1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
শনিবার, ২২ জুন ২০২৪, ০৬:৫৬ পূর্বাহ্ন
শিরোনাম :
নানা আয়োজনে পলিত হচ্ছে দৈনিক পত্রদূত সম্পাদক স.ম আলাউদ্দীন মৃত্যুবার্ষিকী সাতক্ষীরায় ২৪১ জনের মাঝে ১৭ লাখ টাকার অনুদানের চেক বিতরণ কুমিল্লায় দেশ ও জাতির কল্যাণে দোয়া ঈদ উপলক্ষে রেমালে ক্ষতিগ্রস্থদের মাঝে খাদ্য বিতরণ করলো মাহাবুবা মতলেব তালুকদার ফাউন্ডেশন ৷ ভোলায় ঘুর্ণিঝড় রিমেলে ক্ষতিগ্রস্ত ২৫০ পরিবারের মাঝে ১৫ লক্ষ টাকা বিতরণ করল কোস্ট ফাউন্ডেশন মোংলায় দিন দুপুরে দোকান ঘর ভাংচুর ও জবর দখলের চেষ্টা বর্তমান সরকার অসহায় দুস্থদের সরকার-মেয়র শেখ আ: রহমান জলবায়ু পরিবর্তন মোকাবেলায় পরিকল্পনা আছে বটে, কিন্তু বাস্তবায়নে বাজেট নেই বাগেরহাটে কলেজ শিক্ষকদের বেসিক আইসিটি প্রশিক্ষণের সনদ প্রদান বঙ্গবন্ধুর সমাধিতে ফকিরহাটের নবনির্বাচিত চেয়ারম্যানগণের শ্রদ্ধা নিবেদন

রাজশাহীতে বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে বিশ্ব পরিবেশ দিবস পালন করেছে ইএসডিও

যুগ্ম সম্পাদকঃ
  • আপডেট সময় : সোমবার, ৫ জুন, ২০২৩
  • ১০৩ বার পঠিত

মোঃ আলাউদ্দীন মন্ডল রাজশাহী ঃ

“প্লাস্টিক দুষণের সমাধানে সামিল হই সকলে” এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহীতে বিশ্ব পরিবেশ দিবস পালন করেছে ইকো-সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও)। সোমবার (৫ জুন) দুপুর ১২ টায় নগরীর পদ্মা গার্ডেনে এই কর্মসূচী পালন করা হয়েছে। কর্মসূচীর শুরুতে দুপুর ১২ টায় পদ্মাগার্ডেন এলাকার ক্ষুদ্র উদ্যোক্তাদের সমন্বয়ে একটি র‍্যালি বের করা হয়। র‍্যালি শেষে সবাইকে গার্ডেন এলাকা পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে দুইটি ডাস্টবিন ও কয়েকটি ময়লা ফেলার ঝুড়ি উপহার দিয়ে আবর্জনা পরিষ্কারের সুচনা করা হয়। এসময় প্রজেক্ট ম্যানেজার মো: লিটনের সঞ্চালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাসিকে ১২ নং ওয়ার্ড কাউন্সিলর শরিফুল ইসলাম বাবু। পরে উদ্যোক্তাদের মাঝে পেয়ারা ও পেঁপেঁ গাছের চারা বিতরণ করেন কাউন্সিলর শরিফুল ইসলাম বাবু ও ইএসডিও’র জোনাল ম্যানেজার মোঃ ওমর ফারুক।
চারা বিতরণ শেষে সকলের উদ্দেশ্যে পরামর্শ ও সচেতনমুলক বক্তব্য রাখেন শরিফুল ইসলাম বাবু। তিনি বলেন, ১৯৭২ সাল থেকে সরকারি ভাবে এই দিবসটি পালিত হয়ে আসছে। ইএসডিও এত সুন্দর একটি প্রোগ্রামের আয়োজন করেছে। শুরুতেই বলবো, আজকে এই রাজশাহীকে যেভাবে দেখছেন তার একমাত্র কারিগর কিন্তু আমাদের দুই দুবারের সফল মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ভাই। এই পদ্মা গার্ডেন, পদ্মা গার্ডেন ছিলনা। এটা ছিল ভাগাড়। পাশেই দেশের বিখ্যাত শাহমুখদুম বাবার মাজার। এখানে প্রচুর ফকির মিস্কিন থাকে। তাদের মল ত্যাগের জায়গা ছিল আজকের এই পদ্মা গার্ডেন। কোটি কোটি টাকা ব্যয় আর লিটন ভাইয়ের অক্লান্ত পরিশ্রমের ফলে এইটিকে বিনোদন কেন্দ্রে রুপান্তর করা সম্ভব হয়েছে। তাই বলবো আপনারা সবাই পরিবেশ বান্ধব হবেন এবং এলাকাটিকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখবেন। আজকে যে চারা দেওয়া হলো, চাইলে আপনারা এই পদ্মা পাড়ে লাগাতে পারবেন। এছাড়াও তিনি পরিবেশ সুন্দর রাখতে বিভিন্ন পরামর্শ দিয়েছেন। পরিশেষে সকলের সুস্বাস্থ্য কামনা করে বক্তব্য শেষ করেন।এসময় উপস্থিত ছিলেন ইএসডিও’র এপিসি মোঃ তাসবীর আহমদ খাঁন, এরিয়া ম্যানেজার মোঃ রিয়াজুল ইসলাম, শাখা ব্যবস্থাপক মোঃ আশরাফুল হক, শাখা ব্যবস্থাপক মোঃ সাইদুল ইসলাম, একাউন্ট এন্ড প্রকিউরমেন্ট অফিসার মোঃ রাকিব হাসান, মনিটরিং এন্ড ডকুমেন্টেশন অফিসার মোঃ মঞ্জুরুল ইসলাম, টেকনিক্যাল অফিসার) ফারজানা আক্তারসহ প্রমূখ।উল্লেখ্য, পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর সহযোীতায় ও ইকো-সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও)’র মাধ্যমে বাস্তবায়িত “টেকসই ও স্বাস্থ্যকর উপায়ে বাংলাদেশের রেস্তোরাঁ এবং পথখাদ্য ব্যবস্থার উন্নয়ন ত্বরান্বিতকরণ (স্ট্রীট ফুড)” প্রকল্পের আওতাভূক্ত ক্ষুদ্র উদ্যোক্তাদের নিয়ে উক্ত প্রকল্পের মোট ২০ জন ক্ষুদ্র উদ্যোক্ত কে নিয়ে দিবসটি উদযাপন করা হয়েছে।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা