1. admin@upokulbarta.news : admin :
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১১:৩৮ অপরাহ্ন
শিরোনাম :
ভেদুরিয়া চরকালী প্রাথমিক বিদ্যালয়ের ফান্ডের টাকা আত্মসাতের অভিযোগ প্রধান শিক্ষক সিরাজুল ইসলাম এর বিরুদ্ধে ভেদুরিয়ায় নবগঠিত ইউনিয়ন কমিটির আনন্দ মিছিলে দুষ্কৃতিকারীদের অতর্কিত হামলার অভিযোগ লালমোহনে স্বামী কর্তৃক স্ত্রী নির্যাতনের অভিযোগ আরডিএ’র নির্বাহী প্রকৌশলীর বিরুদ্ধে ২শ ৬ কোটি টাকার কাজে অনিয়ম দুর্নীতির অভিযোগ ভবিষ্যৎ প্রজন্মকে সুস্থ স্বাস্থ্যের জনশক্তি হিসেবে গড়ে তুলতে হবে সিদ্ধিরগঞ্জ,চৌধুরী বাড়ী বাইতুল মা’মুর জামে মসজিদের পুনঃনির্মান ভিত্তি প্রস্তর উদ্বোধন মোহনপুরে শহীদ বুদ্ধিজীবী ও মহান বিজয় দিবস উদযাপনে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত পটুয়াখালীতে স্কুল ঝড়ে পড়া ১৭ হাজার শিশুদের শিক্ষা কার্যক্রম শুরু জেলে পরিবারের নারীদের অধিকার আদায়ে ভোলায় নেটওয়ার্কিং প্রশিক্ষণ অনুষ্ঠিত রাস্তা কেটে বরযাত্রীকে আটকে দেওয়া আলোচিত সেই মেম্বার এর নেতৃত্বে জমি দখলের অভিযোগ, সংঘর্ষ, আহত-১

মোংলায় বড়দিনের আনন্দ উৎসবে উপমন্ত্রী

বাগেরহাট জেলা প্রতিনিধিঃ
  • আপডেট সময় : শনিবার, ২৫ ডিসেম্বর, ২০২১
  • ৮৯ বার পঠিত
খ্রীষ্ট ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শুভ বড়দিন আজ। শান্তি ও কল্যাণের বানী নিয়ে যথাযথভাবে ধর্মীয় আচার, প্রার্থনা ও আনন্দ উৎসবসহ নানা অনুষ্ঠানের মধ্যদিয়ে যিশুর আগমনী দিন উদযাপন করেছে মোংলার খ্রিস্টান সম্প্রদায়। ২৫ ডিসেম্বর সকাল ৮ টায় দিনটি উপলক্ষে শহরের শেহলাবুনিায় প্রধান গির্জা সেন্ট পলস ক্যাথলিক চার্চে বড়দিনের প্রার্থনায় যোগ দিতে স্বাস্থ্যবিধি মেনে সমাবেত হন ভক্তরা। ফুল, নানান রংয়ের বেলুন, নকশা করা কাগজ ও জরি ব্যবহার করে সাজানো হয়েছে গির্জার উপাসনালয়।
বড়দিন উপলক্ষে শুক্রবার (২৪ ডিসেম্বর) দিবাগত রাত ১২টায় শুরু হয় গীজার্য় গীর্জায় ধর্মীয় রীতি অনুযায়ী ঘণ্ট/ঘণ্টি বাজানো। ঘণ্ট/ঘণ্টি বাজানোর সাথে সাথে গীর্জা এলাকায় জড়ো হওয়া খ্রীষ্ট ধর্মাবলম্বীরা ঢুকতে শুরু করেন গীর্জার অভ্যন্তরে। এরপর শুরু হয় বিশেষ প্রার্থণাসহ নানা আচার। শুরুতেই যিশু খ্রীষ্টকে স্মরণ ও দেশ এবং জাতীর মঙ্গল কামনা করে প্রার্থনা করেন মোংলার প্রধান কেন্দ্রীয় শেহলাবুনিয়া গীর্জার (সাধু পল ক্যাথলিক মন্ডলী) পালক পুরোহিত ফাদার দানিয়েল মন্ডল। প্রার্থনা করা হয় ফাদার মারিনো রিগনের আত্মার শান্তির জন্যেও। এছাড়া শনিবার (২৫ ডিসেম্বর) সকাল থেকে শেহলাবুনিয়া, মালগাজী, চিলা ও বুড়িরডাঙ্গাসহ খ্রীষ্ট অধ্যুষিত এলাকাগুলোতে নানা আনুষ্ঠানিকতা এবং উৎসবের মধ্যদিয়ে বড়দিন উদযাপিত হয়। বড়দিন উপলক্ষে সকাল থেকে মোংলা উপজেলার বিভিন্ন স্থানে চার্চে খ্রিষ্টান সম্প্রদায়ের সাথে শুভেচ্ছা বিনিময় করেন স্থানীয় সাংসদ ও পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি।
এসময় বড়দিনের উৎসবে যোগ দিতে প্রধান গির্জায় উপমন্ত্রী হাবিবুন নাহার’র সাথে আরো উপস্থিত ছিলেন মোংলা উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মনিরুল ইসলাম, পৌর মেয়র ও পৌর আ’লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শেখ আঃ রহমান, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক ইব্রাহীম হোসেন, উপজেলা যুবলীগের সভাপতি ইস্রাফিল হাওলাদার, ইউপি চেয়ারম্যান মোল্লা তারিকুল ইসলাম, গির্জার প্রধান পালক পুরোহিত ডানিয়েল মন্ডল ও ব্রাদার জয়ন্ত এন্ড্রু কস্তাসহ স্থানীয় আ’লীগের সকল নেতৃবৃন্দ। বড়দিন উপলক্ষে খ্রীষ্ট ধর্মাবলম্বীদের উপস্যানালয় ও বাড়ি-ঘরগুলোতে জাকজমকপূর্ণ আলোকসজ্জা শোভা পাচ্ছে। গীর্জাগুলোর সামনেই স্থাপন করা হয়েছে গোসালা। গোসালায় দৃষ্টি নন্দনভাবে যিশুর আর্বিভাবের প্রতিকৃতি সাজানো হয়েছে।
বড়দিনকে ঘিরে গীর্জাগুলোর আশপাশে বসেছে মেলা। এদিকে বড়দিন উপলক্ষ্যে সকল গীর্জা ও খ্রীষ্টান পল্লীগুলোতে পুলিশের রয়েছে বাড়তি নজরদারী। আইন শৃংখলা মেনেই বড়দিন উৎসব উদযাপন করছেন খ্রীষ্ট সম্প্রদায়ের লোকজন। মহামারির কারণে এদিন বড়দিনের আয়োজন এবার চাকচিক্য কম দেখা গেছে এখানকার আরও সাতটি গির্জায়। ধর্মযাজক ডামিয়েল মন্ডল এদিন বলেন, বড়দিনের যেসব ধর্মীয় আচার অনুষ্ঠানে বাইরের লোক সমাগম হয় সে ধরনের উদযাপন নিরুৎসাহিত করা করা হচ্ছে। মাস্ক ছাড়া কেউ গির্জায় প্রবেশ করতে পারবেনা।
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা