1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :
আলিপুরে চেয়ারম্যান পদপ্রার্থী জিয়াউল ইসলাম জিয়ার মোটরসাইকেল প্রতীকে গণসংযোগ বন্দরে ছেঁচড়া আলমগীরের মাদক ব্যবসায় যুব ও কিশোররা বিপথগামী ॥ প্রশাসনের হস্তক্ষেপ জরুরী তাপদাহে রিকশাচালক-পথচারী‌দের‌ মাঝে ড্রিম সাতক্ষীরার পা‌নি ও স্যালাইন বিতারণ ভোলায় হিটস্ট্রোকে যুবকের মৃত্যু ৩য় ধাপের উপজেলা নির্বাচন ঘিরে সরগরম তজুমদ্দিনের ভোটের মাঠ পুলিশের পক্ষ থেকে বোরহানউদ্দিনে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ বোরহানউদ্দিনে স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আর, এম. ও ডা: আশরাফুল আমিনের ব্যবহারে অতিষ্ঠ রুগী ও স্বজন ছবি তোলার অপরাধে সাংবাদিক গ্রেফতার, অত:পর মুক্তি সাতক্ষীরায় সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়নে উদ্বুদ্ধকরণ কর্মশলা

মাছ চাষের পুকুরে পানির গুণাগুণ ঠিক রাখার কৌশল।

অংকুর ইমতিয়াজঃ
  • আপডেট সময় : সোমবার, ২৭ ডিসেম্বর, ২০২১
  • ১০০৬ বার পঠিত

মাছ চাষের পুকুরে পানির গুণাগুণ ঠিক রাখার কৌশল দেশের অনেক মাছ চাষিরাই জানেন না। প্রাকৃতিক উৎসে মাছের উৎপাদন কমে যাওয়ার কারণে লোকজন পুকুরে মাছ চাষ শুরু করেছে। আর পুকুরে মাছ চাষে পানির গুণাগুণ ঠিক রাখা খুবই গুরুত্বপূর্ণ। চলুন আজকে জানবো মাছ চাষের পুকুরে পানির গুণাগুণ ঠিক রাখার কৌশল সম্পর্কে-

মাছ চাষের পুকুরে পানির গুণাগুণ ঠিক রাখার কৌশলঃ

১। পুকুরের পানির দৈনিক ৮ ঘন্টা রোদ পড়ে এমন স্থানে পুকুর নির্বাচন করতে হবে। এতে পুকুরে পানির গুণাগুণ ঠিক থাকবে ও মাছ চাষের বিভিন্ন জটিলতা কাটানো যাবে।

২। পুকুরের পানির নিষ্কাশন ও পানি সেচের ব্যবস্থা রাখতে হবে। প্রয়োজন অনুযায়ী পানি প্রবেশ ও বের করতে হবে।

৩। পানিতে অতিরিক্ত শ্যাওলা কিংবা পানির রং পরিবর্তন হলে সাথে সাথেই শ্যাওলা দূর করতে হবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৪। মাছ চাষের পুকুরে গাছের পাতা, খড়, শেওলা ও বিভিন্ন প্রকার আবর্জনার ফলে গ্যাসের সৃষ্টি হয়ে পুকুরের পরিবেশ নষ্ট হয়ে যেতে পারে। পানির গুণাগুণ ঠিক রাখতে হলে পুকুরের আশপাশের বড় গাছগুলো কেটে ফেলতে হবে। এছাড়াও পুকুরে আশপাশের আগাছা ও ময়লা নিয়মিত পরিষ্কার করতে হবে।

৫। শীতকালে ৫ ফুটের কম পানি এবং গরমের সময় ৫ ফুটের বেশি পানি রাখার ব্যবস্থা করতে হবে।

৬। প্রয়োজন অনুযায়ী পুকুরে নিয়মিত চুন ও লবন প্রয়োগ করতে হবে। কোনভাবেই পুকুরে অতিরিক্ত জৈব সার প্রয়োগ করা যাবে।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা