1. admin@upokulbarta.news : admin :
বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:০৯ অপরাহ্ন
শিরোনাম :
Minimum Meeting Courtesy: Presenting Your Organization বোরহানউদ্দিনে বাল্য বিয়ের অপরাধে অর্থদন্ড সভা-সেমিনারে ন্যূনতম সৌজন্য: সংস্থাকে কিভাবে তুলে ধরবেন? নিরাপদ সড়ক নিশ্চিতে কোস্ট ফাউন্ডেশন এবং ইউএনএইচসিআর এর উদ্যোগ জাতীয় অর্থনীতি ও মানসম্পন্ন শিক্ষায় ভূমিকা রাখবে পায়রা বন্দর; চেয়ারম্যান এখনো নেভেনি ইপিজেডে ভিআইপির আগুন, ক্ষতি ১৫০ কোটি টাকা ফকিরহাট কাকডাঙ্গা ১২তম বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন মোহনপুরে প্রাইভেটকারে ফেনসিডিলসহ ব্যবসায়ী গ্রেপ্তর পরকিয়া প্রেমিকের টানে প্রবাসে স্বামীর সর্বস্ব লুটে প্রেমিকের সাথে দেশে এসে স্বামীসহ ৭ জনের নামে মিথ্যা মামলা ফকিরহাট খাদ্যগুদামে বিদায়ী ও নবাগত ভারপ্রাপ্ত কর্মকর্তাদ্বয়ের সংবর্ধনা

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার দাবিতে ভোলায় মানব বন্ধন।

Tarun Kanti Das
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর, ২০২১
  • ১০৭ বার পঠিত
টোব্যাকো অ্যাটলাস ২০২০ সালের গবেষণা অনুযায়ী, ধূমপান ও তামাক পণ্য ব্যবহারের কারণে বাংলাদেশে প্রতি বছর ১ লক্ষ ৬১ হাজারেরও বেশি মানুষ মৃত্যুবরণ করে।
এছাড়াও ধূমপান ও তামাক সৃষ্ট রোগে অসুস্থ হয় হাজার হাজার মানুষ সুতরাং তামাকের এই স্বাস্থ্যক্ষতি থেকে জনগণকে রক্ষা করতে প্রয়োজন একটি শক্তিশালী তামাক নিয়ন্ত্রণ আইন। আর এ লক্ষ্যে গত বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর, ২০২১ তারিখ ভোলার সিএসও,মাদার পার্লামেন্ট সদস্য, যুব গ্রুপ এবং সুশীল সমাজের সদস্যবৃন্দ বাংলাদেশের প্রথম সারির বেসরকারি উন্নয়ন সংস্থা ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দ্য রুরাল পুয়র (ডরপ) এর সহযোগিতায় ভোলা প্রেস ক্লাবের সামনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের দাবি জানিয়ে একটি মানব বন্ধন আয়োজন করে।
ডরপ ভোলার অ্যাডভোকেসি অফিসার তরুন কান্তি দাশ এর পরিচালনায় উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণকারী সকল সদস্যবৃন্দ তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতি ৬টি সংশোধনীর দাবি জানান। ৬টি দাবি হলো- (১) সকল প্রকার পাবলিক প্লেস এবং পাবলিক পরিবহনে ধূমপানের জন্য নির্ধারিত স্থান বিলুপ্ত করা (২) তামাক কোম্পানির সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম নিষিদ্ধ করা (৩) বিক্রয় কেন্দ্রে তামাক দ্রব্যের প্রদর্শনী নিষিদ্ধ করা (৪) ই-সিগারেট/ভ্যাপ এর ব্যবহার, আমদানি, বাজারজাতকরণ বিক্রি নিষিদ্ধ করা (৫) তামাক পণ্যের সকল প্রকার খুচরা বিক্রয় বন্ধ করা (৬) সচিত্র স্বাস্থ্য সতর্কবার্তার আকার বৃদ্ধিসহ তামাকজাত দ্রব্য মোড়কীকরণে কঠোর নিয়ম আরোপ করা তথা প্লেইন প্যাকেজিং বাস্তবায়ন করা।
আজকের মানব বন্ধনে  ভোলা সিএসও সভাপতি  সাংবাদিক মো: আবু তাহের বলেন, “অনেকেই বলেন নতুন আইন করে কী হবে? আইনের প্রয়োগ দরকার। কথাটা খুবই চমৎকার। কিন্তু তাদের উদ্দেশ্যে বলতে চাই, আপনি যে আইনের প্রয়োগ চাচ্ছেন তা আইনে আছে বলেই চাইতে পারছেন। সুতরাং আইন প্রয়োগের জন্য হলেও একটি শক্তিশালী তামাক নিয়ন্ত্রণ আইন করা প্রয়োজন।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের আমাদের দাবি জানাই।” পার্লামেন্টের সদস্য হালিমা খাতুন বলেন, “পরিবার থেকে হাজার সতর্কতা বজায় রাখা সত্তে¡ও সিগারেটের খুচরা শলাকা বিক্রির কারণে আমাদের অনেক তরুণরা সহজে এটা ক্রয় করার সুযোগ পায়। তাই স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে আমরা বিড়ি-সিগারেটের খুচরা শলাকা বিক্রি বন্ধের আইন প্রণয়নের দাবি জানাই।
 ভোলা প্রেস ক্লাবের সভাপতি ও সিএসও সদস্য  দৈনিক বাংলার কন্ঠের সম্পাদক  মো: হাবিবুর রহমান আরো উপস্থিত ছিলেন  সহ-সভাপতি সিএসও প্রফেসার রুহুল আমীন জাহাঙ্গীর, সিএসও সদস্য ও দৈনিক আজকের ভোলার সম্পাদক মো:শওকত হোসেন, সিএসও সদস্য সেক্রেটারী ভোলা প্রেস ক্লাব ও যুগান্তর প্রতিনিধি অমিতাভ অপু এবং সিএসও সদস্য ওদৈনিক ভোলার বাণীর  সম্পাদক মো:মাকসুদুর রহমান বিশেষ অতিথির বক্তব্যে বলেন, “আমাদের অধিকাংশ ভোলাবাসী ধূমপান ও তামাক ব্যবহারের স্বাস্থ্য ক্ষতির বিষয়ে সচেতন।
সব ধরনের পাবলিক পরিবহন ও পাবলিক প্লেসে ধূমপান নিষিদ্ধ না থাকার কারণে আমরা সাধারণ অধূমপায়ী জনগণ পরোক্ষ ধূমপানের শিকার হই। আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে সকল পাবলিক প্লেস ও পাবলিক পরিবহনে ধূমপান নিষিদ্ধের দাবি জানাই।” উল্লেখ্য, ডরপ এর সহযোগিতায় আয়োজিত এ মানব বন্ধনে আরও উপস্থিত ছিলেন বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠনের সদস্যবৃন্দ, ভোলা প্রেস ক্লাবের সাংবাদিকবৃন্দ এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা