1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
বুধবার, ২২ মে ২০২৪, ০৫:৩০ পূর্বাহ্ন
শিরোনাম :
উপজেলা নির্বাচনে নির্বাচিত হলে বদরপুরে সবচেয়ে বেশি উন্নয়ন করবো-প্রার্থী আকতার হোসেন ধলীগৌরনগর ইউপি নির্বাচন: সুখেদুঃখে মানুষের পাশে থাকবেন সংরক্ষিত সদস্য প্রার্থী “নাসিমা” হাড্ডাহাড্ডি লড়াইয়ে জমে উঠেছে ভোলার ৩ উপজেলা নির্বাচন বিশিষ্ট শিক্ষাবিদ ও বীরমুক্তিযোদ্ধা সালাউদ্দিন আহমাদ’র ৩৯ তম মৃত্যুবার্ষিকী ফকিরহাটে আনারস প্রতীকের নির্বাচনী জনসভা জনসমূদ্রে পরিনত বোরহানউদ্দিনে ভোটারকে টাকা দেয়ার ছবি ভাইরাল, ক্ষমা চেয়েছে চেয়ারম্যান মা রান্নার কাজে ব্যস্ত, ঘরে বিদ্যুৎষ্পৃষ্ট হয়ে প্রাণ গেল একমাত্র সন্তানের ভোলার নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য- কমিশনার আহসান হাবিব সাতক্ষীরার তালায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত আহত ৭ লালমোহনে দুদকের উদ্যোগে দুর্নীতি বিরোধী বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

পবায় গ্রীণ অটো ব্রিকস লিমিটেডের বিষাক্ত ধোঁয়ায় ৩০০ বিঘা ফসলি জমি ক্ষতিগ্রস্ত

সহকারী সম্পাদক
  • আপডেট সময় : মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৩
  • ১০৪ বার পঠিত

রাজশাহীর পবা উপজেলায় নওহাটা গ্রীন ব্রিকস লিমিটেডের বিষাক্ত ধোঁয়ায় ৩০০ বিঘা কৃষি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। নওহাটা পৌরসভার ৩ নং ওয়ার্ডের পালোপাড়া উত্তরের ৫০ জন কৃষি জমি মালিকের গণ স্বাক্ষরিত অভিযোগ জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভূমি), পরিবেশ অধিদপ্তর, অফিসার ইনচার্জ পবাকে লিখিতভাবে জানিয়েছেন।
২৫ সেপ্টেম্বর ( সোমবার) গণস্বাক্ষরিত অভিযোগগুলো উক্ত দপ্তরে দেওয়া হয়।
অভিযোগ সূত্রে জানা যায়, নওহাটা পৌরসভার পালোপাড়া গ্রামের অধিকাংশ মানুষ হত-দরিদ্র ও নিম্ন আয়ের মানুষ। পালোপাড়া গ্রামের অধিকাংশ মানুষের অর্থ আয়ের উৎস হলো কৃষি দিন মজুর। প্রচুর পরিশ্রম ও দিন মজুরের মাধ্যমে কোন রকম জীবন জীবিকা পরিচালনা করে থাকেন। উপজেলা পবা ও মোহনপুর এর মাঝখানে নওহাটা এনজিবিএল গ্রীণ অটো ব্রিকস লিমিটেড অবস্থিত। উপজেলা পবা এর ১০৪ নং আলাইবিদির ও ১০২ নং পালোপাড়া মৌজা এবং উপজেলা মোহনপুর এর ৭৫ নং বসন্তকেদার মৌজার কৃষি ফসলি জমির ধান, পটল, বেগুনসহ বয়স্ক, শিশুসহ সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছেন। ভাটার বিষাক্ত ধোঁয়ায় প্রায় ৩০০ বিঘা ফসলি জমি পুড়ে গেছে। ভাটাটি বন্ধে ও কৃষকদের বাঁচাতে তাঁরা উপজেলা প্রশাসনের নিকট ব্যবস্থা গ্রহনের জন্য লিখিত অভিযোগ দিয়েছেন।
এসব বিষয়ে জানতে এনজিবিএল গ্রীণ অটো ব্রিকস লিমিটেড এর মালিক লিংকন ও মান্নানকে একাধিকবার ফোন দিয়ে পাওয়া যায়নি। সরেজমিনে গেলে উক্ত ভাটার কেউ মিডিয়ায় কথা বলতে রাজি হয়নি।
কথা বললে রাজশাহী পরিবেশ অধিদপ্তরের পরিচালক মাহমুদা পারভীন জানান, কৃষকদের একটি লিখিত অভিযোগ পেয়েছি। সরেজমিনে তদন্ত পূর্বক ব্যবস্থা নেওয়া হবে। পরিবেশ অধিদপ্তরের অনুমতি আছে কিনা জানতে চাইলে তিনি বলেন ফাইল দেখে বলতে হবে।
জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আবু সালেহ মোহাম্মদ হাসনাত বলেন, কৃষকদের লিখিত অভিযোগ পেয়ে কৃষি অফিসার নিয়ে সরেজমিনে তদন্ত করেছি। ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা করে ভাটা মালিকের নিকট থেকে সমুদয় অর্থ আদায় করে তা কৃষকদের দেওয়া হবে। তিনি আরও বলেন, বিষয়টি জেলা প্রশাসক মহোদয় অবগত আছেন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা