হাজার চড়ুই ও শালিক পাখি আশ্রয় হারিয়েছে। রোববার (৮ অক্টোবর) দুপুর ৩টার দিকে ফকিরহাট পল্লী বিদ্যুতের লোকজন গাছটির ডালগুলো গোড়া থেকে কেটে দেয়। ফলে আশ্রয় হারিয়ে হাজার হাজার পাখিগুলো গাছের চারপাশে উড়ে আর্তনাদ করতে দেখা যায়।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় একাধিক দোকানদার জানান, সকালে খাবারের খোঁজে উড়ে গেলেও বিকাল হলেই হাজার হাজার পাখি এসে গাছটিতে আশ্রয় নেয়। এসময় প্রতিটি পাতার ফাকে ফাকে সমপরিমান পাখি দেখা যায়। পাখির কলতানে আশোপাশের পরিবেশ মুখরিত হয়ে ওঠে। কিন্তু পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ হঠাৎ এসে গাছটির ডালগুলো কেটে রেখে চলে যায়। বিকাল হতেই পাখিগুলো গাছে আশ্রয় নিতে এসে ডালপালাহীন গাছের চারপাশে উড়ে আর্তনাদ করতে থাকে।

এসময় হাজার হাজার পাখি বৈদ্যুতিক তার ও আশে পাশের ভবনের কার্নিসে অবস্থান নেয়। পাখিদের এ অসহায়ত্ব দেখে স্থানীয় লোকজন হতাশা প্রকাশ করে। তাদের দাবী, গাছের পাশ থেকে যাওয়া বিদ্যুতের কাভার তারগুলো মোটা রাবারে ঢাকা ছিল। তাছাড়া ডালগুলো কোন অবস্থায়ই তারের সাথে লাগানো ছিল না। তাই রক্ষণা বেক্ষনের নামে ডাল কাটার কোন যুক্তি নাই।

প্রখ্যাত পাখি বিশাদর শরীফ খান বলেন, ‘পরিবেশের বন্ধু পাখিদের আশ্রয় ধ্বংস না করে বিকল্প ব্যবস্থা নেওয়া যেতো। অথবা গাছের শুধুমাত্র মগডালগুলো কাটা যেত।’

ফকিরহাট পল্লী বিদ্যুতের ডিজিএম আহসানুল করীম, ‘কাভার তার হলেও ৫ফিট দুরত্ব পর্যন্ত গাছের ডাল কাটার নিয়ন রয়েছে। অনেক সময় ভুল করে ডালের গোড়া থেকে কেটে দেয় কর্মীরা।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা